বাড়ির সীমানা নিয়ে বিরোধ

দফায় দফায় রক্তক্ষয়ী সংঘর্ষে দুই বিএনপি নেতার পরিবার, উভয় পক্ষে আহত ৭

মহিদুল ইসলাম, শরণখোলা

আপডেট : ০৮:৩১ পিএম, বৃহস্পতিবার, ২ জুন ২০২২ | ৪১৫

শরণখোলায় বাড়ির সীমানা নিয়ে রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়ে পড়েছে বিএনপির দুই নেতা ও তাদের পরিবার। এদের মধ্যে জামাল নূর হাওলাদার সৌদি আল-হাসা প্রদেশের বিএনপির সভাপতি এবং প্রতিপক্ষের ফরিদ উদ্দিন মানিক শরণখোলা উপজেলা বিএনপির যুগ্ম-সাধারণ সম্পাদক। এই দুই পরিবারের মধ্যে গত ২১ মার্চ থেকে কয়েকদফা সংঘর্ষের ঘটনা ঘটেছে। এনিয়ে পাল্টাপাল্টি মামলাও চলছে তাদের মধ্যে।

সর্বশেষ বুধবার (১ জুন) রাত ৯টার দিকে দুই পরিবারে তুমুল সংঘর্ষ হয়। এতে উভয় পক্ষের নারীসহ ৭ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতরা হলেন, বিএনপি নেতা ফরিদ উদ্দিন মানিকের বড় ভাই ও রায়েন্দা ইউনিয়ন বিএনপির সহসভাপতি আবু হানিফ হাওলাদার (৪৫), মামাতো ভাই আসলাম হাওলাদার (৩৫), ভাগ্নি জামাই হাসান ফরাজী (৩৮) এবং জামাল নূরের ভাইয়ের স্ত্রী নাসিমা বেগম (৪০), ভাই ইলিয়াস (৩৫), ভাইপো ইমন (২২) ও ওমর (১৮)। এদের মধ্যে গুরুতর আহত মানিকের ভাই আবু হানিফ হাওলাদার ও ভাইপো আসলামকে শরণখোলা হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দিয়ে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে বিএনপি নেতা জামাল নূর ও মানিকের বাড়ি পাশাপাশি। মানিকের বাড়ির মধ্যে জামাল নূরের জমি রয়েছে বলে দাবি তাদের। সীমানায় এর আগে প্রাচীর নির্মাণ করা নিয়ে সংঘর্ষ হয়। ওই ঘটনায় জামাল নূরের পক্ষের ৮ জন এবং মানিকের পক্ষের তিনজনসহ উভয় পক্ষের ১১জন আহত হয়েছিল। এনিয়ে শরণখোলা থানায় দুই পক্ষই মামলা দায়ের করে।


এর পর গত বৃহস্পতিবার (২৬ মে) জামাল নূরের পক্ষের লোকেরা সেই প্রাচীরে (দেয়াল) একটি পকেট গেট নির্মাণ করতে গেলে তাতে বাধা দেয় মানিক পক্ষ। পরে পুলিশ এসে সেই কাজ বন্ধ করে দেয়। সেই জেরে বুধবার (১ জুন) রাত ১০টার দিকে আবার রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়ে পড়ে তারা।


এব্যাপারে আহত হানিফ হাওলাদারের ভাই জাকির হাওলাদার জানান, পরিকল্পিতভাবে প্রতিপক্ষরা তার ভাই ও পরিবারের লোকের ওপর হামলা চালিয়েছে। তাদের বাড়ির সীমানার মধ্যে অন্যায়ভাবে জমি দাবি করে আসছে জামাল নূর ও তার পরিবার। এনিয়ে এর আগে কয়েকবার তাদের মধ্যে মারামারি হয়েছে।


প্রতিপক্ষের জামাল নূরের ভাই আ. সালাম হাওলাদার জানান. তার ছোট ভাই জামাল নূর সৌদি অবস্থান করছেন। তিনিও খুলনাতে রয়েছেন। তাদের অনুপস্থিতিতে মানিকের লোকজন তাদের পরিবারের ওপর হামলা চালিয়ে ৪জনকে আহত করেছে। মানিকের লোকেরা শরণখোলা হাসপাতালে চিকিৎসা নিতে বাধা দেওয়া আহতদের খুলনায় চিকিৎসা করানো হচ্ছে। এর আগেও কয়েকবার হামলা চালিয়েছে তারা।


শরণখোলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইকরাম হোসেন জানান, ওই রাতে সংঘর্ষের খবর পেয়ে পুলিশ পাঠিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রন করা হয়েছে। এব্যাপারে কোনো পক্ষই এখন পর্যন্ত লিখিত অভিযোগ দেয়নি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত