উদ্ধারের পর

চিতলমারীতে ৪৫টি অতিথি পাখি অবমুক্ত

স্টাফ রিপোর্টার

আপডেট : ০৫:০৪ পিএম, সোমবার, ২০ নভেম্বর ২০১৭ | ৭০৫

চিতলমারীতে ‘প্রকাশ্যে বিক্রি হচ্ছে অতিথি পাখি’ শিরোনামে গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর প্রশাসনের সাড়া মিলেছে। ওই সংবাদের সূত্র ধরে রোববার সন্ধ্যায় বিশেষ অভিযান চালিয়ে ডিবি পুলিশ ৪৫টি অতিথি পাখি উদ্ধার করে অবমুক্ত করেছে।

জেলা ডিবি পুলিশের ওসি মো. রেজাউল করিম বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, গোপন সংবাদের ভিত্তিতে রবিবার সন্ধ্যায় চিতলমারীর নালুয়া বাসস্টান্ডে ঢাকাগামী ফাল্গুনি পরিবহনে ডিবি পুলিশ অভিযান চালায়। এ সময় ওই বাসের ছাদের উপর থেকে একটি বস্তাবন্দি অবস্থায় ৪৫টি অতিথি পাখি উদ্ধার করা হয়। তবে পুলিশের উপস্থিতি টের পেয়ে পাখি বিক্রেতা পালিয়ে যায়। পাখিগুলি রাজধানীতে বিক্রির উদ্দেশে নিয়ে যাওয়া হচ্ছিল বলে ধারণা করা হচ্ছে।

রেজাউল করিম আরো জানান, পত্রিকায় সংবাদ দেখে জানতে পেরেছি এলাকায় প্রকাশ্যে অতিথি পাখি বিক্রির বিষয়টি। এখন থেকে পাখি শিকারি ও বিক্রেতাদের বিরুদ্ধে কঠোর অভিযান চালানো হবে বলেও তিনি জানান।

উল্লেখ্য, শীতের শুরুতে সুদূর সাইব্রেরিয়া ও হিমালয়সংলগ্ন অন্যান্য দেশ থেকে খাদ্য ও আশ্রয়ের সন্ধানে আসতে শুরু করেছে অতিথি পাখি। বাগেরহাটের চিতলমারী এলাকার বিভিন্ন খাল, বিল, জলাশয়ে আশ্রয় নিচ্ছে তারা। আর এ সুযোগ কাজে লাগিয়ে এক শ্রেণির অসাধু শিকারীরা ফাঁদ ও জাল দিয়ে পাখি শিকার করে বিক্রি করছেন বিভিন্ন হাট-বাজারে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত