মোরেলগঞ্জে ১০ গ্রামের মানুষের ভরসা একটি সাঁকো

মেহেদী হাসান লিপন, মোরেলগঞ্জ

আপডেট : ০৫:৫০ পিএম, শুক্রবার, ১৯ জানুয়ারী ২০১৮ | ১৫৮৫

মোরেলগঞ্জ উপজেলার জিউধরা ইউনিয়নের পূর্ব-সোমাদ্দারখালী গ্রামের কাঁটাখালের দুই পাড়ের ১০ গ্রামের প্রায় ১৫ হাজার মানুষের যোগাযোগের একমাত্র ভরসা একটি বাঁশের সাঁকো। স্কুল, মাদ্রাসা ও কলেজের শিার্থীদেরও চরম ঝুঁকি নিয়ে চলাচল করতে হয় এই সাঁকো দিয়েই।


জানা গেছে, প্রায় ১০ বছর আগে এখানে সরকারিভাবে নির্মিত কাঠের পুলটি ভেঙ্গে-খসে পড়ে সম্পূর্ণ বিলুপ্ত হয়ে গেলে । পুলটি ভেঙ্গে যাবার পর এলাকার মানুষের যোগাযোগের একমাত্র মাধ্যম ছিল খেয়া নৌকা। পরে পুল বা ব্রিজ নির্মাণে নতুন করে কোনো বরাদ্দ না মেলায় বাধ্য হয়ে গ্রামবাসী নিজস্ব অর্থায়নে ২০১৭ সালের ডিসেম্বরে ১০ গ্রামের মাঝ দিয়ে বয়ে যাওয়া কাঁটাখালের ওপর এ সাঁকোটি নির্মাণ করেন। এলাকাবাসীর নিজস্ব উদ্যোগ, স্বেচ্ছাশ্রম আর আর্থিক সহায়তায় বাঁশের সাঁকোটি তৈরি। ৩০০ ফুট দৈর্ঘ্যরে সাঁকোটি নির্মাণে প্রায় ৫০ হাজার টাকা ব্যয় হয়। এ সাকো দিয়ে প্রতিদিন কমপক্ষে হাজার খানেক লোক চলাচল করেন, যার বেশিরভাগই শিক্ষার্থী।


শিক্ষক মো. জাকির হোসেন হাওলাদার সহ সোমাদ্দারখালী গ্রামের কয়েকজন শিক্ষার্থী বলেন, ঝুঁকির মধ্যে প্রতিদিনই এলাকাবাসি সহ শিক্ষার্থীদের এই সাঁকো পারাপার হতে হয়। পূর্ব-সোমাদ্দারখালী সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি মো. আফজাল হোসেন মাসুম বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, সুন্দরবনের সীমান্তবর্তী ইউনিয়ন জিউধরার ওই এলাকায় ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র, ভূমি অফিস সহ সরকারি-বেসরকারি বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান গড়ে উঠেছে। ফলে অফিসিয়াল কাজে আসা লোকদেরকে বিকল্প যাতায়াত ব্যবস্থা না থাকায় ঝুঁকি নিয়ে বাঁশের সাঁকোটি দিয়ে পারাপার হতে হয়। জনগুরুত্বপূর্ণ ওই স্থানে একটি সেতু নির্মাণে সরকারের প্রতি জোর দাবি জানিয়েছেন এলাকাবাসী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত