মোংলায় কার্গো ডুবির পাঁচ দিন পর কয়লা উত্তোলন শুরু

কামরুজ্জামান জসিম

আপডেট : ০৮:৫১ পিএম, শুক্রবার, ২০ এপ্রিল ২০১৮ | ১০৫৯

মোংলা বন্দরের হারবাড়িয়ায় ডুবে যাওয়া কয়লাবাহী কার্গো জাহাজ থেকে কয়লা উত্তোলনের কাজ শুরু হয়েছে। দূর্ঘটনার পাঁচ দিনের মাথায় শুক্রবার বিকাল সাড়ে ৩টার দিকে এ কয়লা উত্তোলন শুরু করে ডুবে থাকা জাহাজ এম ভি বিলাসের মালিক প। মোংলা বন্দর কর্তৃপরে হারবার মাস্টার কমান্ডার ওলিউল্লাহ এ তথ্য নিশ্চিত করেছেন।


কমান্ডার ওলিউল্লাহ বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, স্থানীয় ডুবুরি প্রতিষ্ঠান ‘হোসেন স্যালভেজ’ এর ১৫ জন ডুবুরি দিয়ে ড্রেজারের মাধ্যমে পাম্প করে এ কয়লা উত্তোলন শুরু করা হয়েছে। কয়লা উত্তোলন শেষে ডুবুরিরা ভাটার সময় কার্গো জাহাজটির তলদেশে দুই পাশ থেকে ওয়্যার (মোটা তার) টেনে দেবেন। এরপর জোয়ার শুরু হলে দুই পাশে টাগবোড দিয়ে ডুবন্ত জাহাজ এমভি বিলাসকে টেনে নদীর কিনারে নিয়ে আসবেন।


তবে কয়লা উত্তোলনের কাজ শেষ করতে সাত থেকে আট দিন লেগে যাবে বলে জানিয়েছেন ডুবুরি দলের প্রধান হোসেন স্যালভেজের মালিক মো. সোহরাব হোসেন। তিনি বলেন, ‘জাহাজটির অধিকাংশ কয়লা পাম্প করে বলগেটে রাখা হবে। এভাবে কয়লা উত্তোলনের পর ডুবন্ত এম ভি বিলাস জাহাজটি উদ্ধার করা হবে।’


এদিকে ডুবে থাকা জাহাজটিতে থাকা কয়লা আমদানিকারক প্রতিষ্ঠান সাহারা এন্টারপ্রাইজের ব্যবস্থাপক (অপারেশনস) লালন হাওলাদার বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান, উদ্ধার প্রক্রিয়া সম্পন্ন করতে মালিক পরে ৪০ লাখ টাকা ব্যয় হবে।

সুন্দরবনের হারবাড়িয়া এলাকার ৬ নম্বর অ্যাংকোরেজে থাকা লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজ ‘এমভি অভজারভার’ ইন্দোনেশিয়া থেকে কয়লা নিয়ে মোংলা বন্দরে আসে। জাহাজটি থেকে রবিবার (১৫ এপিল) ভোরে ৭শ ৭৫ কয়লা নেওয়া হয় ঢাকার ইস্টার্ন ক্যারিয়ার নেভিগেশনের মো. সোহেল আহম্মদের ‘এমভি বিলাস’ কার্গো জাহাজে। ঢাকার উদ্দেশ্যে কিছু দূর এগোলেই ডুবোচরে ধাক্কা লেগে তলা ফেটে এটি ডুবে যায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত