খুলনা-মংলা মহা-সড়কের কাটাখালী এখন মরন ফাঁদ

পি কে অলোক,ফকিরহাট

আপডেট : ০৬:৩৫ পিএম, শনিবার, ৭ জুলাই ২০১৮ | ১৫৫৮

বাগেরহাটের মংলা-খুলনা মহাসড়কের কাটাখালী কুদির বটতলা সড়ক ভেঙ্গে চুরে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। ফলে সড়কটি এখন মরন ফাঁদে পরিনত হয়েছে। সড়ক বিভাগের অবজ্ঞা অবহেলা আর উদাসিনতার কারণে গুরুত্বপূর্ন মহাসড়কটি এখন গোচরণ ভুমিতে পরিনত হয়েছে। বছরের পর বছর গুরুত্বপূর্ণ এই জনবহুল সড়কটি চলাচলের অযোগ্য হলেও কর্তৃপক্ষের নজরে না আসায় জনগন-কে পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ।

জানা গেছে, দেশের দ্বিতীয় সামদ্রিক মংলা বন্দরে চলাচলের প্রধান ও একমাত্র মহাসড়ক হিসাবে এর গুরুত্ব অপরিসীম। সেই সুবাদে দেশের বিভিন্ন স্থান হতে প্রতিদিন হাজার হাজার যানবাহন এই সড়ক দিয়ে চলাচল করে থাকে। কিন্তু গত কয়েক বছর ধরে শ্যামবাগাত ভায়া-কুদির বটতলা সড়কটি দিয়ে জীবনের ঝুকি নিয়ে হাজার হাজার যানবাহন সহ লক্ষ লক্ষ পথচারীরা চালাচল করে আসছেন। তারা প্রতিদিন চলাচল করতে গিয়ে সড়ক দুর্ঘটনার কবলে পড়ে আহত বা নিহত হলেও সড়ক বিভাগের টনক নড়েনা। সড়কটি দেখলে মনে হয় এটি একটি গোচরন ভুমি। এই সড়কের কোন অভিভাবক আছে বলে মনে হয়না।

সরেজমিনে অনুসন্ধ্যানে গিয়ে দেখা গেছে, কাটাখালী হতে শ্যামবাগাত পর্যন্ত প্রায় অধিকাংশ স্থানে বড় বড় গর্ত এমন অবস্থা যে যানবাহন চলাচল তো দুরের কথা পথচারীরা পায়ে হেটে চলাচল করতে পারেনা। গর্তে পড়ে অনেক যানবাহন উল্টে চালক হেলপার বা যাত্রীরা গুরুত্বর আহত হয়। প্রশাসনের চোখের সামনে চলাচলের অযোগ্য সড়ক দিয়ে প্রতিদিন মংলা বন্দরের উর্দ্ধতন কর্মকর্তা, সচিব, মন্ত্রি পদ মর্যাদা সম্পন্ন ব্যাক্তিরা যাতায়াত করলেও বিষয়টি তাদের নজরে আসে বলে মনে হয়না। তার পরেও জনগন বাধ্য হয়ে উক্ত সড়ক দিয়ে চলাচল করছে।

বাস চালক আলামিন মল্লিক, আফজাল হোসেন, আফছার উদ্দিন, আকিজ উদ্দিন সহ একাধিক ব্যাক্তিরা বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন,বাংলা দেশের কোন রাস্তা এত খারাপ নাই। কাটাখালী ও শ্যামবাগাতের স্থানীয় ব্যাবসায়ীরা বলেন, রাস্তা খারাপ থাকার কারণে ঈদের দিন ও পরের কয়েকটি দিন কাটাখালী ও শ্যামবাগাতে বেশ কয়েকটি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এদের মধ্যে মটর সাইকেল চালকরা বেশি। এছাড়া লখপুর খাজারা ও কুদির বটতলা সড়কের একই অবস্থা যা চরম শোচনীয়। এব্যাপারে সড়ক ও জনপদ বিভাগের উদ্ধতন কর্মকর্তাদের হস্তক্ষেপ কামনা করেছেন সচেতন জনগন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত