তিন জেলার শত বছরের সীমানা বিরোধ নিষ্পতিতে বাগেরহাটে সফল সমঝোতা সভা

স্টাফ রিপোর্টার

আপডেট : ১২:০০ এএম, শনিবার, ৮ জানুয়ারী ২০২২ | ৪৭৪

যুগ যুগ ধরে চলমান গোপালগঞ্জ-বাগেরহাট-পিরোজপুর আন্ত:জেলা সীমানা বিরোধ নিষ্পত্তির লক্ষ্যে বৃহস্পতিবার সমঝোতা সভা অনুষ্টিত হয়েছে। দিনব্যাপী বাগেরহাট সার্কিট হাউজে অনুষ্টিত এ সভায় সভাপত্বি করেন, অতিরিক্ত সচিব ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো: মোয়াজ্জেম হোসেন।


এ সভায় খুলনা বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো: শহিদুল ইসলাম, খুলনার জেডএসও কালাচাঁদ সিংহ, বরিশালের জেডএসও মো: রেজাউল বারী, ফরিদপুরের জেডএসও মোহাম্মদ আশেক হাসান, গোপালগঞ্জ জেলার জেলা প্রশাসক শাহিদা সুলতানা, বাগেরহাট জেলার জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান, পিরোজপুর জেলার জেলা প্রশাসক আবু আলী মো: সাজ্জাদ হোসেন, বাগেরহাটের পুলিশ সুপার কে.এম আরিফুল হক, পিরোজপুরের পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান, ভূমি জরিপ অধিদপ্তরের উপপরিচালক মো: মনিরুজ্জামান, এডিসি মো: শাহীনুজ্জামান, মো: উসমান গনি, গোপালগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (সদর) মো: সাখাওয়াত হোসেন, উপজেলা চেয়ারম্যান অশোক কুমার বড়াল, অমূল্য রঞ্জন হালদার, বেলায়েত হোসেন-সহ তিন জেলার সংশ্লিষ্ট উপজেলার নির্বাহী অফিসার, ইউপি চেয়ারম্যান ও আইনজীবীসহ ভূমির মালিক গণ এ সভায় উপস্থিত ছিলেন।

সভায় সর্বসম্মত সিদ্ধান্তে ১৯৮০ সালে রাষ্ট্রপতির অধ্যাদেশ অনুযায়ী বাগেরহাট ও পিরোজপুর জেলার সীমানা বিরোধ নিষ্পত্তির সিদ্ধান্ত হয়। এ সংক্রান্ত যে মামলা চলমান আছে তা বাদী পক্ষ যথা দ্রæত সময়ে প্রত্যাহার করবেন। বলেশ^র ও শৈলদাহ নদীর মধ্য¯্রােত হবে সীমানা। এক জেলার জমি অন্য জেলার মধ্যে অন্তর্ভূক্ত হলেও বন্দোবস্তকৃত জমির জরিপ, জমির রেকর্ড, দলিল ও প্রকৃত দখলের ভিত্তিতে মালিকানা অক্ষুন্ন থাকবে। এবিষয়ে জোনাল সেটেলমেন্ট অফিসার খুলনা ও বরিশাল যথোপযুক্ত ব্যবস্থা গ্রহন করবেন।

অপরদিকে মধুমতি নদীর দুই তীরে বাগেরহাট ও গোপালগঞ্জ জেলার সীমানা বিরোধ নিষ্পত্তির জন্য এ সভায় অনুরূপ বিস্তারিত আলোচনা হয়। এ আলোচনায় সকল পক্ষের প্রতিনিধিরা স্বত:স্ফুর্ত অংশ গ্রহন করেন। এ বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা এবং ২০১৭ সালে একটি মামলায় হাইকোর্টের পর্যবেক্ষণ তুলে ধরা হয়।


ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো: মোয়াজ্জেম হোসেন বাগেরহাট টুয়েন্টিফোরকে জানান, গোপালগঞ্জ-বাগেরহাট ও পিরোজপুর জেলার সীমানা বিরোধ বহুযুগ ধরে চলে আসছে। এনিয়ে এর আগে ৬ বার সভা অনুষ্টিত হয়েছে। তবুও মামলা মোকদ্দমার কারণে বিষয়টির চুড়ান্ত নিষ্পত্তি এতদিন করা যায়নি। আজকের এই সভা অত্যন্ত ফলপ্রসু হয়েছে। বাগেরহাট ও পিরোজপুর জেলার মধ্যে সীমানা বিরোধ সকল পক্ষের সম্মতিতে নিষ্পত্তির সিদ্ধান্ত হয়। এছাড়া গোপালগঞ্জ ও বাগেরহাট জেলার সীমানা বিরোধ নিষ্পত্তির প্রক্রিয়া প্রায় চুড়ান্ত হয়েছে। অতিশীঘ্র এ বিষটিরও চুড়ান্ত সমাধান হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। ভোগান্তিহীন ভূমি সেবা নিশ্চিত করতে ভূমি ব্যবস্থাপনা আধুনিকায়নে ডিজিটাল ভূমি জরিপ কার্যক্রম চলছে বলে তিনি উল্লেখ করেন।

প্রসঙ্গত: যুগ যুগ ধরে উল্লেখিত তিন জেলার সীমানা বিরোধে স্থানীয়দের মধ্যে অসংখ্যবার দাঙ্গা-হাঙ্গামা, লুট-পাট, রক্তক্ষয়ী সংঘর্ষ ও নৃশংস হতাহতের ঘটনা ঘটেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত