মোংলায় সুন্দরবন ইউনিয়ন পরিষদে সাড়ে ৩ কোটি টাকার উম্মুক্ত বাজেট ঘোষণা

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৮:৪১ পিএম, রোববার, ২৯ মে ২০২২ | ৩৮৫

মোংলায় সুন্দরবন ইউনিয়ন পরিষদের ২০২২-২০২২৩ অর্থ বছরের উম্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে। ২৯ মে সকাল সাড়ে ১১টায় ইউনিয়ন পরিষদের কার্যালয়ে সুন্দরবন ইউনিয়ন পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান মোঃ একরাম ইরাদারের সভাপতিত্বে অনুষ্ঠিত উম্মুক্ত বাজেট সভায় প্রধান অতিথি হিসেবে উক্ত ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইদ্রিস আলী ইজারাদার ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষক, মুক্তিযোদ্ধা, স্থানীয় আওয়ামীলীগেরসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দরা।


দীর্ঘ দুই বছর পর মোংলায় করোনা প্রাদুর্ভাব কেটে যাওয়ায় এ বছর উৎসব মুখর পরিবেশে বাজেট পরিকল্পনা সভার আয়োজন করেছে নব নির্বাচিত এ চেয়ারম্যান ও ইউপি সদস্যরা। সভায় আগামী অর্থ বছরে অন্য চেয়ারম্যান বা বছরের তুলনায় এবছর প্রায় দেড় গুন বাজেট বাড়িয়ে পরিকল্পনা সভার আয়োজন করা হয়।

জীবনের প্রথম নতুন চেয়ারম্যান হিসেবে নিজেকে সৎ ও যোগ্য প্রমান করার লক্ষে এ বছর ৩ কোটি ৪০ লাখ ৪১ হাজার ৬শ ৫৮ টাকা আয়, ৩ কোটি ৩৩ লাখ ১৪ হাজার ২শ ৩৮ টাকা ব্যয় ও ৭ লাখ, ২৭ হাজার ৪২০ টাকা উদ্বৃত্ত রেখে বাজেট ঘোষণা করেন ইউপি চেয়ারম্যান মোঃ একরাম ইজারাদার। সুন্দরবন ইউনিয়নের এবারের বাজেটে বেশী প্রধান্য পাচ্ছে করোনা ভাইরাসের ফলে চিলা ইউনিয়নের অসহায় ও গরিব মানুষ সহায়তা এবং কর্মহীনদের কর্মসংস্থান সৃষ্টি, কৃষি, ক্ষুদ্র কুটির শিল্প, শিক্ষা ও ক্রীয়া সাংস্কৃতি স্বাস্থ্য ও স্যানিটেশন, প্রাকৃতিক সম্পদ ব্যাবস্থাপনা, (বৃক্ষরোপন), মানব সম্পদ উন্নয়ন, দুর্যোগ ব্যাবস্থাপন, ঘুর্ণিঝড়ে এলাকায় ক্ষয়-ক্ষতির সহায়তা ও ত্রান, তথ্য প্রযুক্তি, খেলধুলা, বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধি, মাতৃত্বকালীন ভাতা এবং মুক্তিযোদ্ধা ভাতাসহ আরো অনেক দিক বিবেচনায় রেখে এবারের বাজেট ঘোষনা করা হয়। মোংলার উপকুলীয় অঞ্চল হিসেবে সুন্দরবন ইউনিয়নের প্রতিটি ওয়ার্ড ও গ্রাম এলাকার বড় সমস্যা হলো সুপেয় মিস্টি। এ সকল উপকুলীয় এলাকায় সুন্দরবন সংলগ্ন হওয়ায় এবং নদী ও খালে লবনাক্ততা বেশী হওয়ায় পানির বিশেষ অসুবিধা রয়েছে এখানকার প্রধান সমস্যা। তাই এ সমস্যাকে দুর করার জন্য সরকারী বা জিও এনজিও মাধ্যমে বৃস্টির পানি সংরক্ষনের জন্য প্লাষ্টিকের ট্যাংক বিতরণ করারও পরিকল্পনা রয়েছে এ পরিষদের এবারের বাজেটে।

এছাড়াও মাটি ভরাট ও নতুন রাস্তা নির্মান ও পুরাতন রাস্তাঘাট নির্মান এবং স্কুল মদ্রাসা, মসজিদ ও মন্দিরের উন্নয়ন মুলক কাজেরও পরিকল্পনা করা হয়ছে। এবারের বাজেট ঘোষণা ও পরিকল্পনা সভা পরিচালনা করেন ৫ নং সুন্দরবন ইউনিয়নের সচিব অভিজিৎ দাস শাওন। বাজেট ঘোষণা অনুষ্ঠানে পরিষদে বর্তমান ইউপি সদস্যরা ও স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। উম্মুক্ত বাজেট ও পরিকল্পনা সভায় ইউনিয়নের সকল শ্রেণীর পেশার মানুষ অংশগ্রহণ করেন। বাজেট অনুষ্ঠান শেষে চিলা ইউপি পরিষদের পক্ষ থেকে উপস্থিত আগত অতিথি বৃন্দকে আপ্যায়নের ব্যাবস্থা করেছে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত