কুয়েট ছাত্র অস্তু রায়ের বাড়িতে রাজনৈতিক ও নাগরিক নেতৃবৃন্দ

আত্মহত্যায় বাধ্য হওয়া কুয়েট ছাত্র অস্তু রায়ের পরিবারের পাশে দাড়ান

প্রেস বিজ্ঞপ্তি

আপডেট : ০৭:৩৬ পিএম, শুক্রবার, ৮ এপ্রিল ২০২২ | ৪১৫

কুয়েটের তৃতীয় বর্ষের ছাত্র অন্তু রায় গত ৪ এপ্রিল নিজ বাড়িতে আত্মহত্যা করে। আজ ৮ এপ্রিল সকালে সিপিবি খুলনা জেলা সভাপতি ডাঃ মনোজ দাশ, বিশিষ্ট নাগরিক নেতা ও লায়ন্স ক্লাব খুলনার সভাপতি এড. কুদরত-ই-খুদা, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির খুলনা জেলা সভাপতি এড. মিনা মিজানুর রহমান, বিশিষ্ট নারী নেত্রী সুতপা বেদজ্ঞসহ বিশিষ্ট নেতৃবৃন্দ ডুমুরিয়ার গুটুদিয়াতে অন্তুর বাবা-মা-বোনসহ পরিবারের সদস্যদের সাথে দেখা করতে যান।

তারা প্রতিবেশী ও পরিবারের সাথে আলোচনা করে অন্তুর আত্মহত্যার কারণ জানতে পারেন। তাতে তাঁরা বিস্ময়ে হতবাক হন। বিষয়টি কোনভাবেই তাঁরা মেনে নিতে পারেন না। তাঁরা জানতে পারেন, অন্তুর ভাইবা পরীক্ষা ছিলো। তাঁর কাছে কুয়েটের পাওনা ছিলো ৬ হাজার টাকা। দিন মজুর মা-বাবা অন্তুকে তিন হাজার টাকা দিয়েছিলো। কিন্তু পুরো টাকা পরিশোধ না করায় তাঁকে অংশগ্রহণ করতে না দিয়ে ভাইবা রুমের সামনে দু’ থেকে আড়াই ঘণ্টা দাঁড় করিয়ে রাখা হয়েছিলো এবং শেষ পর্যন্ত তাঁর পরীক্ষা নেয়া হয়নি। অপমানে অসম্মানে বাড়িতে ফিরে কাউকে কিছু না বলে অন্তু আত্মহত্যার পথ বেছে নেয়।

নেতৃবৃন্দ বলেন, কতটা অমানবিক হলে একটি শিক্ষা প্রতিষ্ঠান একজন ছাত্রের সাথে এমন আচরণ করতে পারে! এ কোন অসভ্য বর্বর সমাজ রেখে যাচ্ছি আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য ? অন্তু আত্মাহুতির মাধ্যমে আমাদের চোখে আঙ্গুল দিয়ে উলঙ্গ অর্থলোভী এক পৈশাচিক সমাজের বিবর্ণ চেহারা দেখিয়ে দিয়ে গেছে।

নেতৃবৃন্দ গভীর দুঃখের সাথে জানান, অন্তুর বাবা মায়ের কান্না থামানোর সাধ্য আমাদের নেই। ওর মায়ের যে হাত জমিতে কোদাল চালাতে চালাতে কড়া পরে গেছে সেই হাতটাকে একটু বিশ্রাম দিতে, সন্তান হারানোর ব্যথায় তার পাশে দাঁড়ানো, অন্তুর আদরের ছোটবোন এবার এসএসসি পরীক্ষার্থী তার লেখাপড়ার সহায়তা প্রদানের অঙ্গীকার ব্যক্ত করেন।

এ সময়ে তারা অন্তুর পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করেন। নেতৃবৃন্দ অন্তুর দেখা সমাজটাকে বদলাতে আরও অনেকেই সহযাত্রী হবেন, পাশে থাকবেন বলে আশাবাদ ব্যক্ত করেন। একই সাথে ঘটনার সুষ্ঠু তদন্তের জোর দাবী জানান। এছাড়া অন্তুর পরিবারকে ক্ষতিপূরণ প্রদান, পরিবারের একজনকে কুয়েটে চাকরির ব্যবস্থা এবং অন্তুর বোনের লেখাপড়া ব্যবস্থা গ্রহণের জন্য কুয়েট প্রশাসন ও সরকারের নিকট দাবি জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত