ভাই ভাই জলপরী চ্যাম্পিয়ন

মোল্লাহাটে শেখ হেলাল উদ্দীন নৌকা বাইচ

শেখ শাহিনুর ইসলাম শাহিন, মোল্লাহাট

আপডেট : ০৭:৩৩ পিএম, সোমবার, ২৫ অক্টোবর ২০২১ | ৭৬৭

মোল্লাহাটে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে শেখ হেলাল উদ্দীন নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করেছে মোল্লাহাট উপজেলা আওয়ামী লীগ। সোমবার (২৫ অক্টোবর) দুপুরে উৎসবমুখর পরিবেশে মোল্লাহাটের মধুমতি নদীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। নদীমাতৃক এ দেশের শতবর্ষের প্রাচীন গ্রামীণ লোক সাংস্কৃতির অন্যতম অনুষঙ্গ নৌকা বাইচকে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন হিসেবে বেছে নেওয়া হয়েছে বলে জানান উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহিনুল আলম ছানা।



মধুমতী নদীর কয়েকটি উপজেলা থেকে আল্লাহ ভরসা,ভাই ভাই জলপরী, দুইভাই জলপরী, সোনার তরী, ফুলের তরী, মায়ের দোয়া, পঙ্খীরাজ বাহারী নাম ও রঙের ডিঙি, কুশা, অলংগাসহ কয়েক ধরনের ৭টি নৌকা অংশগ্রহণ করে। ছোট ও বড় নৌকা মিলে ৪টি রাউন্ডে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।



বিনোদনমূলক এ নৌকা বাইচ প্রতিযোগিতায় মধুমতি নদীতে থৈথৈ জলে, ঢাক-ঢোলের তালে তালে গ্রাম বাংলার গান আর মাঝি-মাল্লার বৈঠার ছন্দ মাতিয়ে তোলে নদীর দু’পাড়ের হাজার হাজার দর্শনার্থীদের। নারী, পুরুষ, শিশু, বৃদ্ধ সকলেই হর্ষধ্বনিতে মুখরিত করে তোলেন মধুমতি নদী পাড়ের শান্ত পরিবেশকে।




প্রতিযোগিতার চুড়ান্ত পর্বে 'ভাই ভাই জলপরী' নৌকাটি চ্যাম্পিয়ন হয়। রানার্সআপ হয় ‘দুইভাই জলপরী 'নৌকা। অতিথিবৃন্দ বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। এ সময় চ্যাম্পিয়ন ও রানার্সআপসহ দুই নৌকার মালিককে দুইটি ফ্রিজ এবং অংশগ্রহণকারী প্রত্যেকটি নৌকার মালিককে সান্ত্বনা পুরস্কার হিসেবে এলইডি টিভি দেওয়া হয়।




উপজেলা আওয়ামীলীগের সভাপতি কালিপদ বিশ্বাসের সভাপতিত্বে এবং উপজেলা চেয়ারম্যান ও আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শাহিনুল আলম ছানার সার্বিক পরিচালনায় বাইচে ভার্চুয়ালী প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন বাগেরহাট-১ আসনের সংসদ সদস্য শেখ হেলাল উদ্দীন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেখ হেলাল উদ্দীনের একান্ত সহকারী উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক শিকদার ওয়াহিদ হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ওয়াহিদ হোসেন ও ভাইস চেয়ারম্যান মোঃ সেলিম রেজা।

এছাড়া উপস্থিত ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) অনিন্দ্য মন্ডল, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) সোমেন দাস, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোস্তাফিজুর রহমান বিশ্বাস, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মফিজুর রহমান সজল, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও ইউপি চেয়ারম্যান শেখ রেজাউল কবির, প্রচার সম্পাদক এস এম নাসির উদ্দিন, প্রেসক্লাব মোল্লাহাটের সাধারণ সম্পাদক এম এম মফিজুর রহমান, আটজুড়ি ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আবুল বাশার মোল্লা, ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম, উদয়পুর ইউনিয়ন যুবলীগের সভাপতি রুবেল কাজী, প্রেসক্লাব মোল্লাহাটের সহ-সভাপতি শরীফ মাসুদুল করিম, যুগ্ম-সাধারণ সম্পাদক শেখ শাহিনুর ইসলাম শাহিন, ইউপি সদস্য কামরুল মোল্লা, যুবলীগ নেতা কল্লোল বিশ্বাস পলু, ছাত্রলীগ নেতা সৌরভ শেখ প্রমূখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত