৪৮ ঘন্টায়ও শুরু হয়নি ডুবে যাওয়া কার্গো জাহাজের উদ্ধার কাজ

মোংলা প্রতিনিধি

আপডেট : ০১:৪৪ পিএম, বৃহস্পতিবার, ১ এপ্রিল ২০২১ | ৭৬৩

মোংলা বন্দরের পশুর নদীতে ডুবে যাওয়া কয়লা বোঝাই লাইটার জাহাজটির ৪৮ ঘন্টা অতিবাহিত, এখনও উদ্ধার কাজ শুরু করতে পারেনি কর্তৃপক্ষ। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টার দিকে জাহজ মালিক পক্ষ ও কয়লা পরিবহন ঠিকাদার যৌথভাবে উদ্ধার কাজ শুরু করার জন্য জাহাজটি ডুবন্ত স্থানে মার্কিন বয়া চিহ্নিত করে রেখেছে। নদীতে জোয়ারের ভড়াগোনের ¯্রােতের কারনে উদ্ধার কাজ শুরু করতে পারেনি তারা। তবে জাহাজটি উদ্ধার করার জন্য সকল প্রস্তুতি নিয়েছে এবং আগামী ৩ এপ্রিল সকাল থেকে উদ্ধার কাজ শুরু হবে বলে বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, লাইটার মালিক মোঃ বাদল।


প্রথমে ডুবুড়ী দিয়ে জাহাজটির অবস্থান সনাক্ত করে নদীর জোয়ার-ভাটার উপর নির্ভর করেই মেশিনের মাধ্যমে ডুবন্ত জাহাজে থাকা কয়লা অপসারন ও পরবর্তীতে লাইটার জাহাজটি উত্তোলন করা হবে।


লাইটার জাহাজটি উদ্ধার তৎপরতায় অন্তত ১০ থেকে ১২ দিন সময় লাগতে পারে বলে সংশ্লিষ্টরা জানান। এ দিকে দূর্ঘটনার বিষয় মঙ্গলবার রাতে মোংলা থানায় পৃথক দুটি সাধারণ ডায়রী করেছেন লাইটার জাহাজের মাষ্টার ও কয়লা আমদানীকারক প্রতিষ্ঠান।


গত সোমবার বন্দর চ্যানেলের হারবাড়িয়ায় অবস্থানরত একটি বিদেশী মাদার ভ্যাসেল (বিদেশী বানিজ্যিক জাহাজ) থেকে ৭শ’ মেট্রিক টন কয়লা বোঝাই করে যশোর নওয়াপাড়ার উদ্দেশ্যে রওয়ানা হয় লাইটার জাহাজ এমভি ইফসিহা মাহীন।


পরবর্তীতে মোংলা পশুর নদীর মোহনায় ক্রীক বয়ায় যাত্রা বিরতির এক পর্যায় নদীর ¯্রােতের টানে অপর একটি লাইটারের উপর আছড়ে পড়ে কয়লা বোঝাই এ জাহাজটির তলা ফেঁটে যায়। এ সময় মাষ্টার দ্রæত চালিয়ে মুল চ্যানেলের বাহিরে পৌছাতেই মুহুর্তের মধ্যে ডুবে যায় লাইটার জাহাজটি।


মোংলা লাইটার শ্রমিক ইউনিয়পনা সহ সভাপতি মোঃ মাইনুল হোসেন মিন্টু বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, বন্দর কর্তৃপক্ষ চ্যানেল থেকে ডুবন্ত লাইটারটিকে দ্রæত উদ্ধার করে চ্যানেল ঝুকি মুক্ত রাখার জন্য নির্দেশনা দিয়েছে বলে আমরা জানতে পেরেছি। এ ব্যাপারে মালিক পক্ষ ও কয়লা আমদানী কারকদের সাথেও যোগাযোগ করা হয়েছে। অতিদ্রæত ডুবন্ত এ লাইটারটিকে উদ্ধার করা হবে বলে জানায় লাইটার শ্রমিক ইউনিয়নের এ নেতা।


ডুবন্ত লাইটার জাহাজের মালিক মোঃ বাদল বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, ইতি মধ্যে বরিশালের স্বরুপকাঠী মেসার্স হোসেন ট্রেডার্স নামের একটি প্রতিষ্ঠানের সাথে লাইটার জাহাজ উদ্ধারের জন্য চুক্তিপত্র সম্পন্ন করা হয়েছে। প্রথমে ডুবুড়ী দল দিয়ে জাহাজ সার্ভে করা হবে। এরপর ম্যাশিনের মাধ্যমে অন্য একটি কার্গো জাহাজে কয়লা অপসারন করে ক্রেনের মাধ্যমে ডুবন্ত জাহাজটি উদ্ধার করা হবে। তবে আগামী ৩ এপ্রিল সকাল থেকে এ উদ্ধার কাজ শুরু হবে বলে জানায় লাইটার মালিক।


এর আগে গত ২৭ ফেব্রয়ারী রাতে মোংলার পশুর নদীতে ৭শ মেঃ টনঃ কয়লা নিয়ে ডুবে যায় এমভি বিবি-১১৪৮ নামের একটি সরকারী কার্গো জাহাজ। এটিও উদ্ধার করতে সময় লেগেছে প্রায় ১৫ থেকে ১৮ দিন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত