২০ দিনের প্রশিক্ষন ও শুভেচ্ছা সফরে 

মোংলা থেকে শ্রীলঙ্কা ও মালদ্বীপের উদ্দেশ্যে সমুদ্র যাত্রায় নৌবাহিনীর যুদ্ধ জাহাজ

মাসুদ রানা,মোংলা

আপডেট : ০৬:৩০ পিএম, মঙ্গলবার, ১৪ ডিসেম্বর ২০২১ | ৪৫৩

bagerhat24.com

বন্ধুপ্রতিম দেশ শ্রীলংকা ও মালদ্বীপ গমনের লক্ষে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধ জাহাজ বা নৌ জা আবু উবাইদাহ দুই দেশে সফরে যাত্রা করেছে। ২০ দিনের শুভেচ্ছা সফরের জন্য ১৪ ডিসেম্বর মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় মোংলা নৌঘাঁটি থেকে মোংলা বন্দর ত্যাগ করেছে। এসময় কমান্ডার ফ্লোটিলা ওয়েস্ট কমডোর আব্দুল্লাহ আল মামুন চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে যুদ্ধ জাহাজটিকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানান। এছাড়াও নৌবাহিনীর সামরিক কর্মকর্তাগণ, জাহাজে গমনকারী নৌ-কর্মকর্তা ও নাবিকদের পরিবারবর্গের সদস্যরা উপস্থিত থেকে তাদের বিদায় জানায়।

বাংলাদেশ নৌবাহিনী সুত্রে জানায়, বাংলাদেশের সাথে বন্ধুপ্রতিম দেশ শ্রীলঙ্কার রাজধানী কলম্বো ও মালদ্বীপের রাজধানী মালে' শহরের উদ্দেশ্যে প্রশিক্ষণ ও শুভেচ্ছা সফরের লক্ষে যাত্রা করেছে এ যুদ্ধের জাহাজটি। বাংলাদেশ সশস্ত্রবাহিনীর প্রতিনিধিগণ, ২১৮ জন নৌসদস্য ২৯ জন সামরিক কর্মকর্তা ও ৩ জন এস এস এফ নিয়ে প্রশিক্ষণ ও শুভেচ্ছা সফরের উদ্দেশ্যে গমন করে বা নৌ জা আবু উবাইদাহ্। জাহাজে থাকা সকল নাবিকদের দেখভাল ও অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন ক্যাপ্টেন মোহাম্মদ আশরাফুজ্জামান, বিএন।

এ প্রশিক্ষন ও শুভেচ্ছা সফরের সমুদ্রযাত্রায় বানৌজা আবু উবাইদাহ ৪ হাজার নটিক্যাল মাইল অর্থাৎ ৭ হাজার ৫শ কিলোমিটার সমুদ্র পথ পাড়ি দিয়ে দেশ দুটিতে গমন করবে বাংলাদেশ নৌবাহিনীর এ যুদ্ধ জাহাজটি। দুই দেশের নৌ-পথে প্রশিক্ষণ ও শুভেচ্ছা সফরে নৌবাহিনীর কর্মকর্তা ও নাবিকগণের দক্ষিণ এশিয়ার দেশ দুইটির নৌবাহিনীর কর্মকান্ডসহ সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে সম্মুখ ধারনা অর্জিত হবে বাংলাদেশ নৌবাহিনীর। যাত্রাকালে নৌ-সেনাদের পিতা তার সন্তানকে, স্ত্রী তার স্বামী ও শিশু সন্তান তার পিতাকে শুভেচ্ছা বিনিময় করে বিদায় জানায়।


এসময় নৌবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, বর্তমান সরকার দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় জাহাজটির প্রশিক্ষন ও শুভেচ্ছা সফরে অংশগ্রহনের মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনীর কর্মকর্তা ও নাবিকদের পেশাগত মান উন্নয়নের পাশাপাশি বন্ধুপ্রতিম দেশসমূহের সাথে সামরিক সু-সম্পর্ক জোরদার করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এছাড়া করোনাকালীন সময় বাংলাদেশের সামরিক বাহিনীর সদস্যরা বেশ কিছু দিন পার্শবর্তী দেশ ও এশিয়া মহাদেশের রাষ্ট্রসমুহদের সাথে সম্মুখ যোগাযোগ বেশ কিছু দিন হচ্ছিলনা। তাই শ্রীলঙ্কা ও মালদ্বীপে শুভেচ্ছা সফরের জন্য মোংলা নৌঘাটি থেকে যাত্রা করছেন যুদ্ধ জাহাজ বানৌজা আবু উবাইদাহ্। সমুদ্রপথে জাহাজটি বশে কয়েকদিন সময় লাগবে দেশ দুইটিতে পৌছাতে। জাহাজটি প্রথমে শ্রীলঙ্কা অবস্থান করবে পরে মালদ্বীপের মালে শহর হয়ে ২০ দিনের শুভেচ্ছা সফর শেষে যুদ্ধ জাহাজ বানৌজা আবু উবাইদাহ্ আগামী বছরের ৫ জানুয়ারী দেশে প্রত্যাবর্তন করবে বলে মোংলা নৌবাহিনী সুত্রে জানিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত