মোংলায় বিদেশী জাহাজে লুট করার প্রস্তুতিকালে ৭ জন আটক, অস্ত্র উদ্ধার

মাসুদ রানা,মোংলা

আপডেট : ১১:২৫ পিএম, বৃহস্পতিবার, ১৪ জুলাই ২০২২ | ৩৯১

মোংলায় অবস্থানরত বিদেশী একটি বানিজ্যিক জাহাজে লুট করার প্রস্তুতিকালে ৭ দুর্বৃত্তকে আটক করেছে কোস্টগার্ড। ১৪ জুলাই বৃহস্পতিবার গভির রাতে সুন্দরবনের কোকিলমনি বোর পয়েন্ট এলাকা থেকে তাদের আটক করা হয়। এসময তাদের কাছ থেকে কয়েকটি দেশীয় অস্ত্র ও তাদের ব্যবহৃত দুইটি ইঞ্জিন চালিত ট্রলারও জব্দ করা হয়েছে।

কোস্টগার্ড জানায়, মঙ্গলবার রাত সাড়ে ১১ টার দিকে পন্য বোঝাই এমভি বøু মিরলাইন নামক একটি বিদেশী বানিজ্যিক জাহাজের মালামাল লুট করার প্রস্তুত নিচ্ছিলো এক দল চোরাকারবারী দুর্বৃত্তরা। বিষয়টি আচ করতে পেরে ভিএইচএফ এর মাধ্যমে দ্রুত ব্যাবস্থা নেয়ার জন্য বন্দর কর্তৃপকে অবহিত করে জাহাজে থাকা ক্যাপ্টেন ও নাবিকরা। তখনই বন্দর কর্তৃপ কোস্টগার্ডকে জানালে বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোন বিষয়টি সাথে সাথেই উর্দ্ধতন কর্তৃপরে নির্দেশনায় বিসিজি স্টেশন সুন্দরবনের কোকিলমনি ও আউটপোস্ট দুবলা এ দুইটি অপারেশন দল অভিযানে নামে।

কোস্টগার্ডের উপস্থিতি বুঝতে পেরে এ সকল চোরাকারবারীরা জাহাজ থেকে ট্রলার যোগে দ্রæত পালিয়ে যায়। পরে ওই বিদেশী জাহাজটির সিসিটিভি ফুটেজ ও গোপন তথ্যের ভিত্তিতে বর্ণিত দুর্বৃত্তকারীদের আটক করার উদ্দেশ্যে কোস্টগার্ড জাহাজ তামজীদ এর নেতৃত্বে তিনটি অপারেশন দল হাইস্পীড বোট’র সহায়তায় অভিযান চালায়। আজ ১৪ জুলাই ভোর রাতে অপারেশন দলটি দুইটি ইঞ্জিন চালিত কাঠের ট্রলার সহ মুন্না তালুকদার (২২), মোবারক খান (৩০), সামছু ব্যাপারী (৩১), আনসার খা (৪০), হারুন (৪৫), ইমামুল ব্যাপারী (২৩) ও শিশু সাওন (১২) নামের এ ৭ জন চোরাকারবারী দুর্বৃত্ত দলকে আটক করতে সক্ষম হয়। এসময় ট্রলারে তল্লাশী করে তাদের কাছ থেকে দেশীয় অস্ত্র (ছুরি, চাপাতী, দা, কুঠার, বেøড, করাত, ইয়াবা, গাজাঁ ও রশী কাটা সরঞ্জাম) সহ বেশ কয়েকটি অস্ত্র উদ্ধার করা হয়েছে।

মোংলা কোস্টগার্ড পশ্চিম জোনের অপারেশন কর্মকর্তা লে. কমান্ডার শেখ মেজবাহ উদ্দিন জানান, আটককৃতদের বিরুদ্ধে মামলা সহ আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য মোংলা থানায় হস্তান্তরের প্রক্রিয়া চলছে। এছাড়া দস্যু দমন, চোরাকারবারী রোধ, মৎস্য ও বনজ সম্পদ রক্ষায় কোস্টগার্ডের অভিযান চলছে বা আগামীতেও এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানায় বাংলাদেশ কোস্টগার্ড পশ্চিম জোনের এ অপারেশন কর্মকর্তা।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত