জাতীয় মৎস্য সপ্তাহের মতবিনিময় সভার তথ্য

সরকারের যুগান্তকারী উদ্যোগে দেশে ইলিশসহ সব মাছের উৎপাদন বেড়েছে

মহিদুল ইসলাম, শরণখোলা 

আপডেট : ০৬:১৭ পিএম, শনিবার, ২৮ আগস্ট ২০২১ | ৪৮৮

জলবায়ু পরিবর্তনজনিত কারণে ইলিশের জীবনচক্রেও পরিবর্তন এসেছে। সমুদ্র তলদেশের উচ্চতা বৃদ্ধি পেয়েছে। এর ফলে খাদ্য সংকটও দেখা দিতে পারে। যে কারণে এবছর বঙ্গোসাগরের কোথাও বেশি আবার কোথাও একেবারেই ইলিশ পড়ছে না। তবে, বর্তমান সরকারের যুগান্তকারী উদ্যোগে সামগ্রিকভাবে দেশে ইলিশসহ সব ধরণের মাছের উৎপাদন বেড়েছে।

‘বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি’ এই প্রতিপাদ্য নিয়ে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে শরিবার দুপুরে বাগেরহাটের শরণখোলায় সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা এম এম পারভেজ এ তথ্য তুলে ধরেন।


মৎস্য কর্মকর্তা এম এম পারভেজ বলেন, প্রাকৃতিক জলাশয়ের সুষ্ঠু ব্যবস্থাপনা, জীববৈচিত্র্য সংরক্ষণ, পরিবেশবান্ধব ও উন্নত প্রযুক্তিনির্ভর কার্যক্রম গ্রহনের ফলে দেশ আজ মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। জাতি সংঘের খাদ্য ও কৃষি সংস্থার রিপোর্ট অনুযায়ী গত ১০বছরের হিসাবে মৎস্য উৎপাদনে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। এই সাফল্য বিশ্ব পরিমন্ডলেও স্বীকৃত। এই অবস্থান থেকে সামনের দিকে আরো অগ্রসর হতে হলে সরকারের পাশাপাশি সকলের সহযোগিতা প্রয়োজন।


শরণখোলা প্রেসক্লাবের সভাপতি ইসমাইল হোসেন লিটনের সভাপতিত্বে ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত এই মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক মহিদুল ইসলাম, সাবেক সভাপতি আসাদুজ্জামান মিলন, সাবেক সভাপতি শেখ মোহাম্মদ আলী, সহসভাপতি আব্দুর রাজ্জাক তালুকদার, নির্বাহী সদস্য আমিনুল ইসলাম সাগর, দপ্তর সম্পাদক মনিরুজ্জামান আকন, প্রকাশনা সম্পাদক সাবেরা ঝর্ণা, সদস্য আনোয়ার হোসেন, আসাদুজ্জামান স্বপন, মাহফুজুর রহমান বাপ্পি প্রমূখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত