বাগেরহাট-৩ (মোংলা-রামপাল) আসনে জাতীয় সংসদ নির্বাচন

দ্বিধা-দ্বন্দ্বে দলীয় নেতা-কর্মীরা,বিরামহীন প্রচারণায় ব্যাস্ত ঈগল ও নৌকার প্রার্থী

আপডেট : ০৯:১৪ পিএম, শনিবার, ৩০ ডিসেম্বর ২০২৩ | ৩৮০

বাগেরহাট-৩ (মোংলা ও রামপাল) সংসদীয় আসনে স্বতন্ত্র প্রার্থী বীর মুক্তিযোদ্ধ ইদ্রিস আলী ইজারাদার (ঈগল প্রতিকে) আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। ওই আসনে নৌকার কর্মী-সমর্থকরা স্বতন্ত্র প্রার্থী, নৌকা প্রতিকের সমর্থকদের হুমকি-ধমকি মারধর ও ইউনিয়নের বিভিন্ন এলাকায় প্রচারণায় বাধা দিচ্ছেন বলে অভিযোগ করেছেন তিনি। তবে এসব অভিযোগকে মিথ্যা ও অহেতুক’ বলে দাবি করেছেন আ’লীগ মনোনীত প্রার্থী বেগম হাবিবুন নাহার (নৌকা) ও তার নির্বাচন পরিচালনা কমিটির নেতৃবৃন্দরা। অন্যদিকে, স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতিকের পক্ষে নির্বাচনের প্রচারণায় অংশ নিতে রামপালের সাবেক উপজেলা চেয়ারম্যান ছাড়াও মোংলা-রামপালের ১৬টি ইউনিয়নের মধ্যে ১০ জন ইউপি চেয়ারম্যান, উপজেলা ভাইস চেয়াম্যান ও ৮০ জনের অধিক ইউপি সদস্য সহ সাবেক ও বর্তমান জনপ্রতিনিধিদের ঘনিষ্টজনরা। অন্যদিকে, এবারের জাতীয় নির্বাচনে অংশ নেয়া ৭জনের মধ্যে দুই প্রার্থী ছাড়া অন্য প্রার্থীদের মুখ দেখতে পাচ্ছেন না বলে জানিয়েছেন ভোটাররা।


জানাযায়, এবারের নির্বাচনে বিএনপি অংশ না নেওয়ায় বাগেরহাট-৩ আসনে ভোটের রাজনীতিতে মোড় পাল্টাচ্ছে সময়ে সময়ে। স্বতন্ত্র প্রার্থী হওয়ার সুবাদে স্থানীয় বিএনপি-জামায়াতের ভোটের দিকে চোখ এখন স্বতন্ত্র প্রার্থী বীর মুক্তিযোদ্ধা ইদ্রিস আলী ইজারাদারের। অন্যদিকে নৌকার সমর্থক ভোটারদের মন জয় করতে ব্যাস্ত বেগম হাবিবুন নাহার ও তার কর্মী-সমর্থকরা। যদই দিন এগিয়ে আসছে, ততই ইদ্রিস আলী ইজারাদারের নির্বাচনি প্রচারে জনসমাগম বাড়ছে বলে জানিয়েছেন এখানকার দলীয় নেতাকর্মীরা। প্রচারপত্র বিতরণ, গণসংযোগ, উঠান বৈঠকে নেতাকর্মীদের উপস্থিতি চোখে পড়ার মতো। নির্বাচনি এলাকার হাটবাজার থেকে শুরু করে গ্রামে গ্রামে চষে বেড়াচ্ছেন ঈগল প্রতিকের প্রার্থী ও তার কর্মী সমর্থকরা।


তবে এ আসনে গত ১৫ বছর জাতীয় সংসদ নির্বাচনের ধরণ এবার দ্বাদশ সংসদ নির্বাচনের হাওয়া পরিবর্তন হওয়ায় আওয়ামী লীগের কিছু নেতৃবৃন্দ থেকে শুরু করে সহযোগী সংগঠনের নেতাকর্মীরা কিছুটা কোণঠাসা হয়ে পড়ায় এবার স্বতন্ত্র প্রার্থী বীর মুক্তিযোদ্ধা ইদ্রিস অলী ইজারাদারের হয়ে কাজ করছেন অনেকেই। তবে কোন দিকে পাড়ি দিবেন এ নিয়ে এখনও দ্বিধা-দ্বন্দ্বের মধ্যে রয়েছেন এ দুই উপজেলার আওয়ামীলীগের দলীয় হেভীওয়েট দলীয় নেতৃবৃন্দরা। হাটবাজার থেকে শুরু করে গ্রামগঞ্জে ইদ্রিস আলীর ‘ঈগল’ প্রতীকের পক্ষে ভোট চাচ্ছেন এর মধ্যে অনেকেই।


অন্যদিকে, ঈগল প্রতিকের নির্বাচনি প্রচারণায় অংশ নিতে ইতোমধ্যে মোংলা-রামপাল এ দুইটি উপজেলায় মোট ১৬টি ইউনিয়ন। তারা সকলেই আওয়ামীলীগের দলীয় নৌকা প্রতিকের মনোনয়ন নিয়ে নির্বাচিত হয়েছেণ। এ দুই উপজেলায় ১৬ ইউনিয়নের মধ্যে ১০টি ইউনিয়নের ১০ জন ইউপি চেয়াম্যান, মোংলা উপজেলা ভাইস চেয়ারম্যান, জেলা পরিষদের সদস্য ও ৮০/ ৯০ জন ইউপি সদস্য ছাড়াও বর্তমান ও সাবেক বেশ কিছু জনপ্রতিনিধি, আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ, কৃষক লীগ ছাড়াও দলের অন্যান্য অংঙ্গ সংগঠনের বিভিন্ন নেতা-কর্মীরা ঈগল প্রতিকের নির্বাচনের অংশ নিয়ে প্রচার প্রচারনা চালাচ্ছেন। তাদের জনপ্রিয়তার প্রতি ইর্ষাণি¦ত হয়ে নৌকা প্রার্থীর লোকজন ও সমর্থকরা ঈগল প্রতিকের ভোটারদের প্রকাশ্যে হুমকি, ভয়ভীতি, অফিস ভাংচুর ও মারধর করছে বলে গণমাধ্যমে অভিযোগ করেছেন স্বতন্ত্র প্রার্থী বীর মুক্তিযোদ্ধা ইদ্রিস আলী ইজারাদার।


অন্যদিকে, নৌকা প্রতিকের বেগম হাবিবুন নাহার ও তার দলীয় নেতৃবৃন্দরা এসব অভিযোগের কোনো ভিত্তি নেই বলে উল্লেখ করেছেন। নৌকা প্রতিকের বেগম হাবিবুন নাহার বলছেন, চারদিকে নৌকার গণজোয়ার সৃষ্টি হওয়ায় পরাজয় নিশ্চিত ভেবে ইদ্রিস আলী ইজারাদার এসব অহেতুক অভিযোগ তুলেছেন। তাই চতুর্থবারের মতো এবারও নির্বাচনি মাঠে আওয়ামীলীগের নৌকা প্রতিকের প্রার্থী হয়ে বেগম হাবিবুন নাহার গণসংযোগ, সভা সমাবেশ এবং উঠান বৈঠকে ব্যাস্ত সময় পার করলেও অন্য ৫ প্রার্থীর দেখা পাচ্ছেন না বলে জানান কাটাখালী ও শ্রীফলতলা বাজারের ব্যবসায়ী আঃ আউয়াল ও ইলিয়াস সহ সাধারণ ভোটাররা।


এবারের দ্বাদশ জাতীয় সংনদ নির্বাচনে মোংলা-রামপাল বাগেরহাট-৩ আসনে বেগম হাবিবুন নাহার (নৌকা ) ও বীর মুক্তিযোদ্ধা ইদ্রিস আলী ইজারাদার (স্বতন্ত্র ঈগল) ছাড়াও জাতীয় পার্টির প্রার্থী মনিরুজ্জামান মনি (লাঙ্গল), বাংলাদেশ কংগ্রেস’র (ডাব প্রতিক) মফিজুল ইসলাম গাজী, জাতীয় সমাজতান্ত্রীক দল ‘জাসদ’ (মশাল প্রতিক) শেখ নুরুজ্জামান মাসুম, তৃনমুল বিএনপি (সোনালী আঁশ) মিঃ ম্যানুয়েল সরকার ও বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন ‘বিএনএম’ (নঙ্গর প্রতিক) নিয়ে সুব্রত মন্ডল প্রতিদন্ধীতা করছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত