বাগেরহাট মুক্তিযোদ্ধা করবস্থান পরিদর্শন করলেন জনপ্রশাসন সচিব 

স্টাফ রিপোর্টার

আপডেট : ১২:৫৭ পিএম, রোববার, ২৯ আগস্ট ২০২১ | ৮২৪

“দেশে প্রথম মুক্তিযোদ্ধাদের স্বতন্ত্র কবরস্থান” জনপ্রশাসন মন্ত্রনালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম এ কবরস্থান সরেজমিন পরিদর্শন করেছেন। শনিবার বিকেলে তাৎক্ষনিক ভাবে সেখানে উপস্থিত বীর মুক্তিযোদ্ধাদের সাথে এ কবরস্থানের সার্বিক উন্নয়ন ও রক্ষণাবেক্ষন বিষয়ে তিনি মতবিনিময় করেন। এসময় তিনি জাতির শ্রেষ্ট সন্তান বীর মুক্তিযোদ্ধাদের জন্য নির্মিত এ কবরস্থানের রক্ষণাবেক্ষণ-সহ উন্নয়নে প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহনের নির্দেশনা দেন।


এসময় বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্ব্বিক) খোন্দকার রিজাউল করিম, সদর উপজেলা নির্বাহী অফিসার মোচ্ছাবিরুল ইসলাম, সদরের এসিল্যান্ড মো. রাশেদুজ্জামান, বীর মুক্তিযোদ্ধা মানিকলাল মজুমদার, বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাকিম, বীর মুক্তিযোদ্ধা আব্দুল করিম, বাগেরহাট প্রেস ক্লাবের সাবেক সভাপতি বাবুল সরদার প্রমুখ উপস্থিত ছিলেন।

সিনিয়র সচিব কে এম আলী আজম বলেন, ১২ বছর আগের মহৎ এ উদ্যোগ চীরস্মরণীয় হয়ে থাকবে। পূর্ব পুরুষদের আত্ম-উৎসর্গ থেকে আগামী প্রজন্ম অনি:শেষ দেশ প্রেমের প্রেরণা পাবে।” তিনি এ কবর স্থানের অসম্পূর্ণ কাজ দ্রুত সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহন করবেন বলে আশ^স্থ করেন।


২০০৯ সালে তৎকালিন সদর উপজেলা নির্বাহী অফিসার বর্তমান রাজাধানী উন্নয়ন কর্তৃপক্ষের পরিচালক (উপ-সচিব) মোহাম্মদ নুরুল ইসলাম বাগেরহাটে যোগদানের এক সপ্তাহ পর একজন বীর মুক্তিযোদ্ধা মারা গেলে তাঁকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করতে গিয়ে দেখেন, পরিত্যাক্ত একটি বাঁশ ঝাড়ের পাশে কর্দমাক্ত স্থানে দাফন করা হচ্ছে। তখন তিনি জাতীর শ্রেষ্ট সন্তান মুক্তিযোদ্ধাদের একটি স্বতন্ত্র কবরস্থান নির্মানের চিন্তা করেন। একপর্যায়ে বাগেরহাট শহরের পাশ দিয়ে বয়ে চলা ভৈরব নদীর চরভরাটি বেদখলকৃত খাস জমিতে দেশের প্রথম বীর মুক্তিযোদ্ধাদের জন্য স্বতন্ত্র মুক্তিযোদ্ধা কবরস্থান করার উদ্যোগ গ্রহন করেন। কিন্তু এ কবর স্থানের জমি উচুঁকরণ ও নির্মাণ কাজ শুরু করার জন্য প্রয়োজনীয় অর্থ সংস্থান তখন না থাকায় স্বেচ্ছাশ্রমে এ কাজ করার সিদ্ধান্ত হয়। ছাত্র-ছাত্রী, শিক্ষক, অভিভাবক, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীসহ সাধারণ মানুষ স্বতঃষ্ফুর্তভাবে স্বেচ্ছাশ্রমে মাটি কেটে এ কবরস্থান নির্মান কাজে অংশ গ্রহন করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত