বাগেরহাটে তথ্য অধিকার দিবস পালিত

যারা তথ্য দিতে চান না হয়তো তাদের মধ্যে কোন ধরনের অসৎ উদ্দেশ্য আছে- ডি.সি

স্টাফ রিপোর্টার

আপডেট : ০৭:৪০ পিএম, শনিবার, ৩০ সেপ্টেম্বর ২০২৩ | ৩৪০

বাগেরহাটে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসন বাগেরহাট এর আয়োজনে এবং সচেতন নাগরিক কমিটি (সনাক), বাগেরহাট এর সহযোগিতায় শনিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে র‌্যালীটি পুনরায় একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাঃ খালিদ হোসেন। সনাক সদস্য বাবুল সরদার এর সঞ্চালনায় অলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন সনাকের আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস ২০২৩ উদযাপন উপ-কমিটির আহবায়ক অ্যাডভোকেট মোঃ শাহ আলম টুকু।


অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শেখ আব্দুল জব্বারের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক মোজাফফর হোসেন, সনাকের ভারপ্রাপ্ত সভাপতি এ্যাডভোকেট এস, এম, নওরোজ মহীত, বাগেরহাট প্রেসক্লাব সভাপতি নীহার রঞ্জন সাহা, অধ্যাপক সালেহ আহমেদ, জেলা কালচারাল অফিসার মো: রফিকুল ইসলাম, মেডিকেল অফিসার ডা: শেখ রিয়াদুজ্জামান, ডা: মো: নিশাত রায়হান, মোঃ কামরুজ্জামান, সনাক সদস্য অধ্যাপক সালেহ আহমেদ, ফিরোজা নাসরিন ডলি, কাজী ডেইজী আকতার, টিআইবির এরিয়া কো-অর্ডিনেটর শেখ বশির আহমেদ,এসিজি সদস্য শারমিন আক্তার প্রিয়া, মিথুন সরদার, ইয়েস দলনতো রনি মাহমুদ প্রমুখ।


বক্তারা বলেন, জনস্বার্থে বাংলাদেশে যতগুলো আইন পাশ হয়েছে তার মধ্যে তথ্য অধিকার আইন, ২০০৯ অত্যন্ত গুরুত্বপূর্ণ। উন্নত বাংলাদেশ বিনির্মাণে সবচেয়ে বড় বাঁধা হচ্ছে দুর্নীতি। আর এই দুর্নীতিকে রুখতে তথ্য অধিকার আইন ২০০৯ অন্যতম হাতিয়ার। প্রতিষ্ঠানের স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিতে তথ্য অধিকার আইন ২০০৯ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তবে এখনো এই আইন সম্পর্কে বেশীরভাগ মানুষ জানেনা। বিশেষ করে প্রান্তিক ও প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী জনসাধারনের মধ্যে ধারণা নেই বললেই চলে। তাই এই আইনের ব্যাপক প্রচার প্রচারণা চালানোর আহবান জানান বক্তারা।


প্রধান অতিথি জেলা প্রশাসক মোঃ খালিদ হোসেন বলেন, তথ্য চাইলে পাওয়া যায় তা এখন অনেকেই জানেন। অনেকে আবার তথ্য দিয়েও থাকেন। কেউ কেউ দিতে চান না। যারা দিতে চান না হয়তো তাদের মধ্যে কোন ধরনের অসৎ উদ্দেশ্য আছে। এই আইনের সুফল পেতে তথ্যদাতা ও তথ্য গ্রহীতাদের মধ্যে একটি সুস্পর্ক তৈরি করা জরুরী। ইন্টারনেট ও সামাজিক যোগাযোগ মাধ্যমের সকল তথ্য সত্য নয়। তাই আমাদের দায়িত্ব হবে তথ্যের সঠিকতা যাচাই করা। তিনি এসময় আরো বলেন, জেলা প্রশাসন, বাগেরহাট স্বচ্ছতা, জবাবদিহিতা বজায় রেখে সেবাপ্রদানে বদ্ধ পরিকর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত