ভিনদেশী জেলেদের অনুপ্রবেশ বন্ধে মোংলায় মানববন্ধন

মোংলা প্রতিনিধি

আপডেট : ০২:০৬ পিএম, বুধবার, ৩০ অক্টোবর ২০১৯ | ৫০৬৪

ভারতীয় জেলেদের বাংলাদেশের জলসিমায় আগ্রাসন বন্ধ, প্রকৃত জেলেদের ভাতার আওতায় আনা ও দুবলার চরে জেলেদের স্বাস্থ্যসুরক্ষার জন্য ভাসমান হাসপাতাল নির্মানসহ নানা দাবিতে মোংলার মানববন্ধনর পালন করেছে উপকুলের জেলে ও জেলে পরিবার।

বুধবার (৩০ আক্টোবর) সকাল সাড়ে ১১ চিলা বাজারে বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা’র আয়োজনে মানব বন্ধনে কয়েক শতাধিক নারী পুরুষ অংশনেন। এ সময় বক্তারা বলেন, মৎস্য সম্পদের ভান্ডার বঙ্গোপসাগরের মাছ বিদেশীদের দ্বারা লুট হচ্ছে। ভারতীয় জেলেরা প্রতিনিয়ত বাংলাদেশের জলসিমায় অনুপ্রবেশ করে মৎস্য আহরন করছে। ওই কারনে ক্ষতিগ্রস্থ হচ্ছে দেশীয় জেলেরা। তাই ভিন দেশী জেলেদের আগ্রাসন বন্ধে সরকারের হস্তক্ষেপ চান তারা।

অক্টোবর মাসেই বঙ্গোপসাগরের গহিনে ফেয়ারওয়ে বয়া এলাকায় অবৈধ ভাবে বাংলাদেশ জলসীমায় অনুপ্রবেশ করায় ৬৩ ভারতীয় জেলে আটক হয়েছে। সাগর যদি রক্ষা করা না যায় তাহলে সাগর জয়ের সুফল বাংলাদেশ পাবে না। মৎস্য সম্পদ রক্ষায় সরকারের নিষেধাজ্ঞা শেষে শুটকী আহরণে সমুদ্রে অক্টোবর থেকে অস্থায়ী ভাবে ৭মাস যাবত দুবলার চর, আলোর কোলসহ চরাঞ্চলে বসবাস করবে বিভিন্ন এলাকা থেকে আসা জেলেরা। এ সকল জেলেদের স্বাস্থ্য সুরক্ষায় সুন্দরবনের সাগর পাড়ে ভাসমান হাসপাতাল চালু করার আহবান জানানো হয়। পাশাপাশী সুন্দরবনের প্রাণ পশুর নদী এবং সংকটাপন্ন সুন্দরবন রক্ষার ও দাবী জানানো হয়। একই সাথে প্রকৃত জেলেদের চিহ্ণিত করে ভাতার ব্যবস্থা ও দুবলায় মৎস্য আহরনে থাকা জেলেদের স্বাস্থ্য সেবার জন্য হাসপাতাল নির্মানের দাবি জানানো হয় মানববন্ধন থেকে।


মানববন্ধনে মোংলা জেলে সমিতির সাধারন সম্পাদক আব্দুর রশিদ হাওলাদার, জেলে সমিতির নেতা পিলাত মন্ডল, পশুর রিভার ওয়াটারকিপার ভলান্টিয়ার গীতা হালদার, কমলা সরকার, নাজমুল হক, মারুফ বিল্লাহসহ আরো অনেকে এসময় উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত