মোল্লাহাটে প্রস্তুত ভূমিহীন ও গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর উপহার যেন এক স্বপ্নপুরী

শেখ শাহিনুর ইসলাম শাহিন,মোল্লাহাট

আপডেট : ০৬:৪৮ পিএম, মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১ | ১৯৭৫

“মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার দেশের সকল ভূমিহীন ও গৃহহীনদের জন্য গৃহ প্রদান” প্রকল্পের আওতায় বাগেরহাটের মোল্লাহাটে ভূমিহীন ও গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর উপহার ৩৫টি গৃহ নির্মাণ সম্পন্ন হয়েছে।

উপজেলার গাংনী ইউনিয়নের চর-দারিয়ালা এলাকায় সদ্য পুনঃখননকৃত আঠারোবাকী নদীর পাড়ে অত্যন্ত নয়নাভিরাম পরিবেশে এ গৃহ নির্মাণ করা হযেছে। সারিবদ্ধ ৩৫টি গৃহ নির্মাণ করায় ওই এলাকার রূপ বদলে গেছে। দেখলে মনে হয় যেন উন্নত স্বপ্নপুরীসম কোন এক ছোট শহর। আর মাত্র দুদিন পরেই এ স্বপ্নপুরীর বাসিন্দা হচ্ছেন ভূমিহীন ও গৃহহীন ৩৫টি পরিবার। সৌন্দর্যমন্ডিত এ সকল গৃহের কারণে যেমন বদলে গেছে পূর্বেকার কদাচিত রূপ। তেমনি ভাগ্য বদলের কারণে অত্যন্ত খুশি এর সুফলভোগি ও এলাকাবাসী।

প্রধানমন্ত্রীর দেয়া এ ঘরে সারাজীবন কাটাবেন ভূমিহীন ও গৃহহীনরা। যারা আগে অন্যের জমিতে, কেউবা কারো বাড়ির এক কোণে, আবার কেউ রাস্তার পাশে ঝুপড়ী ঘরে সমাজের বোঝা হয়ে অভিশপ্ত জীবন কাটাতেন। তারা আজ প্রধানমন্ত্রীর এ উপহার গৃহ পেয়ে আনন্দে আতœহারা।

গৃহ পাচ্ছেন এমন এক সুফলভোগী দ্বিন মোহাম্মাদ ফকির বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, তিনি তার পরিবারের সকলকে নিয়ে কাউন্সিলে (ইউনিয়ন পরিষদে) থাকতেন। তিনি নিজের নামে বাড়ি পেয়ে অত্যন্ত খুশি।

আরেক উপকারভোগী স্বরূপজান বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, আমাদের কোন জায়গা-ঠাই নাই, পরের জমিতে থাকতাম, ৫/৬ডা ছায়াল-মাইয়া (ছেলে-মেয়ে) নিয়ে পথে-ঘটে থাহ্যে ব্যাড়াইছি (পথে ঘাটে থেকে), আমি এ বাড়ি পাইয়্যে খুশি অইছি, বঙ্গবন্ধু আর প্রধানমন্ত্রীর জন্যে দোয়া করি। হাসিনা যেন ম্যালা দিন বাচ্যে থাহে (অনেকদিন বেঁচে থাকেন)। আরো কয়েক উপকারভোগীর সাথে কথা হলে তারাও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ূ কামনাসহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্নার শান্তি কামনা করেন।

সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান সিকদার উজির আলী বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর দেয়া উপহার ৩৫ গৃহ পেয়ে যেমন খুশি হযেছে উপকারভোগীরা, তেমন খুশি আমার এলাকাবাসীসহ আমি। আমরা সকলে প্রধানমন্ত্রীর জন্য দোয়া করি।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ মফিজুর রহমান সজল বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, ভূমিহীন ও গৃহহীন প্রতি পরিবারকে ২শতাংশ জমিসহ ১লাখ ৭৫ হাজার টাকা ব্যায়ে ২বেড, একটি করে কিচেন ও বাথরুম এবং একটি বারান্দা বিশিষ্ট টিনশেড পাকা ঘর তৈরী সম্পন্ন হয়েছে। এখানে খেলার মাঠ, রাস্তা ও ডিপ-টিউবওয়েলসহ আরো কিছু জরুরী কার্যক্রম শেখ হেলাল উদ্দীন এমপি’র ব্যক্তিগত সহযোগিতায় করা হয়েছে এবং হচ্ছে।

উপজেলা নির্বাহী অফিসার মাফ্ফারা তাসনীন বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন বাংলাদেশে একটি পরিবারও গৃহহীন থাকবেনা। তারই আলোকে আমরা মোল্লাহাটে ৩৫ জন ভূমিহীনদের খুজে তাদের ঘরের ব্যবস্থা করে দিয়েছি। প্রধানমন্ত্রীর উপহার মুজিববর্ষে ভূমিহীন ও গৃহহীনদের গৃহ প্রদান কার্যক্রমে তিনিসহ সংশ্লিষ্ট সকলে অত্যন্ত আন্তরিক থাকায় এমন চমৎকার একটি পল্লী বা আবাসন সম্পন্ন হয়েছে। আগামী ২৩ তারিখ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ উপহার গৃহ উপকারভোগীদের মাঝে প্রদান করতে পারেন বলেও জানান তিনি।

উপজেলা চেয়ারম্যান শাহিনুল আলম ছানা বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, আওয়ামীলীগ সরকার গরীব-দুঃখী মানুষের উন্নয়ন করে। তারই ধারাবাহিকতায় মুজিববর্ষে ভূমিহীন ও গৃহহীনদের গৃহ উপহার দিচ্ছেন প্রধানমন্ত্রী। জননেতা শেখ হেলাল উদ্দীন এমপি’র সহযোগীতায় মোল্লাহাটেও প্রধানমন্ত্রীর উপহার ৩৫টি টিনশেড পাকা ঘর সম্পন্ন হয়েছে। যা, আর মাত্র দু’দিন পরেই উপকারভোগীদের প্রদান করবেন প্রধানমন্ত্রী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত