কচুয়ায় প্রবাসী লেখকের বই বিতরণ

স্টাফ রিপোর্টার

আপডেট : ০৬:১৫ পিএম, শুক্রবার, ১ এপ্রিল ২০২২ | ৯১৮

একুশের বইমেলায় প্রকাশিত প্রবাসী লেখক ও সাংবাদিক সিকদার মনজিলুর রহমানের দু'টি বই বাগেরহাটের কচুয়া উপজেলা পাবলিক লাইব্রেরি, কচুয়া কলেজ লাইব্রেরিসহ বিভিন্ন লাইব্রেরিতে কিছু সংখ্যা বিতরন করা হয়েছে । একটি বাংলায় লেখা ছোট গল্পের সমাহার ' রাখি বন্ধন' অপরটি ইংরেজী ভাষায় ' ইন সার্চ অব দ্য বিলাভড ' বা প্রিয়তমের খোঁজে । বই দু'টি বিতরন করেন তার ছোট ভাই সিকদার মশিউর রহমান ।

৩০ মার্চ বুধবার বেলা ১২টায় কচুয়া পাবলিক লাইব্রেরিতেও কিছু সংখ্যক বই বিতরন করা হয় । বইগুলো সংগ্রহ করেন পাবলিক লাইব্রেরির পরিচালক সমীর বরণ পাইক । এ সময়ে সেখানে উপস্থিত ছিলেন কচুয়া প্রেস ক্লাবের সভাপতি খোন্দকার নিয়াজ ইকবাল ও অন্যান্যরা।

এর আগে কচুয়া ডিগ্রী কলেজেও কিছু বই বিতরণ করা হয়। কলেজের লাইব্রেরির লাইব্রেয়ান বন্দনা সেন উপস্থিত না থাকায় তার পক্ষে বইগুলো গ্রহন করেন কলেজের গণিত বিভাগের সহকারী অধ্যাপক নন্দ কিশোর সাহা। এ ছাড়াও উপস্থিত ছিলেন সিকদার কামরুল হাসান কচি সহকারী অধ্যাপক আই সি টি বিভাগ, মোঃ হাদিউজ্জামান সহকারী অধ্যাপক অর্থনীতি বিভাগ, মনোজ কুমার মণ্ডল সহকারী অধ্যাপক রাষ্ট্র বিজ্ঞান বিভাগ, ঝুমা সাহা প্রভাষক সংস্কৃত বিভাগ ও মুক্তি রানি মণ্ডল প্রভাষ বাংলা বিভাগ। উল্লখযোগ্য, সিকদার মনজিলুর রহমান অত্র কলেজেরই একজন কৃতি ছাত্র ছিলেন ।

যুক্তরাষ্ট্রের প্রবাসী সিকদার মনজিলুর রহমান বাগেরহাট জেলার কচুয়া উপজেলার টেংরাখালি গ্রামে জন্ম গ্রহণ করেন। পিতা সিকদার আব্দুল খালেক ও মাতা মনোয়ারা খালেক।

তিনি নিউইয়র্ক থেকে প্রকাশিত প্রথম আলো উত্তর আমেরিকার জর্জিয়া অঙ্গরাজ্যের প্রতিনিধি। এ পর্যন্ত ১ টি ইংরেজীসহ ৬ টি বই প্রকাশিত হয়েছে। তার প্রথম উপন্যাস ‘ নিয়োগ পত্র’ । নিউইয়র্ক থেকে প্রকাশিত প্রবাসের অন্যতম সাপ্তাহিক ঠিকানায় কিছু অংশ ধারাবাহিক ভাবে প্রকাশিত হবার পর ২০০৯ সালে বই আকারে প্রকাশিত হয়।

বাংলা সাহিত্যে অসামান্য অবদানের জন্য তিনি ২০১০ সালে আটলান্টা কালচারাল সোসাইটি থেকে বাংলা সাহিত্য পুরস্কার লাভ করেন। এ ছাড়া ২০১৮ সালে নর্থ আমেরিকা বাংলাদেশ কনভেনশন অ্যাওয়ার্ড এবং একই বছর সাংবাদিকতায় তিনি ফেডারেশন অব বাংলাদেশি অর্গানাইজেশন্স ইন নর্থ আমেরিকা’ ( ফোবানা) পুরস্কার লাভ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত