লাখো ভক্তের পদচারনায় মুখরিত এ মেলা

মোরেলগঞ্জে ৩ দিন ব্যাপি  ১০২ তম সাধুর মেলা শুরু

মেহেদী হাসান লিপন, মোরেলগঞ্জ

আপডেট : ১১:৪১ পিএম, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৮৮

মোরেলগঞ্জে সোমবার শ্রীশ্রী হরিচাঁদ ঠাকুরের ২১৩ তম শুভ জয়ন্তী উপলক্ষে ১০২ তম বারুণী স্নান ও ধর্মীয় মতুয়া সম্মেলন, বারুণী স্নানোৎসব ও তিন দিন ব্যাপি সাধুর মেলা শুরু হয়েছে। দেশী বিদেশী লক্ষাধীক লোকের সমাগম ঘটবে এ মেলায়।


মেলার ১ম দিন শনিবার মদন ত্রয়োদশী তিথিতে অনুষ্ঠিত হবে বারুণী স্নান । চলবে সোমবার বেলা ১০টা পর্যন্ত। দেশের অভ্যান্তরীন তালিকাভূক্ত ৪শ’ দলের ১ লাখ ভক্ত ইহজাগতীক পাপ মোচন ও পারামার্থিক কল্যান লাভের জন্য একযোগে স্নানে অংশ নেবে। শ্রীশ্রী হরিচাঁদ ঠাকুরের ২১৩ তম জন্ম স্মরণে বাংলা ১৩২৮ সাল থেকে লক্ষীখালী গ্রামে এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। যা এখন ‘গোপাল সাধুর’ মেলা নামে পরিচিত।


ভ্রম্মচারী শ্রীশ্রী হরিচাঁদ ঠাকুর বাংলা ১২১৮ সালে বৈশাখী পূণিমায় সোমবার গোপালগঞ্জের ওড়াকান্দিতে জন্ম গ্রহন করেন। ধর্মীয় মতাদর্শে হরিচাঁদ ঠাকুর ওড়াকান্দি থেকে বঙ্গভারত উপমহাদেশের শোসন নিস্পেশন বিরোধী ও গণমানুষের মুক্তির আন্দোলন শুরু করেন। এরই ধারাবাহিকতায় বিভিন্ন অঞ্চলে লাখ লাখ ভক্ত অনুসারী তৈরী হয় তার। যারা এখন মতুয়া সম্প্রদায় নামে পরিচিত। মতুয়া ভক্তরা প্রতি বছর মধুকৃষ্ণা পূর্ণিমার ত্রয়োদশী তিথিতে ওড়াকান্দিতে হরিচাঁদ ঠাকুরের জন্মোৎসব পালন করেন। যা এখন বারুণী স্নান ও মহামেলা নামে পরিচিত। ওড়াকান্দি মেলার ১৫দিন পরে ঠাকুরের দোয়ালীয়া বাড়ি গোপাল চাঁদের লীলা নিকেতন মোরেলগঞ্জের লক্ষীখালীতে প্রতিবছর অনুষ্ঠিত হচ্ছে এ বারুণী স্নান। প্রায়ত গোপাল সাধুর ২৪ বিঘা জমি নিয়ে বসতবাড়িতে বসছে এ মেলা। মেলা ও স্নান নিয়ন্ত্রনের জন্য পুলিশ, আনছার ভিডিপি ছাড়াও স্থানীয় ৩শ’ স্বেচ্ছাসেবক নিযুক্ত রয়েছে। গোপাল সাধুর এ লীলা ধামে এ পর্যন্ত ৪ পুরুষ গত হয়েছে। বর্তমান গদিনশীন তরুণ সেবাইত সাগর সাধু ঠাকুর ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত