মোংলায় সুন্দরবনের জীব বৈচিত্র রক্ষায় গোল টেবিল বৈঠক

মাসুদ রানা, মোংলা

আপডেট : ০১:৫৪ এএম, রোববার, ১০ মার্চ ২০২৪ | ২৩৪

সুন্দরবন সংরক্ষনে করনীয় শীর্ষক গোল টেবিল বৈঠক ও মত বিনিময় অনুষ্ঠিত হয়েছে। শনিবার (৯ই মার্চ) সকাল দুপুরে উপজেলা কৃষি অফিস ও কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে সেচ্ছাসেবী সংগঠন ধরিত্রী রক্ষায় আমরা (ধরা), ওয়াটারকিপার্স বাংলাদেশ, পশুর রিভার ওয়াটারকিপার এর আয়োজনে গোল টেবিল বৈঠক ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।


গোল টেবিল বৈঠকের সভাপতিত্ব করেন ওয়াটারকিপার্স বাংলাদেশ'র সমন্বয়কারী শরীফ জামিল। প্রধান অতিথি উপজেলা নির্বাহি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ হাবিবুর রহমান, পশুর রিভার ওয়াটারকিপার্স’র পরিবেশকর্মী মোঃ নূর আলম শেখ, উপজেলা বিভিন্ন দপ্তরের সরকারী কর্মকর্তা ও জিও এনজির কর্মকর্তারা সহ আরো অনেকে এসময় উপস্থিত হয়ে বক্তব্য রাখেন। এসময় সুরমা রিভার ওয়াটার কিপার'র আব্দুল করিম কিমুল, রিভার বাংলা'র সম্পাদক ও ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) সদস্য ফয়সাল আহমেদ, বন বিভাগের জিউধরা ষ্টেশন কর্মকর্তা মোঃ আঃ হান্নান সহ অন্যান্য উপস্থিত ছিলেন।



বক্তারা আরো বলেন, একদিকে জলবায়ু সংকটে লবণাক্ততা বৃদ্ধি, অন্যদিকে সুন্দরবনে মিষ্টি পানির প্রবাহ হ্রাস পেয়েছে। এর ফলে সুন্দরবনের পরিবেশগত পরিবর্তন লক্ষণীয়। প্রাকৃতিক ও মানবসৃষ্ট নানা হুমকির মুখে রয়েছে সুন্দরবনসহ দেশের সব বনাঞ্চল। তাই সুন্দরবনসহ দেশের সব বনাঞ্চল রক্ষায় সরকারকে আন্তরিক হতে হবে। সুন্দরবন পৃথিবীর সর্ববৃহৎ ম্যানগ্রোভ বনাঞ্চল। যা বিশ্বের বিস্ময়াবলির ঐতিহ্যের একটি অংশ। তাই সুন্দরবকে রক্সা করতে হলে বর্জ্যের মধ্যে বিপুল পরিমাণ পলিথিন ও একবার ব্যবহারযোগ্য পস্নাস্টিকসামগ্রী যেখানে-সেখানে ফেরা জাবে না। কারণ জোয়ার-ভাটার পানিতে এসব বর্জ্য ভেসে চলে যাচ্ছে বিভিন্ন শাখা খাল, নদ ও সুন্দরবনে। এ বর্জ্য ফেলা রোধে স্থানীয় প্রশাসন কার্যকরী উদ্যোগ গ্রহন করলেই আমাদের সুন্দরবন সুরক্সা করা সম্ভব।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত