রামপালে এবার পুকুর হতে কুমির উদ্ধার !

সুন্দরবন হতে ঘন ঘন লোকালয়ে কুমির চলে আসার কারণ খতিয়ে দেখার দাবি 

রামপাল ও মোংলা প্রতিনিধি

আপডেট : ০৬:১৮ পিএম, মঙ্গলবার, ২৯ মার্চ ২০২২ | ৪২৫

রামপালে এবার পুকুর থেকে একটি কুমির উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার সকালে উপজলোর গৌরম্ভা ইউনিয়নের শ্রীরম্ভা এলাকার মোঃ মিরাজের বাড়ীর পুকুর থেকে টানা জাল দিয়ে কুমরিটি উদ্ধার করেন স্থানীয়রা। সুন্দরবন হতে ঘন ঘন লোকালয়ের নদী খালে কুমির চলে আসা ও উদ্ধার হওয়া প্রশ্ন দেখা দিয়েছে। সুন্দরবনে কুমিরের আবাসস্থল সমস্যা বা খাবারের সংকটের কারণে বার বার লোকালয়ে কুমির চলে আসছে কি না সেটি তদন্ত করে ব্যবস্থা গ্রহনের দাবী করেছেন পরিবেশবাদী সংগঠনে নেতৃবৃন্দ। স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে বনবিভাগ কুমিরটি উদ্ধার করে সুন্দরবনে অবমুক্ত করেছেন।
পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আজাদ কবির জানান, রামপাল উপজেলার গৌরম্ভা ইউনিয়নের শ্রীরম্ভা এলাকার বাসিন্দা মোঃ মিরাজ মঙ্গলবার সকালে ঘুম থেকে উঠে নিজ বাড়ীর পুকুরে হাত-মুখ ধুতে গিয়ে বড় একটি কুমির দেখতে পান। তখন ভয়ে ও আতংকে তার ডাক চিৎকারে বাড়ীর লোকজনসহ আশপাশের লোকজন ছুটে আসেন। পরে গ্রামবাসীরা জড়ো হয়ে টানা জাল দিয়ে কুমিরটিকে পুকুর থেকে উদ্ধার করেন।
এরপর গ্রামবাসীর খবরে বনবিভাগ ঘটনাস্থল থেকে সেটিকে উদ্ধার করে দুপুরেই সুন্দরবনের করমজল খালে অবমুক্ত করেছেন। বন কর্মকর্তা আজাদ কবির বলেন, উদ্ধার হওয়া লবণ পানির প্রজাতির কুমিরটি লম্বায় ১০ফুট। বয়স হবে ১৪ থেকে ১৫ বছরের মত। জোয়ারের সময় কুমিরটি পশুর নদী থেকে খাল হয়ে ওই পুকুরে চলে যায়।
এর আগে গত ১১ মার্চ রামপাল উপজলোর বগুড়া খালে মাছ ধরার সময় এক জেলের জালে আটকে পড়া কুমিরটিকেও উদ্ধার করে সুন্দরবনে ছেড়ে দেয় বনবিভাগ।
এ বিষয়ে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)'র বাগেরহাটের সমন্বয়কারী মো. নূর আলম শেখের সাথে কথা হলে তিনি জানান, খাদ্য সংকট, আবাসস্থলের সংকট ও ইকোসিস্টেম বা বাস্তুতন্ত্রের সমস্যার কারণে এমনটি হতে পারে। সুন্দরবনের পশুর নদীতে ড্রেজিং, বর্জ্য দুষণের ফলে জলজ প্রাণী স্থানচ্যুত হতে পারে বলে ও তিনি মত প্রকাশ করেন এবং বলেন এটি নিয়ে গবেষণা করতে হবে। একই কথা বলেন পরিবেশবিদ ও খুলনার নাগরিক নেতা এ্যডভোকেট কুদরত-ই খুদা। তিনি বলেন কেন কি কারণে সুন্দরবন থেকে বার বার লোকালয়ে কুমির চলে গেছে এটি নিয়ে গবেষণা করতে হবে।
সুন্দরবনের করমজল বন্যপ্রাণী অভয়াশ্রমের ইনচার্জ মো. আজাদ কবীর বলেন, খাদ্য সংকটের বিষয়টি উড়িয়ে দেওয়া যাচ্ছে না তবে কয়েক দিন ধরে লোকালয়ের পার্ক ও রিসোর্ট সেন্টার থেকে কিছু কুমির উদ্ধার করে বনের খালে অবমুক্ত করা হয়েছে। সেগুলো পরিবেশের সাথে খাপ খাওয়াতে না পেরে হয়তো লোকালয়ের নদী খালে চলে গেছে। তিনি সকলকে সচেতন থাকার অনুরোধ করেন।



  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত