সাধারণ মানুষের মাঝে শস্তি

অবশেষে শরণখোলার সেই স্বাস্থ্য কর্মকর্তার বদলি

মহিদুল ইসলাম, শরণখোলা

আপডেট : ০৩:৪২ পিএম, শনিবার, ১২ অক্টোবর ২০১৯ | ৬৭৯

অবশেষ বদলি হয়েছে বাগেরহাটের শরণখোলার সেই স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জামাল মিয়া শোভনের। স্বাস্থ্য অধিদপ্তরের এক আদেশে তাঁকে তিন কার্যদিবসের মধ্যে সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় যোগদান করতে বলা হয়েছে। তবে, তাঁর স্থলে তাড়াশ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফরিদা ইয়াসমিনকে স্থলাভিষিক্ত করা হয়েছে বলে শরণখোলা হাসপাতাল সূত্রে জানা গেছে।

এদিকে, ডা. জামাল মিয়া শোভনের বদলির খবরে সাধারণ মানুষ শস্তি ফিরে পেয়েছেন। সবাই বলছেন, উপজেলার প্রায় দেড় লাখ মানুষের জন্য মাত্র দুইজন ডাক্তার। এমনিতেই মানুষ সরকারি হাসপাতালে চিকিৎসাসেবা পাচ্ছেনা। তাছাড়া ওই ডাক্তারের কাছে গেলে সেবার বদলে হয়রানি হতে হয়েছে বেশি। তার মতো স্বেচ্ছ্বাচারী ডাক্তার না থাকাটাই ভালো।

খোঁজ নিয়ে জানা গেছে, শরণখোলায় যোগদানের পর থেকেই ওই স্বাস্থ্য কর্তার বিরুদ্ধে নানা অনিয়ম-দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগ ওঠে। ওই চিকিৎসকের কর্মকান্ডে অতিষ্ঠ হয়ে গত ৮ অক্টোবর শরণখোলা মানবকল্যাণ সোসাইটির ব্যানারে মানববন্ধন করে তার অপসারণ দাবি করেন এলাকাবাসী। এনিয়ে বিভিন্ন পত্রিকায় সংবাদ প্রকাশিক হওয়ার পর দ্রুত বদলির এ আদেশ দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

ডা. জামাল মিয়া শোভনের কাছে গিয়ে হয়রানির শিকার মুক্তিযোদ্ধা আব্দুর রব হাওলাদার বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, গত ৬ অক্টোবর তিনি তার অসুস্থ মেয়েকে নিয়ে হাসাপাতালে যান। তখন ওই চিকিৎসক বলেন, তার মেয়ের অপারেশন লাগবে। শরণখোলা হাসাপাতালে অপারেশনের সব ব্যবস্থা থাকা সত্বে ও তাকে চার হাজার টাকা নিয়ে তার প্রাইভেট কিনিক মঠবাড়িয়া উপজেলায় ডা. নাহার-জামাল ট্রমা সেন্টারে যেতে বলেন। ছাত্রলীগ নেতা আসাদুজ্জামান আসাদ জানান, তার বোনের মাতৃকালিন ছুটির একটি সনদে ৫০০টাকা নিয়েছেন। রায়েন্দা বাজারের টিএন্ডটি এলাকার বাসিন্দা মো. শামীম হাওলাদারের স্ত্রীর এবং উত্তর কদমতলা গ্রামের রুস্তম আকনের মেয়ের গর্ভসনদে সই করাতে ওই চিকিৎসক ৩৫০টাকা করে নিয়েছেন বলে তারা অভিযোগ করেন।

শরণখোলা মানব কল্যান সোসাইটির আহবায়ক জাহাঙ্গীর আলম শিকদার বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, ডা. জামাল মিয়া শোভন এখানে যোগদানের পর থেকেই পরীক্ষার নামে কমিশন বাণিজ্য, রোগীদের কাছ থেকে অতিরিক্ত ফি আদায়সহ খামখেয়ালিপনা শুরু করেন। তার বদলিতে শরণখোবাসী স্বেচ্ছাচাতিার হাত থেকে রক্ষা পেয়েছে।

বাগেরহাটের সিভিল সার্জন ডা. জিকেএম শামসুজ্জামান বদলির বিষয়টি নিশ্চিত করে বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, গত বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের এক আদেশে ডা. জামাল মিয়া শোভনকে বদলি করা হয়। স্বাভাবিক প্রক্রিয়াই তাকে বদলি করা হয়েছে। এ ব্যাপারে ডা. জামাল মিয়া শোভনের সঙ্গে কথা বলার জন্য তার মোবাইলে কল করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত