উদ্বোধনের ৪ ঘন্টা পর করাতকল ভেঙ্গে দিলো বনবিভাগ

স্টাফ রিপোর্টার

আপডেট : ১০:০৫ পিএম, মঙ্গলবার, ২৪ জানুয়ারী ২০২৩ | ৪০৭

উদ্বোধনের মাত্র ৪ ঘন্টার পর অবৈধ করাতকল ভেঙ্গে দিয়েছে বনবিভাগ। মঙ্গলবার দুপুর দুইটার দিকে শরণখোলা উপজেলার বকুলতলা গ্রামের এইচ এম মিঠুর স্থাপিত করাতকলটি ভেঙ্গে দেয় সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা ষ্টেশনের বনরক্ষীরা। এর আগে সকাল ১১ টার দিকে শরখোলা উপজেলা পরিষদের চেয়ারম্যান রায়হান উদ্দীন শান্ত প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে করাতকলটির উদ্ধোধন করেন।

সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জের শরণখোলা ষ্টেশন কর্মকর্তা সুফল রায় জানান, সুন্দরবন সংলগ্ন ১০ কিলোমিটারের মধ্যে লোকালয়ে করাতকল স্থাপন নিষিদ্ধ হলেও আইন অমান্য করে উপজেলার বকুলতলা গ্রামে হুমায়ূন হাওলাদার ও মিঠু নামের দুই ব্যাক্তি একটি করাত কল স্থাপন করেন। বিষয়টি উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশে অবৈধ করাতকলটি ভেঙ্গে দেয়া হয়েছে। করাতকলটি জব্দ করে রেঞ্জ অফিসে নিয়ে আসা হয়েছে। ব্যাপারে বন আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। বন সংলগ্ন এলাকায় আরও অনেক অবৈধ করাত কল রয়েছে যা অচিরেই ভেঙ্গে দেওয়া হবে বলে জানান ওই কর্মকর্তা।


ভেঙ্গে দেয়া করাতকল মালিক এইচ এম মিঠু জানান, সুন্দরবনের পার্শ্ববর্তী ১০ কিঃমিঃ লোকালয়ে অন্তত ৩০টি করাতকল রয়েছে যা প্রশাসনকে ম্যানেজ করে চালানো হচ্ছে। আমাদের পাশেই নুরুল হক আড়ৎদার ও আঃ মালেক মুন্সি নামের দুই ব্যাক্তি অবৈধভাবে দুটি করাত কল চালাচ্ছে তাদেরটা ভাঙ্গা হচ্ছেনা অথচ আমাদের বিরুদ্ধে ষড়যন্ত্র করে স্থাপনের সাথে সাথেই ভেঙ্গে ফেলা হয়েছে বলে অভিযোগ তার।

বীর মুক্তিযোদ্ধা মোঃ তোফাজ্জেল হোসেন ব্যাপারী জানান, একই স্থানে দুই ধরনের নীতি গ্রহণযোগ্য নয়। কারো স-মিল চালু হবার আগেই ভেঙ্গে দেয়া হলো আর তারই পাশে অবৈধভাবে আরও কয়েকটি স-মিল বছরের পর চলছে এটা হতে পারে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত