৩টি রাজ হাঁস ও ১টি পাতি হাঁস খেয়ে ধরা পড়ে অজগরটি

মহিদুল ইসলাম, শরণখোলা

আপডেট : ০৭:১৫ পিএম, বুধবার, ১ জুন ২০২২ | ৫৬০

খুব সকালে হাঁস-মুরগির অস্বাভাবিক ডাকাডাকিতে ঘুম ভাঙে বাড়ির লোকজনের। গৃহকর্তা আ. রাজ্জাক হাওলাদার বুঝতে পারেন সাপ বা বনবিড়াল জাতীয় কিছু একটা ঢুকেছে তাদের খোপের (মুরগির ঘর) মধ্যে। তিনি এগিয়ে গিয়ে খোপের মুখ খুলেই ভেতরে দেখতে পান বিশাল এক অজগর। অজগরটি তিনটি রাজ হাঁস এবং একটি পাতি হাঁস খেয়ে খোপেই অবস্থান করছিল।

এ অবস্থা দেখে গৃহকর্তা তাৎক্ষণিক সুন্দরবন সুরক্ষায় নিয়োজিত কমিউনিটি প্যাট্রলিং গ্রæপের (সিপিজি) দলনেতা খলিল জমাদ্দারকে ফোন করে জানান বিষয়টি। খবর পেয়ে সিপিজির দলনেতা কয়েকজন সদস্যকে সঙ্গে নিয়ে বুধবার (১ জুন) সকাল ৭টার দিকে ওই বাড়ি থেকে উদ্ধার করেন অজগরটি। ঘটনাটি বাগেরহাটের শরণখোলা উপজেলার সাউথখালী ইউনিয়নের সুন্দরবনসংলগ্ন সোনাতলা গ্রামের।

সিপিজির দলনেতা মো. খলিল জমাদ্দার জানান, অজগরটি তিনটি রাজ হাঁস এবং একটি পাতি হাঁস খেয়ে নড়াচড়া বা চলার মতো অবস্থায় ছিলনা। হাঁসগুলো খেয়ে হজম করতে পারেনি। মুরগির খোপ থেকে ধরে বাইরে আনার পর চারটি হাঁসই আবার মৃত অবস্থায় বেরিয়ে আসে সাপের মুখ থেকে। অজগরটি ১২ ফুট লম্বা এবং তার ওজন প্রায় ১৬ কেজি। সাপটি তাদের হেফাজতে রয়েছে। বিকেলে বনবিভাগের কাছে হস্তান্তর করা হবে বলে জানান সিপিজির ওই দলনেতা।


পূর্ব সুন্দরবনের শরণখোলা স্টেশন কর্মকর্তা (এসও) মো. আসাদুজ্জামান জানান, লোকালয় থেকে একটি অজগর সাপ উদ্ধারের খবর শুনেছেন তারা। এটি বিকেলে বনে অবমুক্ত করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত