দরিদ্র মানুষের সেবা করে দৃষ্টান্ত স্থাপন করলেন চিকিৎসক কমলেশ সাহা

পি কে অলোক,ফকিরহাট

আপডেট : ০৯:৪৬ পিএম, রোববার, ২ এপ্রিল ২০২৩ | ৪৪৪

ডাঃ কমলেশ সাহা

সেবাই ধর্ম। যুগে যুগে সৃষ্টির সেবায় আত্মনিয়োগ করেছে অনেক মানুষ। মরেও অমর হয়ে আছেন নিজেদের কাজ ও কর্মের গুণে। সেই আলোকে অনুপ্রাণিত হয়ে জীবন পরিচালনায় উৎসাহিত হয়েছেন অনেকে। নিজ নিজ ক্ষেত্র থেকে সেবাকে ধর্ম হিসেবে গ্রহণ করে নিয়েছেন তারা। এমনই একজন মানুষ ডাঃ কমলেশ সাহা। যার কাছে মানুষের সেবাই পরম ধর্ম। আর তাই তিনি মানুষের সেবা করেই চলেছেন।

জানা গেছে, ডাঃ কমলেশ সাহা খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের স্পাইন এবং ব্রেন বিশেষজ্ঞ সার্জন। তিনি প্রতি মাসের প্রথম শুক্রবারে ফকিরহাটের একটি ক্লিনিকে রোগী দেখে যা উপর্জন করেন তা গরিব ও অসহায় মানুষদেরকে সহযোগিতা করে থাকেন। ফকিরহাট সনাতন জাগরণী সংঘ কর্তৃক আয়োজন করা উপজেলার ৬টি কেন্দ্রের গীতা শিক্ষার ৪০৫জন শিক্ষার্থীদের শিক্ষার ব্যয়ভার বহন করেই চলেছেন বলে সনাতন জাগরণী সংঘের সভাপতি বাপ্পা দত্ত জানিয়েছেন।

পাশা-পাশি ডাঃ কমলেশ সাহা দীর্ঘদিন ধরে ফকিরহাট কেন্দ্রীয় কালী মন্দিরে মাসে একদিন বিনামুল্যে দরিদ্র ও অসহায় রোগীদের নানা প্রকার স্বাস্থ্যসেবা প্রদান করে চলেছেন। এছাড়া তার নিজ বাড়ি বাগেরহাটের কুরশাইল গ্রামে প্রতি মাসে একদিন এলাকার মানুষের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করেন। এছাড়াও দরীদ্র ও অসহায় মেধাবী শিক্ষার্থীদের পড়াশোনার জন্য বিভিন্ন সময়ে আর্থিক সহায়তা প্রদান করে আসছেন। তিনি ২০২১ সালে বাবা দিবসে একজন গরীব অসহায় মানুষকে বিনামূল্যে ব্রেন টিউমারের অপারেশন করে এলাকায় ব্যাপক দৃষ্টান্ত স্থাপন করেন। তাছাড়া অনেক হতদরিদ্র রোগীদের বিনামুল্যে অপরেশনও করে থাকেন। ফকিরহাট সহ আশপাশ অঞ্চলসমূহের মানুষের কাছে তিনি গরিবের চিকিৎসক হিসেবে পরিচিত লাভ করেছেন। এলাকার মানুষ যখনই অসুস্থ্য হয়ে তার কাছে যান তিনি তাদের আন্তরিকভাবে সহযোগিতা করে থাকেন।

করোনা যখন ভয়াবহ রুপ ধারন করে তখন ডাঃ কমলেশ সাহা নিজ গ্রাম কুরশাইল ও আড়পাড়া সহ বিভিন্ন এলাকায় বিনামূল্যে অক্সিজেন সরবরাহ করে মানুষের পাশে দাঁড়ান।

মহতী এই চিকিৎসক কমলেশ সাহা’র সাথে আলাপ করা হলে তিনি বলেন, প্রত্যেক মানুষ যদি অসহায় মানুষের পাশে থাকেন, তবে অনেকে উপকৃত হবেন। তিনি এভাবে মানুষের সেবা করে যেতে চান বলেও তিনি জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত