শেখ হেলাল উদ্দীন ডিগ্রি কলেজ

ফকিরহাটের সাড়ে ৮কোটি টাকা ব্যায়ে নির্মিত ভবন গুলির উদ্ভোধন আজ

পি কে অলোক,ফকিরহাট

আপডেট : ১২:১০ পিএম, সোমবার, ৮ জানুয়ারী ২০১৮ | ৯৭৬

ফকিরহাটে অবস্থিত শেখ হেলাল উদ্দীন ডিগ্রি মহাবিদ্যালয়ে সাড়ে ৮কোটি টাকা ব্যায়ে নির্মিত ভবন গুলির উদ্ভোধন আজ সোমবার । তিন উপজেলার অবহেলিত জনগোষ্ঠির ভাগ্যো উন্নয়নে শিাকে অধিক গুরুত্ব দিয়ে কলেজটি প্রতিষ্ঠা করায় দীর্ঘ দিনের লালিত স্বপ্ন আজ বাস্তবায়িত হয়েছে। অবকাঠামোগত উন্নয়ন সহ শিার এধারা অব্যাহত রাখলে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বির্নিমানে বেশি দিন অতিবাহিত করতে হবে না।

জানা গেছে, উপজেলার শেষ প্রান্তে অর্থাৎ শুভদিয়া ইউনিয়নে অবস্থিত শেখ হেলাল উদ্দীন ডিগ্রি মহাবিদ্যালয়টি ২০০০সালে প্রতিষ্ঠা করা হয়। সেই বছরের ৩০জুন তৎকালিন দুযোর্গ ব্যাবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী তালুকদার আব্দুল খালেক ও কলেজ প্রতিষ্ঠাতা সভাপতি স্বপন দাশ সহ এলাকার কয়েকজন বিশিষ্ঠ শিানুরাগী সাইন র্বোড উত্তোলনের মাধ্যমে এর উদ্ভোধন করেন। উদ্বোধনের সময় এলাকাটি ছিল শিা বিহীন একটি জনপদ। তার পর কলেজটি হাটি হাটি পা পা করে এখন একটি পূর্নাঙ্গ কলেজে পরিনত হয়েছে। বর্তমানে কলেজটিতে প্রায় ১২শত শিার্থী অধ্যায়নরত রয়েছে। ফকিরহাট রামপাল ও বটিয়াঘাটা এই তিন উপজেলার নিরর অবহেলিত জনগোষ্ঠির ভাগ্যো উন্নয়নে শিাকে অধিক গুরুত্ব দিয়েই কলেজটি প্রতিষ্ঠা করা হয়। যা এলাকাবাসির ছিল দীর্ঘ দিনের লালিত স্বপ্ন যা আজ বাস্তবায়িত হয়েছে।

সরেজমিনে কলেজটিতে গিয়ে দেখা যায়, বাগেরহাট-১ আসনের সংসদ সদস্য জননেতা শেখ হেলাল উদ্দীনের একান্ত প্রচেষ্টা আর তাঁর অর্থায়নে কলেজটি আজ দন্ডায়মান হয়েছে। শত শত গরিব মেধাবী শিার্থীরা এখানে লেখাপড়া করছে। যেখানে অতিতে জনমানুষ শুন্য একটি ভুতুড়ে এলাকায় পরিনত ছিল। সেখানে আজ একটি আলোকিত জনগোষ্ঠি সৃষ্ঠি হয়েছে। ভোর হতে বিকাল পর্যন্ত শিক শিার্থীদের পদচারনায় সমগ্র এলাকা মুখরিত। যা সত্যিই একটি বিরল দৃষ্ঠান্ত। কলেজ সুত্রে জানা গেছে, আজ সোমবার সকালে বাগেরহাট-১ আসনের সংসদ সদস্য জননেতা শেখ হেলাল উদ্দীন কলেজের ৫টি নির্মিত ভবন উদ্ভোধন ও ১টি একাডেমিক ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন এবং ২টি মাদ্রাসার উদ্ভোধন করবেন।

উদ্ভোধনের মধ্যে রয়েছে, প্রায় সাড়ে চার কোটি টাকা ব্যয়ে এলজিইডি নির্মিত তিন তলা সাইকোন সেন্টার কাম একাডেমিক ভবন, আড়াই কোটি টাকা ব্যয়ে শিা প্রকৌশল অধিদপ্তর কর্তৃক নির্মিত চার তলা আইসিটি ভবন যেখানে আইসিটি ল্যাব সহ রয়েছে সকল প্রকার ডিজিটাল সুবিধা, ৭০ল টাকা ব্যয়ে দ্বিতল প্রশাসনিক ভবন, ২৫ল টাকা ব্যয়ে নির্মিত শহীদ মিনার যেখানে রয়েছে ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ পর্যন্ত ইতিহাস সম্বলিত টেরাকোটার কাজ, সারাদেশের শিা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা প্রশিণ ল্যাব স্থাপন প্রকল্প তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এর শেখ রাসেল ডিজিটাল ল্যাব যেখানে ২৬টি কম্পিউটার সহ ইন্টারনেটের সকল সুযোগ সুবিধা রয়েছে। এছাড়া ৪তলা বিশিষ্ঠ ১টি একাডেমিক ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন ও তেকাটিয়া বঙ্গবন্ধু এতিমখানা এবং শুভদিয়া দারুল উলুম মহিলা মাদ্রাসা সহ বেশ কয়েকটি উন্নয়ন মুলক কাজের উদ্ভোধন করবেন। এব্যাপারে কলেজ অধ্য বটুগোপাল দাস এর সাথে আলাপ করা হলে তিনি বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন,আজ সোমবার সকালে মাননীয় সংসদ সদস্য জননেতা শেখ হেলাল উদ্দীন ও তাঁর সহধর্মিনী রুপা চৌধুরী সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত থাকবেন। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন, সাবেক দুযোর্গ ব্যাবস্থাপনা ও ত্রান মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী ও বাগেরহাট-৩ আসন থেকে নিবার্চিত জাতীয় সংসদ সদস্য জননেতা আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন, জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শেখ কামরুজ্জামান টুকু, জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস, জেলা পুলিশ সুপার পংকজ চন্দ্র রায় ও উপজেলা নির্বাহী অফিসার মোসাঃ শাহানাজ পারভীন।

আর এ উপলে কলেজকে নানান ভাবে সজ্জি¦ত করা হচ্ছে। তিনি কলেজে আনুষ্ঠানিক ভাবে প্রথম বারের মতো আসছেন। এব্যাপারে উপজেলা আওয়ামী লীগের সভাপতি, বেতাগা ইউপি চেয়ারম্যান ও কলেজ প্রতিষ্ঠাতা সভাপতি স্বপন দাশ বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, অবহেলিত নিরর জনগোষ্ঠি-কে একটি আলোকিত অঞ্চল ও আলোকিত মানুষের মত মানুষ হিসাবে গড়ে তোলার ল্েয জননেতা শেখ হেলাল উদ্দীনের নামে কলেজটি প্রতিষ্ঠা করা হয়েছে। যা এঅঞ্চলের জনমানুষের প্রাণের একটি দাবী ছিল। সেটি অনেকাংশে জননেতা শেখ হেলাল উদ্দীন পূরণ করতে সম হয়েছেন। তাঁর এই উন্নয়নের ধারা অব্যাহত থাকলে এই কলেজকে কেন্দ্র করে একটি নতুন সভ্যতা গড়ে উঠবে বলেও তিনি আশাবাদী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত