নিখোঁজ ছেলের লাশের জন্য মায়ের আকুতি !

মাসুদ রানা,মোংলা 

আপডেট : ১০:২৪ পিএম, মঙ্গলবার, ১১ এপ্রিল ২০২৩ | ২৮২

এ এক হৃদয়বিদাড়ক দৃশ্য। কান্নার আহাজারিতে আকাশ বাতাস কাঁপলেও মনে গলেনি বন কর্মকর্তার ! ছেলে হারা মায়ের কান্না, শুধু মা ই বোঝে কি হারিয়েছেন। বুকের ধন মানিককে হারিয়ে পাগল প্রায় মা জুথিকা নাথ (৪৫)। তাই বলে ছেলের লাশও পাবেনা ? লাশ বন কর্মকর্তারা লুকিয়ে রেখেছেন, এই প্রলাপ বকতে বকতে বার বার মূর্ছা যাচ্ছিলেন মা। মঙ্গলবার (১১ এপ্রিল) পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের জোংড়া ক্যাম্পে এই দৃশ্যের স্বাক্ষী হয়েছেছেন অনেকে। জোংড়া ক্যাম্পের ওসি মোঃ আলমগীর হোসেনের পা ধরে ছেলে হারা মা জুথিকা নাথ কান্নাকাটি করার বিষয়টি স্বীকার করেছেন আলমগীর নিজেই। এসময় পুলিশ, কোস্টগার্ড ও নিখোঁজ হিলটনের স্বজনেরা উপস্থিত ছিলেন।

ঘটনাস্থালে উপস্থিত নিখোঁজ হিলটন নাথের চাচা শিপন মৃথা বলেন, নিখোঁজ হিলটনের লাশ জোংড়া ক্যাম্পে বাঁধা রয়েছে। এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখে সেখানে ছুটে যান হিলটনের মাসহ তারা। কিন্তু যাওয়ার আগেই সেই লাশটি জোংড়া ক্যাম্পের বনরক্ষীরা সরিয়ে ফেলে। এসময় জোংড়া ক্যাম্পের ওসি মোঃ আলমগীর হোসেনের পা ধরে লাশটি ফেরত দিতে কান্নাকাটি করতে থাকেন হিলটনের মা জুথিকা। কিন্তু বন কর্মকর্তা কিসের লাশ কোথায় লাশ এই বলে তাদেরকে সেখান থেকে চলে যেতে বলেন। এসময় ঘটনাস্থলে উপস্থিত ছিলেন খুলনা জেলার দাকোপ থানার নৌ পুলিশও।


দাকোপ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উজ্জল দত্ত বলেন, ‘মঙ্গলবার সকালে সুন্দরবনের নদীতে একটা লাশ ভেসে উঠেছে, খবর শুনে সেখানে পুলিশ পাঠানো হয়। পরে লাশের কোন সন্ধান না পেয়ে তার পুলিশ সদস্য চলে আসেন’।


এ ব্যাপারে জোংড়া ক্যাম্পের ওসি মোঃ আলমগীর হোসেন বলেন, মঙ্গলবার (১১ এপ্রিল) ‘সকালে কে বা কারা ফেসবুকে দেখেছে জোংড়া অফিসের আশেপাশে একটা লাশ ভাসছে। এই খবরে নিখোঁজ হিলটনের মা এসে আমার পা ধরে অনেক কান্নাকাটি করে এবং সে বলে আমার ছেলের লাশটা ফিরিয়ে দিন। কিন্তু আমি বলেছি কিসের লাশ আমিতো কোন লাশের খবর জানিনা’। পরে সে পুলিশের সাথে সে চলে যায়’।

তিনি আরও বলেন, গত ৫ দিন ধরে নিখোঁজের খোঁজে তার অফিসের জোংড়া খাল, আন্ধারিয়া খাল এবং হারিয়ার খালে অনেক খোঁজাখুঁজি করেছি। কিন্তু কোন লাশের অস্তিত্ব পাওয়া যায়নি।


এদিকে সুন্দরবনে মাছ ধরতে গিয়ে বন বিভাগের অভিযানের মুখে খালে পড়ে যাওয়া হিলটন নাথের পাঁচদিনেও খোঁজ পাওয়া যায়নি। গত ৭ এপ্রিল সে নিখোঁজ হন। এসময় তার বড় ভাই সাগর নাথ আটক হয়ে জেল হাজতে আছেন। এসময় জাকির হোসেন ও অসিম শেখ নামে আরও দুজন জেলে আটক হন। অনুমতি ছাড়া মাছ ধরতে আসায় সুন্দরবন থেকে তাদেরকে আটক করা হয় বনবিভাগের পক্ষ থেকে জানানো হয়।

হিলটনের চাচা শিপন নাথ ও স্থানীয়রা জানায়, বনবিভাগ দুটি স্পীটবোট ও দুটি ট্রলার নিয়ে জোংড়া খালে ঢুকে মাছ ধরা জেলে নৌকাটিতে উঠে জেলেদের মারপিট শুরু করে। এসময় জাকির, সাগর ও অসিমকে আটক করে বনরক্ষীরা। তবে এসময় তাদের সাথে থাকা সাগরের ভাই হিলটন মারধরের সময় খালে পড়ে যান। রাতের অন্ধকারে অনেক খোঁজাখুঁজি করে না পেয়ে এই তিনজনকে পরদিন ৮ এপ্রিল (শনিবার) আদালতের মাধ্যমে জেলে পাঠানো হয়। এরপর হিলটনকে খোঁজাখুঁজি শুর করে তার স্বজনেরা।


এর মধ্যেই মঙ্গলবার (১১ এপ্রিল) সকালে বন বিভাগের জোংড়া ক্যাম্পের ঘাটে একটি মরদেহ বেঁধে রাখার ছবি ছড়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে। স্বজনদের দাবি, খবর পেয়ে তারাসহ পুলিশ ও এলাকার লোকজন সেখানের পৌঁছানোর আগেই মরদেহটি গায়েব করে ফেলে বনবিভাগ।


জানতে চাইলে এ বিষয়ে পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের সহকারি বনসংরক্ষক শেখ মাহবুব হাসান বলেন, লাশ পাওয়ার বিষয় কোন খবর তিনি জানেন না।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত