মোংলায় সড়কের দু’পাশে অবৈধ স্থাপনা উচ্ছেদ

মংলা প্রতিনিধি

আপডেট : ১১:১৮ পিএম, সোমবার, ২ এপ্রিল ২০১৮ | ৫৭০

মংলায় রাষ্ট্রপতির আগমন উপলক্ষে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু করেছে সড়ক ও জনপদ অধিদপ্তর বিভাগ। সোমবার সকাল ১০টা থেকে মংলা-খুলনা মহাসড়কের দু’পাশের পাকা ও আধাপাকা স্থাপনা এবং সরকারী অবৈধ দখলকৃত জমি দখলমুক্ত করা হয়। দীর্ঘদিন ধরে স্থানীয় কিছু প্রভাবশালী ও স্থানীয় ব্যাক্তিরা সরকারী জায়গায় অবৈধভাবে দখল করে পাকা ও আধাপাকা স্থাপনা নির্মান করে দখল করে রাখে। আর এ জন্যই বাগেরহাট সড়ক ও জনপথ বিভাগের উদ্যোগে উচ্ছেদ অভিযান চালানো হয়েছে।

সড়ক ও জনপথের খুলনা জোনের নির্বাহী মেজিস্ট্রেট (যুগ্ন সচিব) মোঃ শরিফুল ইসলাম বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানায়, আমাদের অধিদপ্তর কয়েকবার উচ্ছেদ অভিযান চালিয়ে মংলার দ্বিগরাজ হতে খুদির বটতলা পর্যন্ত অবৈধ স্থাপনা ভেঙ্গে গুড়িয়ে দেয়। পরর্বর্তীতে প্রভাবশালীদের তোরজোড়ে পুনরায় সরকারী জমিগুলো দখলে নিয়ে ঘর নির্মান করে। এবার উর্ধতন কর্তৃপক্ষের নির্দেশে এবং মহামান্য রাস্ট্রপতির মংলায় আগমন উপলক্ষে এ অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হচ্ছে। এতে মংলা থেকে খুদির বটতলা পর্যন্ত প্রায় সহ¯্রাধিক পাকা-কাচাঁ স্থাপনা ভুলড্রেজার দিয়ে গুড়িয়ে দেয়া হয়। আমাদের এই উচ্ছেদ অভিযানের ফলে জন সাধারনের মধ্যে ব্যাপক স্বস্তি লক্ষ করা গেছে। তবে এবার যদি কেউ পুনরায় এ ব্যস্ততম মহা-সড়কের দু’পাশের সরকারী জমি দখল করে স্থাপনা তৈরী করে তা হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে ও জানায় এ কর্মকর্তা।

ইতি পুর্বে আমরা উচ্ছেদ অভিযান চালানোর পুর্বে সরকারী সার্ভেয়ারের মাধ্যমে সড়ক ও জনপথ অধিদপ্তরের জমির সীমানা নির্ধারন করে লাল নীশান টানিয়ে দেয়া হয়। এছাড়াও এ অবৈধ স্থাপনা সরিয়ে নেয়ার জন্য প্রায় সপ্তাহ ব্যাপী মাইকিং করে জানিয়ে দেয়া হয়েছিল। কিন্ত তার পরে কিছু কিছু স্থাপনার মালামাল কিছু ক্ষমতাশীন লোকদের ইন্দোনে তারা বহালতবিয়তে রয়েছে। তার পরেও উচ্ছেদ অভিযান চলাকালীন সময় স্থাপনার মালিকদের মালামাল সরিয়ে নেয়ার সুযোগ দেয়া হয়েছে। পাশা-পাশি তাদের বলা হয়েছে পুনরায় স্থাপনা তৈরী না করার জন্য। এ উচ্ছেদ অভিযানে সড়ক ও জনপদের খুলনা জোনের নির্বাহী মেজিস্ট্রেট (যুগ্ন সচিব) মোঃ শরিফুল ইসলাম,সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ আনিসুজ্জামান মাসুদ, উপ-বিভাগীয় প্রকৌশলী মোঃ নজরুল ইসলাম,উপ-সহকারী প্রকৌশলী মোঃ মাসুদ ডাকুয়া, উপ-সহকারী প্রকৌশলী সোয়েব হোসেন, উপ-সহকারী প্রকৌশলী নুর এ আলম, উপ-সহকারী প্রকৌশলী মোঃ আঃ রাজ্জাক, ও সার্ভেয়ার মোঃ সাইফুল ইসলামসহ অন্যান্য সরকারী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত