দ্রুত মেরামতের দাবী 

পানি উন্নয়ন বোর্ডের ভেড়ীবাঁধ  ভেঙ্গে ফসলের ব্যাপক ক্ষতি

পি কে অলোক,ফকিরহাট

আপডেট : ০৮:৩৯ পিএম, সোমবার, ৪ সেপ্টেম্বর ২০২৩ | ৪৮৪

ফকিরহাটের লখপুর ইউনিয়নের ছোট-খাজুরা জাহাজঘাটা এলাকায় অবস্থিত পানি উন্নয়ন র্বোডের নির্মাণকৃত ভেড়ীবাঁধ ভেঙ্গে জাবুসা ইলাইপুর আন্দাবাজ ও খাজুরা বিলের ১০হাজার বিঘায় রোপনকৃত ধান ও ঘরবাড়ি পানিতে তলিয়ে শতশত কৃষকের ব্যাপক ক্ষতি হয়েছে। গুপিয়া নদীর জোয়ারের পানি চাপে একটি ভেড়ী বাঁধের প্রায় ৩০ফুট জায়গা ভেঙ্গে যোগাযোগ সম্পূন্ন বিছিন্ন হয়েছে। এবং তেমাথা ভায়া লখপুর কাহারডাঙ্গার অপর ভেড়ীবাঁধটি চরম ঝুকিপূর্ণ অবস্থায় দাড়িয়ে রয়েছে। জোয়ারের পানির চাপে এই বাঁধটিও যে কোন মুহুর্তে ভেঙ্গে গিয়ে জনসাধারনের ব্যাপক ক্ষতি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। অতিদ্রুত বাঁধ দুটি পুনসংস্কার করা না হলে রোপনকৃত ফসল ও স্থানীয় বাসিন্দাদের বসবাস করা অসম্ভব হয়ে পড়বে।

জানা গেছে, বাগেরহাট পানি উন্নয়ন র্বোড এক যুগ পূর্বে ছোট্ট খাজুরা তেমাথা মোড় হতে ১০ গেটের উপর দিয়ে লখপুরের কাহারডাঙ্গা যুগীখালী নদীর পাড় দিয়ে একটি ভেড়ীবাধ নির্মাণ করেন। ঐ একই সময়ে তেমাথা মোড় হতে জাবুসা বাজার পর্যন্ত আরো একটি ভেড়ীবাঁধ নির্মাণ করেন। এই ভেড়ীবাঁধ দুইটি নির্মাণ করার পর স্থানীয় জনগন ব্যপক উপকুত হন। কিন্তু পরিতাপের বিষয় হচ্ছে, গত রবিবার ( ৩রা সেপ্টেম্বর) দুপুরে হাঠাৎ করে তেমাথা মোড় হতে জাবুসা বাজার পর্যন্ত ভেড়ীবাঁধের একটি বৃহৎ অংশ ভেঙ্গে গিয়ে সমগ্র এলাকা পানিতে তলিয়ে যায়। এবং অপর ভেড়ীবাঁধটি চরম ঝুকির মধ্যে রয়েছে। ভেড়ীবাঁধটি ভেঙ্গে যাওয়ার পর স্থানীয় জনপ্রতিনিধি শেখ আহম্মদ আলীর নেতৃত্বে দুই শতাধিক জনগন সেখানে স্বেচ্ছায় ৩শতাধিক বালুর বস্তা ফেলে বাঁধটি মেরামত করেন। কিন্তু রাতের জোয়ারের পানির চাপে তাও ভেঙ্গে যায়।


স্থানীয় আছাবুর শেখ, আলমগীর হোসেন,মোশারেফ হোসেন, সুব্রত আলী, মিজান শেখ ও শওকত আলী সহ একাধিক ব্যক্তিরা বলেন, ভেড়ীবাঁধ ভেঙ্গে যাওয়ার কারনে বসতবাড়ির আঙ্গিনা ও ফসলী জমির ধানের চারা পানিতে তলিয়ে যাচ্ছে জোয়ারের পানিতে। এতে তাদের ব্যপক ক্ষতি হয়েছে। জোয়ারের পানির চাপে টেকসই ভেড়ীবাঁধ না দিলে তারা চরম ক্ষতির সম্মুখীন হবেন। উপজেলা আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক ও স্থানীয় ইউপি সদস্য শেখ আহম্মদ আলীর সাথে আলাপ করা হলে তিনি বলেন, গত কয়েক দিনের জোয়ারের পানির চাপে ভেড়িবাঁধটি ভেঙ্গে গিয়েছে। এবং অপর বাঁধটি চরম ঝুকিপূর্ণ অবস্থায় রয়েছে। যে কোন মুহুত্বে অপর বাঁধটি ভেঙ্গে যাওয়ার আশাংকা রয়েছে।


লখপুর ইউপি চেয়ারম্যান এম,ডি, সেলিম রেজা বাগেরহাট টুয়েন্টিফোরকে বলেন, আমি বিষয়টি একাধিকবার পানি উন্নয়ন বোর্ডের উর্ধ্বতন কর্মকর্তাদেরকে অবহিত করেছি। তার পরেও তাঁরা কোন দ্রুত পদক্ষেপ গ্রহন করছেন না। উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি স্বপন দাশ ভাঙ্গনকৃত স্থান পরিদর্শন করেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত