খাবারের সন্ধানে 

সুন্দরবনের ১২ ফুট লম্বা অজগর সাপ লোকালয়ে

মাসুদ রানা, মোংলা

আপডেট : ১১:২২ পিএম, শনিবার, ১৬ জুলাই ২০২২ | ৩৪৬

সুন্দরবন সংলগ্ন লোকালয়ে একটি বাড়ির মুরগীর খোপ থেকে অজগর সাপ উদ্ধার করেছে বন বিভাগ ও বন্যপ্রানী সংরক্ষন টিম। (১৬ জুলাই) শনিবার দুপুরে মোংলা উপজেলার সুন্দরবন ইউনিয়নের কচুবুনিয়া গ্রামের ইউসুফ গাজীর বাড়ি থেকে অজগরটি উদ্ধার করা হয়েছে। অজগর সাপটি প্রায় ১২ ফুট লম্বা ও ওজন ১৫ কেজি বলে জানায় বন বিভাগ।

বন বিভাগ জানায়, সুন্দরবন সংলগ্ন ইউসুফ গাজীর বাড়ীর মুরগীর খোঁপে একটি বড় অজগর সাপ ঢুকে তিনটি হাসঁ ও একটি মুরগী খেয়ে ফেলে। শনিবার দুপুরে খোপে থাকা হাঁস-মুরগির অস্বাভাবিক ডাকাডাকি শুনে খোপের মুখ খুলে অজগর সাপটি দেখতে পায় বাড়ীর মালিক ইউসুফ গাজী। ভয়ে কাউকে কিছু না বলে তাৎক্ষনিক ভিটিআরটির সদস্যদের (বন্যপ্রানী সংরক্ষন টিম) কে খবর দেয়া হয়। তাদের মাধ্যমে বন বিভাগ খবর পেয়ে সাপটি উদ্ধারে বন বিভাগ ও বন্যপ্রানী সংরক্ষন টিমের কয়েকজন সদস্য সেখানে যান এবং সাপটি উদ্ধার করে। পরে বনরক্ষীদের সহায়তায় পুনরায় সুন্দরবনের গহিনে অবমুক্ত করা হয়েছে।

বর্তমানে খাল ও নদীতে জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় সুন্দরবনেও পানি ঢুকে পরেছে, তাই সাপ ও অন্যান্য বন্যপ্রানীর খাবারের সংকট দেখা দেয়। এ সকল প্রানীগুলো প্রায়ই লোকালয়ে চলে আসে খাবারের সন্ধানে। এ অজগর সাপটিও খাবারের খোঁজে বন ছেড়ে লোকালয়ে চলে আসে বলে ধারণা বন বিভাগ ও স্থানীয়দের।


বন বিভাগের বরইতলা টহলফাড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ জাকির হোসেন বলেন, স্থানীয় ও বন্যপ্রানী টিমের মাধ্যমে খবর পেয়ে সাপটিকে উদ্ধার করা হয়েছে। যদি আমাদের কাছে খবর না আসতো তবে হয়তোবা সাপটিকে মেরে ফেলা হতো। লোকালয় থেকে উদ্ধার হওয়া অজগরটি লম্বায় প্রায় ১২ ফুট এবং ওজন ১৫ কেজি। উদ্ধারকৃত অজগর সাপটি সুন্দরবনের গহিনে অবমুক্ত করা হয়েছে। এছাড়া সকলকে জানানো হয়েছে, সরকারের নির্দেশনা মোতাবেক কোন বন্যপ্রানী মারা বা আটকিয়ে রাখা দন্ডনীয় অপরাধ। এদেরকে আটকানো বা মেরে না ফেলে বন সংলগ্ন বন্যপ্রানী সংরক্ষন টিম অথবা বন বিভাগকে খবর দিলে বনরক্ষীরা তা উদ্ধার করবে এবং পুনরায় বনের গহিনে অবমুক্ত করা হবে বলে জানায় বনের এ কর্মকর্তা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত