উপকুলীয় এলাকার সুবিধা বঞ্চিত জনগোষ্ঠির মানুষদের নিয়ে 

মোংলায় অবহিত করণ সভা

মোংলা প্রতিনিধি

আপডেট : ১২:০৬ এএম, মঙ্গলবার, ১১ জানুয়ারী ২০২২ | ৯৮৩

মোংলায় জলবায়ু পরিবর্তনের ফলে পরিবেশ ও দুর্যোগ মোকাবেলায় স্থানীয় জনগোষ্ঠির সহায়তার জন্য সহনশীল ও সহায়তায় কাজ শুরু করেছে ন্যাজ্যারীণ মিশন নামের একটি এনজিও প্রতিষ্ঠান। এ উপলক্ষে উপজেলার অফিসার্স ক্লাবে প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ ন্যাজ্যারীণ মিশন কর্তৃক আয়োজিত ক্লাইমেট রেজিলিয়েন্ট সাসটেইনেবল লাইভলিহুড (সি.আর.এস.এল.) প্রকল্পের প্রকল্প অবহিতকরণ সভায় মোংলা উপজেলার সকল সরকারী বিভাগের কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, জনপ্রতিনিধি ও সংবাদকর্মীদের নিয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

মোংলা উপজেলায় বাংলাদেশ ন্যাজ্যারীন মিশন নামের এনজিও (সি.আর.এস.এল.) প্রকল্পের কাজ শুরু করে ২০২১ সালের ১ জুলাই। সারা বাংলাদেশে ১৮টি জেলায় এনজিও ন্যাজ্যারীন মিশন মানুষের জন্য কাজ করে যাচ্ছে। উপজেলার পশুর চ্যানেল সংলগ্ন উপকুলীয় এলাকার চিলা ও চাদঁপাই ইউনিয়নের ওয়ার্ডগুলোতে তাদের সহায়তার কাজ শুরু হয়। ৪ বছর মেয়াদী এ প্রকল্পের কাজ ২০২৫ সালে জুলাইতে শেষ হবে। এখানকার নদী ব্যাষ্ঠিত উপকুলীয় এলাকায় দুর্যোগে বিপদাপন্ন জনগোষ্ঠির দুর্যোগঝুকি হ্রাস টেকসই জীবিকায়নের উপর কাজ করবে এ এনজিও প্রতিষ্ঠানটি। জলবায়ু পরিবর্তনের ফলে পরিবেশগত ভাবে এখানকার সবকিছু পরিবর্তন হয়েছে। ফলে লবনাক্ততা বেড়ে যাওয়া উপকুল এলাকায় বসবাসকারী মানুষের সুপেয় খাবার পনির তিব্র সংকট দেখা দিয়েছে। সেই সংকট দুরীকরনে খাবার পানির ব্যাবস্থা করা, মহামারী করোনা ভাইরাসের ক্ষতিগ্রস্থ মানুষের সহায়তা প্রদান, ইউনিয়ন পর্যায় ডিজাস্টার ম্যানেজমেন্ট কমিটিকে সাবলম্বী করাসহ উপকরন বিতরন, লবন সহিষ্ণু সবজী চাষ, বৃক্ষ রোপন, ভেরীবাঁধ সংস্কার, জৈব সার তৈরী করণ, ভাসমান পয়নিস্কাষনের ব্যাবস্থা করা, কৃষি উপকরণ প্রদানসহ সকল বিষয়ের উপর প্রশিক্ষন। বিশেষ করে এসকল ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডে দুর্যোগ ও ঘুর্ণিঝড়ের উপর প্রশিক্ষন প্রদান করা ও উপকরণ বিতরন করা হলো এ এনজিওর প্রধান উদ্দেশ্য ও লক্ষ্য। সব মিলিয়ে উপকুলীয় এলাকায় সুবিধাবঞ্চিত দুর্যোগে ক্ষতিগ্রস্থ জনগোষ্ঠিকে প্রশিক্ষন, উপকরণ ও সহায়তা করাই এনজিও বাংলাদেশ ন্যাজ্যারিন মিশন এর মুল কাজ।


মোংলা অফিসার্স ক্লাব হলরুমে এ প্রকল্প অবহিতকরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ জিবিতোষ বিশ^াস, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা, সমাজসেবা কর্মকর্তা, কৃষি কর্মকর্তা, মৎস্য কর্মকর্তাসহ অন্যান্য বিভাগের কর্মকর্তাবৃন্দ। এছাড়াও উক্ত সভায় উপস্থিত ছিলেন, বিভিন্ন এনজিও থেকে আগত প্রতিনিধিবৃন্দ, সিপিপি উপজেলা টিমলিডার সাংবাদিক মাহমুদ হাসান, এনজিও বাংলাদেশ ন্যাজ্যারীণ মিশনের সি.আর.এস.এল. প্রকল্পের কর্মকর্তা ও কর্মীবৃন্দ। এ সভায় সভাপতিত্ব করেন, প্রকল্প সমন্বয়কারী মি. মহানন্দ দাস। তিনি প্রতিষ্ঠানের পক্ষে সকলকে ধন্যবাদ জানান এবং প্রকল্পের কাজ সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য উপস্থিত সকল সরকারী কর্মকর্তা ও এনজিও প্রতিনিধিদের নিকট থেকে সর্বাত্মক সহযোগিতা কামনা করে প্রতিষ্ঠানের পক্ষে অবহিতকরন সভার সমাপ্তি ঘোষনা করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত