আগাছা জন্মে ও ইটবালু কাঠের গুড়ি রেখে দখল

খুলনা-মোংলা ও মাওয়া মহাসড়কের দু’পার্শ্বের সোল্ডার ব্যবহারের অনুপযোগী, বাড়ছে দুঘর্টনা

পি কে অলোক,ফকিরহাট

আপডেট : ১১:১২ পিএম, শনিবার, ৩ সেপ্টেম্বর ২০২২ | ৩৯২

খুলনা-মোংলা ও ঢাকা মাওয়া মহাসড়কের দুইপার্শ্বের সাইড সোল্ডার জুড়ে বিপুল পরিমানে আগাছা জন্মে ও ইটবালু খোয়া এবং কাঠের গুড়ি রেখে সাইড সোল্ডার গুলি দখল করায় তা এখন ব্যবহারের অনুপযোগী হয়ে উঠেছে। এতে করে সাইড সোল্ডার দিয়ে চলাচল করা এক প্রকার প্রায় অসম্ভব হয়ে পড়েছে। অতিদ্রুত সাইড সোল্ডারে জন্মানো বিপুল পরিমানে আগাছা কর্তন ও ইটবালু খোয়া এবং কাঠের গুড়ি সরিয়ে ফেলা না হলে সড়ক দুর্ঘটনা বেড়ে যাওয়ার আশংকা করা হচ্ছে।

জানা গেছে, খুলনা-মোংলা ও ঢাকা মাওয়া মহাসড়ক একটি জনবহুল ও গুরুত্বপূর্ণ সড়ক হিসাবে দেশের বিভিন্ন স্থানে এর সুপরিচিতি রয়েছে। জনবহুল ও গুরুত্বপূর্ণ হওয়ায় প্রতিদিন হাজার হাজার যানবাহন ও পথচারীরা এই সড়কটি দিয়ে চলাচল করে থাকেন। কিন্তু পরিতাপের বিষয় হচ্ছে, মহাসড়কের দুইপার্শ্বের সাইড সোল্ডার জুড়ে বিপুল পরিমানে আগাছা জন্মে ও এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী ইটবালু খোয়া এবং কাঠের গুড়ি রেখে সাইড সোল্ডার গুলি দখল করে রেখেছেন। যার ফলে গুরুত্বপূর্ণ সড়ক দুটির সাইড সোল্ডার ব্যবহারের অনুপযোগী হয়ে উঠেছে।

স্থানীয় যানবাহন চালক ও একাধিক পথচারীরা বলেছেন, সাইড সোল্ডারে প্রতিবন্ধকতা থাকার কারনে তারা সড়ক দিয়ে ঠিকমত চলাচল করতে ভয় পাচ্ছেন। কারণ হিসাবে তারা বলেন, বড় কোন যানবাহন সামনা সামনি আসলে তাকে সাইড দেওয়া কোন ক্রমে সম্ভব হয়ে পড়ে না। কারন সাইড সোল্ডারে বিপুল পরিমানে আগাছা ও কোন কোন স্থানে ইটবালু খোয়া এবং কাঠের গুড়ি রেখে দেওয়া হয়েছে। আমি যদি সাইড দিতে যাই, তাহলে আমার গাড়ীটি হয় আগাছার মধ্যে যাবে আর তা না হলে মুখোমুখি সংঘর্ষে লিপ্ত হতে হবে। তাছাড়া রাতের অন্ধকারে সবচেয়ে বেশি সমস্যার সম্মুখিন হতে হয়। রাতের বেলায় সড়ক বিভাগের দেওয়া চিহৃগুলি আগাছার মধ্যে ঢেকে যাওয়ায় তা চোখে বোঝা করা যায়না।

সরেজমিনে অনুসন্ধানে দেখা গেছে, খুলনা-মোংলা মহাসড়কের কাটাখালী, শ্যামবাগাত, শুকদাড়া, নবাবপুর, চুলকাটি, ভট্টেবালিয়াঘাটা, ফয়লা, রোনসেন থেকে দিগরাজ পর্যন্ত। এছাড়া ঢাকা মাওয়া মহাসড়কের কাটাখালী টাউন নওয়াপাড়া, বৈলতলী, পালেরহাট, কাঠালতলা, ফলতিতা ও জয়দিহি থেকে মোল্লাহাট পর্যন্ত সড়কের দুইপার্শ্বের কোন কোন স্থানে সাইড সোল্ডারে আগাছা ও ইটবালু খোয়া ও কাঠের গুড়ি ফেলে রাখা হয়েছে। বাগেরহাট সড়ক ও জনপথ বিভাগ বিষয়টির প্রতি সুনজর না দেওয়ায় যানবাহন চালক ও পথচারিরা চরম ঝুকির মধ্যে যানবাহন চালাতে বাধ্য হচ্ছেন।

এ ব্যাপারে কাটাখালী হাইওয়ে থানা পুলিশের পরিদর্শক (ওসি) মোহম্মদ আলী বলেন, আমরা বিষয়টি নিয়ে সড়ক বিভাগকে মৌখিক ও লিখিত ভাবে অবগত করিয়েছি, তারা কোন পদক্ষেপ গ্রহন করছেন না।

এ বিষয়ে সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ ফরিদ উদ্দিনের সাথে মোবাইলে যোগাযোগ করেও তাঁকে পাওয়া যায়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত