কাজী সায়েম উদ্দিন সৎ আত্মনিবেদিত প্রাণ ছিলেন

ইঞ্জিঃ মোঃ সিরাজুল ইসলাম

আপডেট : ০৭:২৫ পিএম, শুক্রবার, ১০ ডিসেম্বর ২০২১ | ১২০৯

দুনিয়ায় আল্লাহ তার সৃষ্টির সেরা জীব 'মানুষ' কে পাঠান নিস্পাপ নিষ্কলুষ আত্মার মাধ্যমে! সেই পবিত্র মানুষ হিংসা বিদ্বেষ লিপ্পসা সুদ ঘুষ ইত্যাদি পাপাচারে লিপ্ত হয়ে হায়নায় বদলে যায়, অসন্তুষ্ট হোন সৃষ্টিকর্তা!

এমন পরিবেশের ভিতর অল্পকিছু মানুষ নিজেকে মুক্ত রাখতে পারে এই দুনিয়াদারির মোহ থেকে, এলাকাভিত্তিক এমনই চেনাজানা আমার একজন শিক্ষক "কাজী সায়েম উদ্দিন বিএ বিএড। তিনি মোহমুক্ত একজন মানুষ ছিলেন স্বতন্ত্র চরিত্রের! আমার দীর্ঘ জীবনে দেখা মানুষদের ভিতর তিনি আমার জীবনে স্বতন্ত্র এক ব্যক্তিত্ব!

১৯৭৫ সালের ১২ ই ডিসেম্বর তিনি না ফেরার দেশে চলে যান!

তিনি ছিলেন একাধারে শিক্ষক, রাজনীতিবিদ, মুক্তিযোদ্ধা, সংগঠক, সমাজসেবক এবং একজন সাংস্কৃতিক ব্যক্তিত্ব! আমাদের মঞ্চায়িত সব নাটকের তিনি ছিলেন সহপরিচালক ও প্রমোটার, বাবু ধীরেন্দ্র নাথ ছিলেন পরিচালক।

কাজী সায়েম উদ্দিনের হাতেগড়া ছাত্রদের ভিতর কেউ ডাক্তার ইঞ্জিনিয়ার পুলিশ অফিসার শিক্ষক সচিব নির্বাচন কমিশনার সহ বিভিন্ন সরকারি কর্মকর্তা।

তার হাতেগড়া ছাত্রদের ভিতর দুই-চার জনকে উল্লেখ করা সম্ভব হলো মাত্র, মরহুম সাকুর আহমেদ, মনিরুজ্জামান, মনোয়ার হোসেন, বদরুজ্জামান, কাজী এনায়েত, শেখ সবুর আরও অনেক জন ---

কাজী সায়েম উদ্দিন ততকালীন বাগেরহাট মহাকুমার মোল্লাহাট থানাধীন বড়বাড়িয়া বহুমুখী উচ্চবিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ছিলেন। একই এলাকার " হাঁড়িয়ার ঘোপ" গ্রামে তার বাড়ী ছিলো। বাগেরহাট ১ আাসনের সাংসদ মরহুম জনাব এমএ খয়েরের অত্যান্ত স্নেহভাজন ছিলেন, একই স্কুলের প্রধান শিক্ষক শামসুদ্দিন সিকার ও অত্যান্ত স্নেহভাজন ছিলেন। "সিকা" ছিলেন "বঙ্গবন্ধুর" স্নেহভাজন তথা মোল্লাহাটের মুকুট বিহীন আওয়ামিলীগ নেতা!

মোল্লাহাট থানা আওয়ামীলীগ সন্মেলনে সাধারণ সম্পাদক "লায়েকুজ্জামান" লায়েক ভাই আমাকে দিয়া হাজার আওয়ামী কর্মীর সামনে সভাপতি পদে শামসুদ্দিন "সিকার" নাম প্রস্তাব করান। আমার প্রস্তাবে হাজার দর্শক দাড়িয়ে হাততালি দিয়ে স্বাদরে "সিকা" কে গ্রহন করেন!

"সিকা" স্টেজে উঠে আমার হাত ধরে মাইক্রোফোন থেকে সরিয়ে দিয়ে তিনি নিজে কাজী সায়েম উদ্দিনের নাম সভাপতি হিসাবে প্রস্তাব করেন এবং শামসুদ্দিন "সিকা" র প্রস্তাবে তিনি মোল্লাহাট থানা আওয়ামিলীগের সভাপতি হন এবং মৃত্যুর আগ পর্যন্ত তিনি সভাপতি ছিলেন!

১৯৭৫ সালে বঙ্গবন্ধু নিহত হওয়ার পর সামরিক জান্তা ক্ষমতা গ্রহন করে সারা বাংলাদেশে আওয়ামীগ নেতা কর্মীদের পর দমন নিপীড়ন শুরু করে এবং তারই ধারাবাহিকতায় সমস্ত থানার তালিকা প্রস্তুত করে সপ্তাহে হাজিরা দেয়ার নির্দেশনা দেয়া হয়!

মোল্লাহাট থানায় যে নয় জন তালিকা ভুক্ত ছিলো তারা হলেন ঃ

পান্না চৌঃ, লায়েক, তোতা, আজিজ (গাড়ফা), কাজী সায়েম ( হাড়িয়ার ঘোপ), খালেক (মচুন্দুপুর), সিকা (বড়বাড়িয়া), সিরাজ (চরচিঙ্গড়ী), হাসান ডাক্তার (হিজলা)!

পাঠক, মৃত্যু কাজী সায়েম ও সামরিক জান্তার রোষানল থেকে রেহাই পান নাই!

কাজী সায়েম ছিলেন একজন সহনশীল ব্যক্তিত্ব, সব স্বার্থ তিনি বিসর্জন দিতে পারতেন। ১৯৭৩ সালে বঙ্গবন্ধুর মোল্লাহাট জনসভায় কাজী সায়েম পদাধিকার বলে সভাপতিত্বের দাবীদার কিন্ত মোল্লহাট নেতৃত্ব কোন একজন চৌধুরী কে সভাপতি করে পোস্টার সেটে দিয়েছে সারা থানায়। এ বিষয় নিয়ে "সিকা" সাংসদ খয়ের মিয়ার সাথে তুমুল ঝগড়া করেন। সেখানে আমরা উপস্থিত ছিলাম লায়েক তোতা আমি ও কাজী সায়েম। সিকা দৃঢ় ছিলেন বিষয়টা বঙ্গবন্ধুর গোচরে নিবেন, পরদিন সকালে আমাদের টুঙ্গিপাড়া বঙ্গবন্ধুর সাথে দেখা করার প্রোগ্রাম ছিলো।

কাজী সায়েম সব গোলমাল মিটিয়ে দিলেন, তিনি বললেন, চৌধুরী সাহেব সিনিয়র মানুষ তিনি সভাপতিত্ব করলে আমার কোন আপত্তি নাই! এমন সহনশীল ব্যক্তি কম ই দেখেছি জীবনে!

আমি ব্যক্তি সায়েমের কাছে যাওয়ার অনেক সুযোগ পেয়েছি, যতদূর জানতাম উনি দারুন গ্যাস্ট্রিক আলসারে ভুগতেন! তখন এ দেশের মেডিকেল টেকনোলজিতে তেমন অগ্রগতি হয় নাই। তিনি চিকিৎসার জন্য ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছিলেন, যথাযথ তার অপারেশন হয়েছিল কিন্ত দুর্ভাগ্য তিনি ১২ ই ডিসেম্বর ১৯৭৫ হাসপাতালে ই মৃত্যু বরন করেন!

ডাঃ জনাব খালেক (গোপালগঞ্জ) ও মোল্লাহাটের ডাঃ আশরাফ তাকে দায়িত্ব নিয়ে ঢাকা আজিমপুর কবরস্হানে কবরস্থ করেন!

আমি সংবাদ পেয়ে হাসপাতালে যেয়ে জানতে পারি তার লাশ হস্তগত হয়েছে তবে কোথায় নেয়া হয়েছে তা তাদের জানা নাই!

কাজী সায়েম উদ্দিনের অনেক কর্মকাণ্ডের আমি সঙ্গী হতে পেরেছি যা সব এখানে বর্ননা করা সম্ভব না। আমি স্যারের উদারতা, সহনশীলতা, সততা আজও স্মরণ করি।

কাজী সায়েমের সুযোগ্য সন্তান নুরুজ্জামান বাদশাহ ও স্ত্রী সবার কাছে তার আত্মার মাগফিরাত কামনার দোয়া প্রার্থী!

১২ ই ডিসেম্বর তার মৃত্যু দিবসে সবার দোয়া কামনা করছি, খাস দিলে সবাই প্রার্থনা করবেন আল্লাহ যেন তাঁকে জান্নাতুল ফেরদৌস দান করেন!!

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত