মোংলায় রাসয়নিক সারের বিপরীতে জৈব সারের দিকে ঝুকছে কৃষক

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৭:২১ পিএম, সোমবার, ২৩ ডিসেম্বর ২০১৯ | ৭৯৯

মোংলায় উপকুলীয় এলাকার সুবিধাবঞ্চিত জনগনের জীবনমান উন্নয়নে দীর্ঘদিন কাজ করে যাচ্ছে বেসরকারী উন্নয়নমূলক সংস্থা ‘বিএএসডি’। সংস্থাটি মোংলা উপজেলার সহাস্রাধিক নারীদের বিভিন্নভাবে প্রশিক্ষন দিয়ে সাবলম্বী করেছেন। এরই মধ্যে উপজেলার কয়েকটি ইউনিয়নের ২৪০জন নারীদের পরিবেশ বান্ধব রাসয়রিক সারের বিপরীতে জৈব সার উৎপাদনে প্রশিক্ষন ও সবজির বীজ বিতরন ছাড়াও সবজী ও ফলজ গাছের বাগান করে দিয়েছে ওই সংস্থাটি।

পুতুল মল্লিক, তাপস মল্লিক, সুচিত্রা গাইন, তাপসী গাইন, অরুন মন্ডল, গৌরী বিশ্বাস, সন্ধা বিশ্বাস, আল্পনা মন্ডল, সুচিত্রা রায় গায়ত্রি রায়, কানন মল্লিকসহ আরো অনেকে জানান, মোংলা উপজেলায় উন্নয়ন মূলক সংস্থা ‘বিএএসডি’ এর সহযোগিতায় তাদের ভাগ্য ফিরেছে। তাদের কাছ থেকে প্রশিক্ষন নিয়ে এবং তাদের হাতে তৈরী জৈব সার দিয়ে উৎপাদিত কিটনাশক মুক্ত সবজী বাইরে থেকে আনা সবজীর স্বাদের চেয়ে অনেক ভাল, যা বাজারে ক্রেতাদের অভিমত। এছাড়া ‘বিএএসডি’র দেওয়া প্রশিক্ষন নিয়ে সবজি ও ফলজ বীজ রোপন করে লবনাক্ত মাটিতে অনেক ফলনে কারনে তা বিক্রি করে জীবিকা চালাচ্ছেন তারা।

উন্নয়নমূলক সংস্থা “বিএএসডি”র প্রকল্প ব্যাবস্তাপক এ্যাডওয়ার্ড এ মধু বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, সমাজে পিছিয়ে পড়া মানুষদের সাবলম্বী করতে তারা সব সময় নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। যেসব বাড়ীতে খালী জায়গা পরে আছে এবং ওই সকল বাড়ীর নারীদের প্রশিক্ষন দিয়ে বিভিন্ন সবজীর বীজ বিতারণ করা হয়েছে, তা দিয়ে তাদের আয় রোজগারের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন, সম্পদবৃদ্ধি এবং সংসারে সচ্ছলতা ফিড়িয়ে আনতে সক্ষম হয়েছে। পৌরসভা, চিলা ও চাদঁপাই ইউনিয়নের শতাধিক পরিবার পরিবেশ ও স্বাস্থ্য বান্ধব প্রক্রিয়ায় সবজী চাষ করছে এবং ২২টি প্রদশনী জৈব সবজী চাষের বাগান রয়েছে। তাই রাসয়নিক সার ও কীটনাশক ব্যাবহারে কমাও, জনস্বাস্থ্য ও পরিবেশ বাচাও এ প্রতিপাদ্যকে সামনে রেখে কৃষি কাজে রাসয়নিক সার ও কীটনাশক ব্যাবহার, জনস্বাস্থ্য ও পরিবেশর ক্ষেত্রে মারাত্নক হুমকি” বিষয়ক এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকাল ১১টায় নিজেস্ব কার্যলয় প্রকল্প ব্যাবস্তাপক এ্যাডওয়ার্ড এ মধুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রাহাত মান্নান। বিশেষ অতিথি চিলা ইউনিয়নের চেয়ারম্যান গাজী আকবার হোসেন। এছাড়া উপজেলা কৃষি কর্মকর্তা অনিমেষ বালা, প্রানী সম্পদ কর্মকর্তা ওয়াসিম আকরাম, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্েরর মেডিকেল অফিসার কমলেস শাহা, মৎস্য কর্মকর্তা তৈহিদুল ইসলাম, সমবায় কর্মকর্তা, মহিলা বিষয়ক কর্মকর্তাসহ এলাকার শতাধকি কৃষক, নারী নেতৃরা ও সংস্থাটির গঠিত বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এসময় তাদের পরিবেশ বান্ধব কীটনাশক মুক্ত ফলজ ও সবজী চাষে এ সাফল্লের কথা শুনে বভিস্যতে তাদের পাসে থেকে সহযোগিতা করার অঙ্গিকার করেন উপজেলা কর্মকর্তা ও এনজিও প্রতিনিধিরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত