ফকিরহাটে ভেড়ীবাঁধ ভেঙ্গে গ্রাম প্লাবিত মেম্বরের নিজস্ব অর্থায়নে পুনঃ নির্মাণ

ফকিরহাট প্রতিনিধি

আপডেট : ০৯:১২ পিএম, বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর ২০২১ | ৯১৩

ফকিরহাট উপজেলার লখপুর ইউনিয়নের খাজুরা গ্রামে অবস্থিত পানি উন্নয়ন বোর্ডের নির্মিত ভেড়ীবাঁধ ভেঙ্গে ১টি গ্রাম প্লাবিত হয়ে ঘরবাড়ী ফসলী জমির ধান মৎস্য ঘের ভেসে ক্ষতি হওয়ার পর স্থানীয় ইউপি সদস্যের নিজস্ব অর্থায়নে সারারাত জেগে তা মেরামত করা হয়েছে। ফলে বিপুল পরিমানে ক্ষতির হাত থেকে এলাকার ২ শতাধিক পরিবার রক্ষা পেলো। বুধবার সকালে খাজুরা জাহাজঘাটা পাকার মাথা নামক স্থানে এ ভাংগনের সৃষ্টি হয়। উপজেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।


জানা গেছে, উপজেলার লখপুর ইউনিয়নের খাজুরা গ্রামে অবস্থিত পানি উন্নয়ন বোর্ড কর্তৃক নির্মিত একটি ভেড়ীবাঁধে দীর্ঘদিন ধরে ফাটল ধরে আসছিল। এমতাবস্থায় স্থানীয় গ্রামবাসি ভেড়ীবাঁধটি মেরামত করার জন্য জেলা পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের বারবার অবহিত করার পরও তারা কোন পদক্ষেপ গ্রহন করছিল না। যে কারনে বুধবার দুপুরে ঐ ফাটলকৃত স্থানে বৃহৎ মাটির জয়াল নিয়ে তা ভেঙ্গে যায়। আর ভেঙ্গে যাওয়ার কারণে জোয়ারের পানির চাপে খাজুরা গ্রামটি পানিতে তলিয়ে যায়। শুধু তাই নয়, জোয়ারের পানির কারনে শতশত কৃষকের জমির ফসল ঘরবাড়ি রাস্তাঘাট পুকুর ও মৎস্য ঘের ভেসে ক্ষতি হয়।

খবর পেয়ে উপজেলা পরিষদ চেয়ারম্যান স্বপন দাশ, উপজেলা নির্বাহী অফিসার সানজিদা বেগম, লখপুর ইউনিয়ন পরিষদের আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতিকের চেয়ারম্যান প্রার্থী এমডি সেলিম রেজা সহ বিভিন্ন ব্যাক্তিরা ঘটনাস্থলে উপস্থিত হয়। এবং তাদের নির্দেশনা মোতাবেক ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য সেখ আলী আহম্মদ স্থানীয় জনগণের সহযোগীতায় গভীর রাত জেগে ২৫হাজার টাকা ব্যায়ে ১টি স্কেভেটর ভাড়া করে ভেঙ্গে যাওয়া স্থানে মেরামত করেন।

ভেঙ্গে যাওয়ায় ভেড়ীবাঁধটি স্থানীয় ইউপি সদস্যের নিজস্ব অর্থায়নে মেরামত করার ফলে স্থানীয় জনগণ বড় আকারের ক্ষতির হাত হতে রক্ষা পেলো। স্থানীয় মোঃ ইউনুস আলী শেখ, মোঃ ইলিয়াস শেখ, ডাঃ মিকাইল হোসেন, মোঃ মহসিন শেখ, আবুল হোসেন, মোঃ হাছাবুর রহমান, জিয়াউর রহমান ও মনিরুজ্জামান মনি সহ একাধিক গ্রামবাসিরা বলেন, আশু ভেঙ্গে যাওয়া ভেড়ীবাঁধটি মেরামত করা হলেও সেটি টেকসই হবে না। তাঁরা টেকসই ভেড়ীবাঁধ নির্মাণের জন্য পানি উন্নয়ন বোর্ডের হস্তক্ষেপ কামনা করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত