বাগেরহাট-০২ আসনের এমপি’র হস্তক্ষেপ প্রয়োজন

ভাড়ার ঘরে খুড়িয়ে চলছে চুলকাটি বাজার ব্রাঞ্চ পোষ্ট অফিসটি

পি. কে.অলোক,ফকিরহাট

আপডেট : ১২:৪৯ এএম, রোববার, ৬ ফেব্রুয়ারী ২০২২ | ৫০১

বাগেরহাট সদর উপজেলার ঐতিহ্যবাহী চুলকাটি বাজারে অবস্থিত ব্রিটিশ আমলে প্রতিষ্ঠিত একমাত্র ব্রাঞ্চ পোষ্ট অফিসটির সকল কার্যক্রম চলছে ছোট্ট একটি ভাড়ার কুড়ে ঘরে। নিজস্ব কোন জায়গা না থাকায় দুই কক্ষবিশিষ্ট ভবনটিও নির্মাণ করা সম্ভব হচ্ছে না। এ অবস্থায় খুড়িয়ে খুড়িয়ে চলছে পোষ্ট অফিসটির সকল কার্যক্রম। আর এই ভবন না থাকার ফলে স্থানীয় বেকার যুবক-যুবতিরা কম্পিউটার প্রশিক্ষন থেকেও বঞ্চিত হচ্ছেন। শুধু তাই নয়, পোষ্ট অফিস কোথায় আছে তা খুজে পাওয়ায় দুরুহ ব্যাপার হয়ে দাড়িয়েছে। অতিদ্রæত পোষ্ট অফিসের (কোড নং ৯৩৭০) নামে ০.৩শতক জমি দান করে মুল ভবনটি নির্মাণ করার জন্য দানশীল ব্যাক্তি, উর্ধতন কর্মকর্তা ও বাগেরহাট-০২ আসনের এমপি শেখ সারহান নাসের তন্ময় এর হস্তক্ষেপ কামনা করেছেন সচেতন মহল।


জানা গেছে, ঐতিহ্যবাহী চুলকাটি বাজারের জনৈক সুলতান মার্কেটের ভিতর ছোট্ট একটি কুড়ে ঘরে ব্রাঞ্চ পোষ্ট অফিসটি অবস্থিত। ব্রিটিশ আমলে তৎকালীন কৃষ্ণভুষন দেবনাথ নামের একজন ব্যক্তি প্রথম পোষ্ট মাষ্টার হিসাবে কর্মরত ছিলেন। সে সময় তিনিও ভাড়ার ঘরে ব্রাঞ্চ পোষ্ট অফিসের কার্যক্রম পরিচালনা করতেন। এরপর দেশ স্বাধীন হওয়ার পর দেশে একাধিক সরকার ক্ষমতায় এসে ব্যাপক উন্নতি সাধন করলেও পোষ্ট অফিসটির কোন উন্নয়ন হয়নি। বর্তমান সরকার ক্ষমতা গ্রহনের পর সারাদেশে একযোগে ডিজিটাল পোষ্ট অফিস নির্মাণ করলেও শুধুমাত্র ০.৩শতক জমির অভাবে পোষ্ট অফিসটির দুই কক্ষবিশিষ্ট ভবন নির্মাণ করা সম্ভব হয়ে উঠেছে না। আর ভবন গড়ে না উঠার কারনে পোষ্ট-ই সেন্টারের কার্যক্রম চলছে খুড়িয়ে খুড়িয়ে।


সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, ব্রাঞ্চ পোষ্ট অফিসটির মুল সকল কার্যক্রম চলছে জনৈক সুলতান মার্কেটের ভিতর ছোট্ট একটি ঘরে। যে ঘরের চওড়া ৩ফুট ও লম্বা ৪ফুট। যার ভাড়া প্রদান করছে পোষ্ট মাষ্টার নিজেই। তিনি নিজের বেতনের টাকা দিয়ে এর ভাড়া পরিশোধ করে থাকেন। এখানে ১জন বিভাগীয় পোষ্ট মাষ্টার, ১জন রানার ও ১জন এসএম কর্মরত রয়েছেন। অপর কম্পিউটার প্রশিক্ষন কেন্দ্রটি চলছে সরকারী ক্যানেলের (খাল) পাড়ে নির্মিত একটি ভাড়ার ঘরে। সেখানে চলাচলের এমন অবস্থা যে শিক্ষার্থীরা চলাচল করতে পারেনা। এই অফিসের জন্য বরাদ্ধকৃত আসবাবপত্র গুলিও রাখার কোন জায়গাও নাই। মোট কথায় বহুবিধ সমস্যার কারনে একমাত্র ব্রাঞ্চ পোষ্ট অফিসটির দৈন্যদশা চরমে পৌঁছেছে।

এ ব্যাপারে চুলকাটি ব্রাঞ্চ পোষ্ট অফিসের দায়িত্বরত পোষ্ট মাষ্টার শেখ বায়েজিদ হোসেন বলেন, বর্তমান সরকার সারাদেশে একযোগে ডিজিটাল পোষ্ট অফিস নির্মাণ করছেন। কিন্তু আমাদের নির্দিষ্ট কোন জায়গা না থাকার কারনে পোষ্ট অফিসের কার্যক্রম চালাতে হচ্ছে ভাড়ার ঘরে। কেই যদি পোষ্ট অফিসের নামে ০.৩শতক জমি দান করে দলিল করে দেন তাহলে দুই কক্ষবিশিষ্ট একটি পাঁকা ভবন নির্মাণ করা সম্ভব হতো। আর সেটি নির্মাণ করতে পারলে পোষ্ট অফিসের নামে বরাদ্ধকৃত আসবাবপত্র ও কম্পিটার গুলি রেখে সেখানে বেকার যুবক-যুবতি বা শিক্ষার্থীদের প্রশিক্ষন সহ নানা কার্যক্রম পরিচালনা করা সম্ভব হতো। এ ব্যাপারে তিনি দানশীল ব্যাক্তি বা উর্ধতন কর্মকর্তাদের হস্তক্ষেপ কামনা করেছেন।

উল্লেখ্য, বাগেরহাট সদর উপজেলার ঐতিহ্যবাহী চুলকাটি বাজারে এই পোষ্ট অফিসটির মূল অবস্থান হলেও এর সেবা পেয়ে থাকেন খানপুর রাখালগাছি ফকিরহাটের শুভদিয়া বেতাগা ও পিলজংগ ইউনিয়নের হাজার হাজার জনগণ। সে অনুযায়ী এটির গুরুত্ব অপরিসীম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত