কৃষকরা জমির পরিত্যক্ত

মোরেলগঞ্জে  নাড়া পুড়িয়ে রোগবালাই দমন

মোরেলগঞ্জ সংবাদদাতা

আপডেট : ০৩:০৪ পিএম, বুধবার, ১৩ ডিসেম্বর ২০১৭ | ১৫২৪

মোরেলগঞ্জে বিভিন্ন ইউনিয়নের কৃষকরা জমির পরিত্যক্ত নাড়া পুড়িয়ে রোগবালাই দমন ও ক্ষতিকারক পোকা ধ্বংস করছে। কোন কীটনাশক ছাড়াই বিনা খরচে রোগবালাই দমন,পোকা মাকড় ধ্বংস ও জমির স্বাস্থ্য সুরক্ষা করতে পেরে কৃষকরা খুশি।

প্রতিবছর মাঠের ধানের ফসল ঘরে তোলার পর মাঠে মাঠে শুরু হয় পরিত্যক্ত নাড়া পোড়ানোর প্রতিযোগীতা। নাড়া পোড়নোর কারনে জমির মাটিতে স্বাস্থ্য সুরক্ষার জন্য যে পটাশিয়ামের প্রয়োজন তার অভাব দূর হয়। তাছাড়া জমির রোগজীবানু ও ক্ষতিকারক পোকা মাকড় এতে ধ্বংস হয়। এতে খোল পঁচা, গোড়া পঁচা ও উফরা রোগের জীবানু মারা যায়। পাশাপাশি পরিবেশ রক্ষায় এ পদ্ধতি কার্যকরী ভূমিকা পালন করে।

পৌর সদরের কাঠালতলা গ্রামের কৃষক আব্দুল হক, আব্দুল জলিল, লাবলু মিয়া,দেলোয়ার হোসেন ও শহিদুল ইসলাম বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, কোন কীটনাশক ছাড়াই তারা জমির স্বাস্থ্য সুরক্ষায় নাড়া পুড়িয়েছেন। তাতে করে একদিকে জমির উর্বরতা বৃদ্ধি পাচ্ছে অপরদিকে পরিবেশ ও রক্ষা হচ্ছে।

মোরেলগঞ্জ সদর ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত উপজেলা সহকারী কৃষি অফিসার মোঃ জাকির হোসেন ও হোগলাবুনিয়া ইউনিয়নের উপজেলা উপজেলা সহকারী কৃষি অফিসার নাজমুল হোসেন বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, কীটনাশকের ব্যবহার না করে রোগবালাই দমন ও ক্ষতিকারক কীটপতঙ্গ ধ্বংস করার পদ্ধতি এলাকার চাষীদের মাঝে ব্যাপক সারা জুগিয়েছে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ অনুপম রায় বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান. পরিবেশের ভারসাম্য রক্ষায় ও কীটনাশক বিহীন এ পদ্ধতি অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করার পাশাপাশি কৃষকদের মাঝে জনপ্রিয়তা পেয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত