মেরামতের নেই কোন উদ্যোগ কাটাখালী বাসস্ট্যান্ডের গুরুত্বপূর্ণ সড়কটির !

পি কে অলোক,ফকিরহাট

আপডেট : ১২:১২ এএম, বুধবার, ২২ জুন ২০২২ | ৬০৩

দেশের দক্ষিন-পশ্চিমাঞ্চলের মানুষের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উপহার পদ্মা সেতু আগামী ২৫জুন উদ্ভোধন হতে যাচ্ছে। তারপরেও খুলনা-মোংলা মহাসড়কের গুরুত্বপূর্ণ কাটাখালী বাসস্ট্যান্ড মেরামতের কোন উদ্যোগ নেই। জনবহুল এই গুরুত্বপূর্ণ মহাসড়কের তিন পার্শ্বে পিচের রাস্তার উপর দির্ঘদিন ধরে ইটের সলিং নির্মাণ করে কোন রকমের জোড়াতালি দিয়ে যানবাহন চলাচল করলেও তা মেরামতের কোন উদ্যোগ গ্রহন করা হচ্ছে না। যে কারণে যানবাহন চালক ও পথচারিদের একপ্রকার বাধ্য হয়েই ভাংগা-চোরা স্থান দিয়ে চলাচল করতে হচ্ছে। পদ্মা সেতু উদ্ভোধনের আগেই যদি এই গুরুত্বপূর্ণ বাসস্ট্যান্ডে মেরামত না করা হয়, তাহলে যানবাহন ছেড়ে দিলে এই স্থান দিয়ে চলাচল করা অসম্ভব হয়ে পড়বে। তাই স্বপ্নের পদ্মা সেতু উদ্ভোধনের আগেই জনবহুল বাসস্ট্যান্ড মেরামতের জোর দাবী করেছেন এলাকার সচেতন মহল।

জানা গেছে, খুলনা-মোংলা, বাগেরহাট-পিরোজপুর ও মাদারীপুুর টেকেরহাট এবং ঢাকা মাওয়া মহাসড়কের কাটাখালী একটি জনবহুল ও গুরুত্বপূর্ণ বাসস্ট্যান্ড হিসাবে দেশে বিভিন্ন অঞ্চলে এটির গুরুত্ব রয়েছে। কিন্তু বাসস্ট্যান্ডটির তিন পার্শ্বে বড়বড় গর্ত ও উচু উচু ট্যাম হওয়ার কারনে এখান দিয়ে যানবাহন চলাচল করা প্রায় অসম্ভব হয়ে পড়ে। এ অবস্থায় বাগেরহাট সড়ক ও জনপথ বিভাগ যানবাহন চলাচল করার জন্য সেই পিচের রাস্তার উপর ইটের সলিং নির্মাণ করেন। নির্মাণ করার পর সেই স্থানগুলি দিয়ে যানবাহন চলাচল করে আসছে দিনদিন ধরে। কিন্তু চলতি বর্ষা মৌসুমে সেই পিচের রাস্তার উপর ইটের সলিং এখন বিপদ থেকে মহাবিপদে পরিনত হয়েছে। বৃষ্টির পর দু’চাকা বা তিন চাকা বিশিষ্ট যানবাহন চলাচল করার সময় অধিকাংশ যানবাহন পিছলে তা উল্টে গিয়ে দুর্ঘটনার কবলে পড়তে হচ্ছে।


স্থানীয় রাজু আহম্মেদ, ফারুক আহম্মেদ, শামীম হাসানসহ একাধিক ব্যক্তিরা বলেন, এখানে সকাল-বিকাল বা সন্ধ্যায় প্রচন্ড পরিমানে যানবাহনের চাপ থাকে। কোন কোন সময় যানবাহনের চাপে রাস্তা পার হওয়া প্রায় অসম্ভব হয়ে পড়ে। সেই জনবহুল এই গুরুত্বপূর্ণ বাসস্ট্যান্ডে এতদিন কি ভাবে সংস্কার বিহীন থাকে। তার পর ২৫জুন পদ্মা সেতু চালু করা হলে যানবাহনের চাপে এখান দিয়ে যানবাহন চলাচল করা দুরুহ ব্যাপার হয়ে দাড়াবে। তারা অতিদ্রুত পিচের রাস্তার উপর দিয়ে ইটের সলিং সরিয়ে পূনঃ সংস্কারের জোর দাবী জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত