বাগেরহাটে জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে অংশ নিল ৪ শতাধিক শিক্ষার্থী

বাগেরহাট প্রতিনিধি

আপডেট : ১১:৫৪ পিএম, বৃহস্পতিবার, ১০ আগস্ট ২০২৩ | ২৪৯

উপকূলীয় অঞ্চলের শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞান ও বিজ্ঞান শিক্ষাকে জনপ্রিয় করতে বাগেরহাটের দু'টি বিদ্যালয়ের ৯ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের প্রস্তুতি কর্মশালা এবং স্কুল অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১০ আগস্ট) সকালে জেলার মোংলা উপজেলার নৌবাহিনী স্কুল ও কলেজ এবং দুপুরে সদর উপজেলার উদ্দীপন-বদর-সামছু বিদ্যানিকেতনে এই অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়। এতে বিদ্যালয় দু'টির ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণীর চার শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ নেন।

শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞানের প্রতি ভালোবাসা ও তাঁদের গবেষণায় উৎসাহী করে তুলতে ২০১৫ সাল থেকে এই আয়োজন চালু আছে। স্কুল অলিম্পিয়াডের মাধ্যমে বাছাইকৃত শিক্ষার্থীরা জাতীয় পর্যায়ে অংশ নিবে। যাদের থেকে আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও)-র বাংলাদেশ দল নির্বাচন করা হবে।

অলিম্পিয়াড ছাড়াও এদিন বিদ্যালয় দুটির শিক্ষার্থীরা হাতে কলমে স্ক্র্যাচ প্রোগ্রামিং বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়।

এরআগে গত বুধবার বাগেরহাটের রামপাল উপজেলার বড় কাটালী ও পেড়িখালী মাধ্যমিক বিদ্যালয়ে জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের দুটি স্কুল পর্ব অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন আয়োজিত এই অলিম্পিয়াডের সহযোগী দৈনিক প্রথম আলো, ম্যাগাজিন পার্টনার বিজ্ঞান চিন্তা ও কিশোর আলো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত