২০ কেজি ওজনের সুন্দরবনের অজগর মোংলার লোকালয় থেকে উদ্ধার

মোংলা প্রতিনিধি

আপডেট : ১১:৩৯ পিএম, রোববার, ২১ আগস্ট ২০২২ | ৩০৯

মোংলা উপজেলার চিলা ইউনিয়নের উলুকাটা গ্রামের লোকালয় থেকে খাদ্যের সন্ধানে সুন্দরবন থেকে আসা একটি অজগর সাপ উদ্ধার করেছে বন বিভাগ। রবিবার ২১ আগষ্ট সকালে চিলা ইউনিয়নের উলুটাকা গ্রাম থেকে সাপটি উদ্ধার করা হয়। পরে বনের অভয়ারণ্যে অবমুক্ত করেছে বন বিভাগ।


রবিবার (২১ আগষ্ট) সকালে উলুকাটা গ্রামের মান্নান শেখের ছেলে সোহাগ শেখের বাড়ির পাশে অজগর সাপটি দেখতে পায়। পরে আশপাশের লোকজনের সহায়তায় ঘরে থাকা মাছ ধরার জালদিয়ে আটকে ফেলে স্থানীয় লোকজন। বন বিভাগ খবর পেয়ে বনরক্ষী ও বন্যপ্রানী সংরক্ষন টিম সমন্বয় সাপটিকে ওই বাড়ী থেকে উদ্ধার করে।


করমজল বন্য প্রানী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির বলেন, গত পুর্নিমার গোনে সুন্দরবন পানিতে প্লাবিত হলে খাবারের সন্ধানে অজগরটি বন সংলগ্ন লোকালয়ে ঢুকে পড়ে। আমরা সেটিকে উদ্ধার করে পুনরায় সুন্দরবনের গহিনে অবমুক্ত করেছি। সাপগুলি লোকালয়ের কাছাকাছি ডিম পাড়ে মুলত সে জন্যই তারা লোকালয়ে চলাফেরা করে বেশী। মুরগির বাচ্চা, হাঁস তাদের প্রিয় খাবার। এজন্য খাবারে সন্ধানে বাচ্চা ও মা সাপ লোকালে চলে আসে। অনেক সময় হাস/ মুরগীর খোপে এদের বেশী পাওয়া যায়। এ পর্যন্ত লোকালয় থেকে যত অজগর সাপ উদ্ধার হয়েছে তার বেশির ভাগই উদ্ধার হয়েছে বাড়ীঘরের হাঁস-মুরগির খোপ/ঘর ও তার আশপাশ থেকে। সুন্দরবনে অবমুক্ত করা অজগরটি আনুমানিক দৈর্ঘ্য সাড়ে ১০ ফুট ও ওজন প্রায় ২০ কেজি বলেও জানান বন বিভাগের এ কর্মকর্তা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত