পানীয়জলের তীব্র সংকট

এম,এ সবুর রানা, রামপাল

আপডেট : ০৩:৪৫ পিএম, শনিবার, ১৬ এপ্রিল ২০২২ | ৮১৫

গ্রীষ্মকাল শুরু হয়েছে। গরমের তাপ চারিদিকে। এই তাপে রামপালে পানীয়জলের তীব্র সংকট দেখা দিয়েছে। অর্ধ লক্ষাধিক মানুষ নিরাপদ পানি থেকে বঞ্চিত রয়েছেন। সরকারি-বেসরকারীভাবে সকল মানুষের জন্য নিরাপদ সুপেয় পানির ব্যবস্থা করার চেষ্টা চালানো হলেও এক চতুর্থাংশ মানুষ এখনো বঞ্চিত রয়েছে।
রামপাল উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর থেকে পাওয়া তথ্যে জানা গেছে, এ উপজেলায় গভীর নলকূপ রয়েছে ৬০০টি, অগভীর নলকূপ রয়েছে ১ হাজার ৩০০ টি, হারভেস্ট ট্যাংকের সংখ্যা ৮৫৬টি। এর মধ্যে এনজিও থেকে পাওয়া গেছে ২০০ টি। আরও ৬০০ টি পাওয়া যাবে বলে জানা গেছে। সোলার পিএসএফের সংখ্যা ১৪ টি, আর ও প্লান্টের সংখ্যা ২ টি, চলমান রয়েছে ৩ টি। জলবায়ু প্রকল্পের ওয়াটার ডিস্যলুশন এর সংখ্যা ১৫ টি, চলমান ১৯ টি। জেলা পরিষদের পুকুর খনন, পুন খনন ও নতুন খননের সংখ্যা ১৫ টি।
এছাড়াও পাইপ লাইনের মাধ্যমে পানি সাপ্লাই এবং নতুন পুকুর খনন করা হবে আরও ২ টি। সব মিলিয়ে প্রায় দেড় লক্ষ মানুষের জন্য নিরাপদ সুপেয় পানির ব্যবস্থা করা সম্ভব হয়েছে বলে জানান জনসাস্থ্য প্রকৌশলী অফিসার মো. ইমরান হোসেন।
এ বিষয়ে রামপাল উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. কবীর হোসেন জানান, রামপাল তীব্র লবনাক্ত উপকূলীয় উপজেলা। প্রতিদিন সুপেয় পানির আধার বা উৎস কমছে। জলবায়ুর সাথে খাপ খাইয়ে আমাদের এখানকার জনগোষ্ঠী বসবাস করেন। তাদের জীবনমান উন্নয়নে নিরাপদ পানি নিশ্চিত করা জরুরী। তাই গত তিন বছরের মধ্যে প্রায় ৭০ থেকে ৮০ হাজার মানুষের জন্য নিরাপদ সুপেয় পানির ব্যবস্থা করা সম্ভব হয়েছে।
তিনি আরো বলেন, সরকারিভাবে আমরা সকলের জন্য নিরাপদ সুপেয় পানির ব্যবস্থা গ্রহণে যথা সম্ভব সকল পদক্ষেপ গ্রহণ করেছি। আগামীতে শতভাগ মানুষ যাতে নিরাপদ পানি পান তার জন্য সব কিছু করা হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত