কয়েক কোটি টাকার

  কচুয়ায় সরকারী সম্পত্তি শতাধীক ভুমিদস্যুর দখলে!

শুভংকর দাস বাচ্চু,কচুয়া

আপডেট : ১১:৫৪ এএম, শুক্রবার, ১৮ মে ২০১৮ | ২৬৪৫

কচুয়া উপজেলা সদর সহ প্রতিটি ইউনিয়নের সরকারী সম্পত্তি ভুমিদস্যুদের দখলে রয়েছে। এ দখলে বাদ পড়েনি রাস্তা, খাল,নদী,ব্রীজ সহ আশপাশের এলাকা। বাধাল বাজারেও কয়েক কোটি টাকার সরকারী সম্পত্তি বিভিন্ন এলাকার শতাধীক ভুমিদস্যুরা অবৈধ দখল করে তাদের ব্যবসা প্রতিষ্ঠান নির্মান করেছে।


জানা গেছে, উপজেলার বাধাল বাজার সংলগ্ন ৯৫ নং বাধাল মৌজার এস এ ৫০৭ ও ৫২৮ এবং বি আর এস ১৪৫৬, ১৪৫৮, ১১৮০, ১৪২৫ খতিয়ান সহ বিভিন্ন দাগ ও খতিয়ানের বিষখালী নদী (বর্তমান খাল),বাধাল-বক্তারকাঠী সিমানার খালের চর সহ কয়েক কোটি টাকার সরকারী সম্পত্তি বাধাল গ্রামের মৃত লতিফ শেখের পুত্র এসকেনদার শেখ, মৃত আব্দুল হাই শেখের পুত্র মান্নু শেখ, হাসেম সরদারের পুত্র সাহাজান সরদার, রাম কৃষ্ণ কর্মকারের পুত্র শ্যামল কর্মকার, আলতাফ শেখের পুত্র আলগীর শেখ, মহর আলী সরদারের পুত্র, সুলতান সরদার, হালিম শেখের পুত্র আলহাজ শেখ,দলিল উদ্দির মোল্লার পুত্র আবুবক্কর মোল্লা, ভান্ডার কোলা গ্রামের জবেদ মল্লিকের পুত্র মোসারেফ মল্লিক,মোড়েলগঞ্জ বলভদ্রপুর গ্রামের গৌরাঙ্গ পালের পুত্র শ্রীবাস পাল, লক্ষ্মীকান্ত পালের পুত্র বাবুল পাল, শরৎ পালের পুত্র পরিমল পাল, কালিদাস পালের পুত্র আনন্দ পাল, এবং আলতাফ শেখের পুত্র চান শেখ, বিষখালী আবুবক্কর নিকারী, মোসারেফ শেখ, ইলিয়াচ শেখ সহ শতাধীক অবৈধ দখল সরকারি সম্পত্তি দখল করেছে।

এছাড়া পিরোজপুর জেলার খানাকুনিয়ারী গ্রামের মৃত মোশারেফ ফকিরের পুত্র কালাম ফকির (অবসর প্রাপ্ত সেনা সদস্য) সেনা অফিসারের নাম ভাঙ্গিয়ে অবৈধ ভাবে তার জমির সিমানা সংলগ্ন বিষখালী খালের চর ও প্রবাহমান খালে বাধা সৃষ্টি করে দ্বীতল ভবন,স-মিল,রাইস মিল ও দোকান ঘর তৈরী করে ব্যবসা করছে। রাড়ীপাড়া ইউনিয়ন ভুমি অফিস এদের মধ্যে কয়েক জনের বিরুদ্ধে নোটিশ এবং বিষখালীর মৃত আরোজ আলী শেখের আঃ ওহাব শেখ সহ ২৬ জনের নামে ৭৭৩/১৭ নং ল্যান্ড সার্ভে ও বাধাল গ্রামে মৃত মনিন্দ্র নাথ পালের সুকুমার পাল সহ ৫১ জনের নামে ৫০/১৭ দেওয়ানী মামলা করা কয়েছে।

অবৈধ দখলদার কালাম ফকিরের নিকট জানতে চাইলে বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন,আমি কিছু জমি ক্রয় করে সিমানা সংলগ্ন বিষখালীর খালের চর দখল করে আছি। তা নিয়ে বাগেরহাট দেওয়ানী আদালতে ৮৩/১০একটি মামলা চলছে। খোজ খবর নিয়ে জানা গেছে, মামলাটির বাদী বলভদ্রপুর গ্রামের বিমল কৃষ্ণ দাস এবং বিবাদী ঝর্ণা রানী দাস।

বাধাল বাজার ব্যবসায়ী সমিতির সাধারন সম্পাদক শেখ রফিকুল ইসলাম বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, ভুমিদস্যু কালাম ফকির সহ যারা খালের চর ও বাজারের সরকারী সম্পত্তি অবৈধ দখল করে আছে তা উদ্ধার করার জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষে আশু হস্ত ক্ষেপ কামনা করছি।


রাড়ীপাড়া ইউনিয়ন ভুমি সহকারী কর্মকর্তা শেখ শহিদুল ইসলাম বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানান,কয়েক কোটি টাকার পেরিফেরী ও সরকারী সম্পত্তি বিভিন্ন লোক দখল করে রেখেছে। আমি সরেজমিনে গিয়ে দখলদারদের তালিকা তৈরী করেছি। এবছর ১২ জনের বিরুদ্ধে নোটিশ ও গত বছর ২৬ জনের নামে ৭৭৩/১৭ নং ল্যান্ড সার্ভে ও ৫১ জনের নামে ৫০/১৭ দেওয়ানী মামলা করা হয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার তাসমিন ফারহানা বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, বিষয়টি সর্ম্পকে এমুহুর্তে বলতে পারছিনা। এরকম হলে উর্দ্ধতন কর্র্তৃপক্ষের সাথে আলাপ-আলোচনা করে ব্যবস্থা গ্রহন করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত