ব্রাকের কম্বল বিতরণ

স্টাফ রিপোর্টার

আপডেট : ১১:৪৪ পিএম, শুক্রবার, ২৬ জানুয়ারী ২০২৪ | ২৬৪

একপাশে সুন্দরবন, মধ্যে একটি নদী। নদীর তীরে অবস্থিত মোংলার জয়মণির টোটা। এখানকার বাসিন্দারা কেউ জেলে, কেউ বাওয়ালী। অর্থাৎ পুরো সুন্দরবন কেন্দ্রিক এদের জীবিকা। ডাঙায় বাঘের সাথে, জলে কুমিরের সাথে আবার বৈরী আবহওয়ার সাথে লড়াই করে বেঁচে থাকেন এখনকার বাসিন্দারা। প্রচন্ড শীতে কষ্ট পাচ্ছিলেন এসব জেলে, বাওয়ালী ও তাদের সন্তানেরা। সে সময় তাদের কষ্ট একটু লাঘব করতে প্রতি পরিবারে দুইটি হিসেবে ১০৫০ পিস কম্বল বিতরণ করেছে উন্নয়ন সংস্থা ব্রাক।


দুইটি ছোট সন্তান নিয়ে বিধবা হয়েছেন মনিরা (ছদ্ম নাম)। বৃদ্ধ শ্বাশুড়ির সাথে থাকেন। তিনি বলেন, শীতের জন্য বাচ্ছা দুটি নিয়ে রাতে ঘুমাতে খুবই কষ্ট পাচ্ছিলাম। আজ থেকে আর সেই কষ্ট পেতে হবে না। এভাবে বাড়িতে এসে ডেকে কেউ সাহায্য করেনী। তার মত স্বপ্না, জরিনা, ময়না একইভাবে তাদের উচ্ছ্বাস প্রকাশ করেন। কম্বল পেয়ে খুবই খুশি এখানকার বাসিন্দারা।


লবণাক্ত এলাকা বিধায় এখানে টিউবয়েলে পানযোগ্য পানি পাওয়া যায় না। বর্ষাকাল ব্যতিত দরিদ্র মানুষগণ সুপেয় পানির কষ্টে ভোগেন। এ সময় পুকুরের পানি পান করতে হতো তাদের। এই অবস্থাা থেকে উত্তোরণের জন্য ব্র্যাক লবণাক্ত পানি পরিশোধন হয়ে সুপেয় পানির ব্যবস্থাাও করেদিয়েছে । ওয়াটার পিউরিফাই মেশিনটির বর্তমান মালিক স্থাানীয়রা। একটি কমিটির মাধ্যমে ব্র্যাক মালিকানা হস্তান্তর করেছে। এখানকার শিশুদের পড়াশোনার জন্য ব্র্যাকের স্কুল তৈরীর প্রক্রিয়া চলমান। কম্বল বিতরণের সময় উপস্থিাত ছিলেন ব্র্যাক জেলা সমন্বয়কারী এস.এম ইদ্রীস আলম, আঞ্চলিক ব্যবস্থাাপক (দাবি) নূরুল ইসলাম, আঞ্চলিক ব্যবস্থাাপক (প্রগতি) জয়নাল আবেদীন, সাইফুল ইসলাম, আব্দুস সবুর সরদার, ডেপুটি ম্যানেজার সেলপ ইসমাইল হোসেন, গোলাম মোস্তফা প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত