মোংলা বন্দর জেটিতে এক মাসে নোঙ্গর করলো ৮টি কন্টেইনারবাহী জাহাজ

মাসুদ রানা, মোংলা

আপডেট : ০২:৫৮ পিএম, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ | ৯১

এই প্রথম বারের মতো মোংলা বন্দর জেটিতে এক মাসে সর্বোচ্চ ৮ কন্টেইনারবাহী বানিজ্যিক জাহাজ ভিড়েছে। সোমবার(২৯ এপ্রিল) দুপুরে এমভি মার্কস পং নামক কন্টেইনারবাহী লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজটি বন্দরের ৯ নম্বর জেটিতে ভেড়ার মধ্য দিয়ে চলতি এপ্রিল মাসে সর্বোচ্চ ৮ টি জাহাজ ভিড়ে মোংলা বন্দরে।সোমবার আসা জাহাজে ১৮৭৫ টিউজ মেশিনারিজ, ইলেকট্রিক ও গামেন্টস পন্য আমদানী হয়।



মোংলা বন্দর কতৃপক্ষের উপ পরিচালক মোঃ মাকরুজ্জামান মুন্সি জানান, করোনা পরবর্তী মোংলা বন্দরে কন্টেইনারবাহী জাহাজ আগমন কমে গিয়েছিলো। পদ্মা ব্রীজ চালু ও বন্দরে আধুনিক কন্টেনার ব্যবস্থা চালু করা এবং ব্যবসায়ীদের সুযোগ সুবিধা বৃদ্ধি পাওয়ায় সকল ধরনের জাহাজ আগমন বৃদ্ধি পেয়েছে মোংলা সমুদ্র বন্দরে। এর ধারাবাহিকতায় চলতি মাসে কন্টেইনারবাহি ৮ টি জাহাজ ভিড়েছে বন্দরে।



তিনি আরো জানান, গত ২৮ এপ্রিল, ২০২৪ মোংলা বন্দরের পি.পি জেটি নং-৭ এ সিংগাপুর পতাকাবাহী কোটা টেনেগা এবং এমভি কোটা রানচাক, এমভি মার্কস ভিলাডিভসটক, এমভি মার্কস কুইনজু, এমভি মার্কস চট্টগ্রাম, এমভি মার্কস ঢাকা বন্দরের বিভিন্ন জেটিতে নোঙর করে। বর্তমানে বন্দর জেটিতে গড়ে প্রতি সপ্তাহে দুইটি করে কন্টেইনার জাহাজ আগমন করছে।


শিপিং এজেন্ট, মোংলা কাস্টমস এজেন্ট এ্যাসোসিয়েশন, চেম্বার অব কমার্স খুলনা ও বাগেরহাট, আমদানি -রপ্তানিকারক ও বন্দর ব্যবহারকারীদের সাথে ধারাবাহিকভাবে মিটিং ও সমন্বয়সহ বন্দরে আধুনিক কন্টেইনার হ্যান্ডলিং ইকুইপমেন্ট সংযোজনের ফলে জেটি থেকে দ্রুততার সাথে স্বল্প সময়ের মধ্যে কন্টেইনার খালাস বোঝাই সম্ভব হচ্ছে। একই সাথে গিয়ারলেস জাহাজ হ্যান্ডলিং এর সুযোগ সৃষ্টি হওয়ায় কন্টেইনারবাহী সমুদ্রগামী জাহাজের আগমন বৃদ্ধি পেয়েছে। ফলশ্রুতিতে বন্দর ব্যবহারকারীদের মোংলা বন্দরের প্রতি আস্থা বাড়ার পাশাপাশি তাদের সময় এবং অর্থের সাশ্রয় হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত