অফিসে হামলা, ভাংচুর ও আসামী ছিনিয়ে নেয়ার অভিযোগে

২০ জনের বিরুদ্ধে বন বিভাগের থানায় মামলা দায়ের

মাসুদ রানা, মোংলা

আপডেট : ১০:২৭ পিএম, শুক্রবার, ২৪ নভেম্বর ২০২৩ | ৬১২

বন বিভাগের অফিসে হামলা, ভাংচুর ও গ্রেফতারকৃত আসামীদের ছিনিয়ে নেয়ার ঘটনায় ২০ কাকড়া পাচারকারীর বিরুদ্ধে থানায় মামলা দায়ের করেছে সুন্দরবন পুর্ব বন বিভাগ। বৃহস্পতিবার গভীর রাতে চাদপাই রেঞ্জের ষ্টেশন কর্মকর্তা বাদি হয়ে মোংলা থানায় এজাহার দাখিল করে। এ ঘটনায় বৃহস্পতিবার বিকালে তদন্ত শেষে মামলা রুজু হয় বলে জানায় মোংলা সার্কেলের সহকারী পুলিশ সুপার।


পুলিশ জানায়, পুর্ব সুন্দরবনের বিভিন্ন খাল থেকে অবধৈ পন্থায় চারো (বাশের তৈরী চাই) পেতে কাকড়া আহরণ করে ফরেষ্ট অফিসে পাশপারমিট জমা না করে সরকারের রাজস্ব ফাকি দিয়ে পাচার হচ্ছে এমন গোপন খবর আসে বন রক্ষিদের কাছে। ২০ নভেম্বর গভীর রাত সাড়ে ৪টার দিকে পশুর নদীতে অভিযান চালিয়ে ৭১ ক্যারেট কাকড়া বোঝাই একটি ট্রলার, ৫টি নৌকা সহ এর সাথে জড়িত ২৫ জেলেকে আটক করে বন বিভাগ। পরে ২১ নভেম্বর সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বন বিভাগের অফিসে হামলা ও ভাংচুর চালিয়ে ১৯ জেলেকে ছিনিয়ে নেয় পাচারকারীরা। এঘটনায় ২২ নভেম্বর গভীর রাতে ফরেষ্ট ষ্টেশন অফিসে হামলা, ভাংচুর ও আসামী ছিনিয়ে নেয়ার অভিযোগে তুলে মোংলা উপজেলার সোনাইলতলা উলুবুনিয়া গ্রামের মৃত এজাহার গাজীর ছেলে মুল পাচারকারী ইসমাইল হোসেন লিটন গাজীকে প্রধান করে ২০ জনের বিরুদ্ধে মোংলা থানায় এজাহার দাখিল করে বন বিভাগের চাদঁপাই ষ্টেশন কর্মকর্তা শেখ মোঃ আনিছুর রহমান।

এ বিষয় নিয়ে বৃহস্পতিবার বিকালে জয়মনি এলাকায় তদন্তে যায় মোংলা থানা পুলিশের একটি দল। পরে রাত সাড়ে ৮টার দিকে মামলাটি রুজু করে মোংলা থানার অফিসার ইনচার্জ মোহাম্মাদ সামছুদ্দিন।


অন্যদিকে, জেলেদের কাছ থেকে জব্দকৃত কাকড়া ও নৌকা সরকারী নিয়োমানুযায়ী রাজস্ব আদায় করে বৃহস্পতিবার সন্ধ্যায় তা ছেড়ে দেয়া হয় বলে জানায় বনরক্ষিরা।


মোংলা সার্কেলের সহকারী পুলিশ সুপার মুশফিকুর রহমান তুষার বলেন, সরকারী ফরেষ্ট অফিসে হামলা, ভাংচুর ও আটককৃত আসামীদের ছিনিয়ে নেয়ার ঘটনায় মোংলা থানায় মামলা দায়ের করা হয়েছে। আসামী গ্রেফতারে অভিযান চলছে।

এছাড়া গত ২১ জুলাই গভীর রাতে পশুর নদীতে অভিযান চালিয়ে লিটন গাজী সহ একই পাচারকারীদের (১০ ক্যারেট) কাকড়া সহ ৬ পাচারকারীকে গ্রেফতার করা হয়েছিল। তাদের বিরুদ্ধে নিয়োমিত মামলা করে জব্দকৃত কাকড়া নদীতে অবমুক্ত করা হয়েছে। যার মামলা এখনও চলমান বলে জানায় পুলিশের এ কর্মকর্তা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত