মংলায় খেলার মাঠ দখলমুক্ত

মাসুদ রানা,মংলা

আপডেট : ০৯:৪০ পিএম, শনিবার, ২১ জুলাই ২০১৮ | ১২২১

মংলায় ভুমিদস্যুদের কবল থেকে দীর্ঘ ৬৩ বছরের স্থানীয় ছাত্র/ছাত্রী ও যুবকদের একটি খেলার মাঠ অবমুক্ত করা হয়েছে। উপজেলার চাঁদপাই ইউনিয়নের মাকোড়ঢোন গ্রামে কয়েক ভূমি দস্যূদের অবৈধ দখল থেকে বাগেরহাট জেলা প্রশাসনের মালিকানাধীন (সরকারী) খেলার মাঠটি অবশেষে শনিবার দুপুরে জনসাধারণের জন্য মুক্ত করেছে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রবিউল ইসলাম ও ভূমি অফিস।


মংলা উপজেলার চাদঁপাই ইউনিয়নের মাকোরঢোন গ্রামে ১ একর ২০ শতকের এক খন্ড জমি যা বর্তমান খেলার মাঠ হিসেবে পরিচিত। মুল মালিক মাকোরঢোন এলাকার নুকুলেশ্বর ঘটক নামের এক ব্যাক্তি ৬৩ বছর পুর্বে ভারতে যাওয়ার সময় এ জমিটুকু খেলার মাঠ হিসেবে দান করে যান। সেই থেকেই এ উপজেলার সকলের পরিচিত ক্রিকেট,ভলিবল ও ফুটবর খেলার মাঠ ছিল। কিন্ত নুকুলেশ্বরের বংশধর ভুষন ঘটক,লিটন ঘটক ও রঞ্জিত ঘটকসহ বেশ কয়েকজন ভুমিদস্যু এলাকার নিরিহ লোকজনকে ভুল বুঝিয়ে জাল-জালিয়াতীর মাধ্যমে নিলাম খরিদ দেখায় এবং অন্যাত্র বিক্রি করে দেয়। খেলার মাঠটি গত দুই বছর ধরে এ ভুমিদস্যুদের দখলে চলে যায়।

বিষয়টি অনুসন্ধানে দেখা যায়, ১৯৫৫ সালে খেলার মাঠ হিসেবে পরিচিত জমিটি জেলা প্রসাশকের নামে রেকর্ডভুক্ত হয়ে আছে। কিন্ত ওই ভুমিদস্যুরা মালিকানা দাবী করে প্রশাসনকে ভুল বুঝিয়ে রেকর্ড এবং জমি তাদের নামে মিউটেশন করে নেয় এবং তা অন্যাত্র বিক্রি করে দেয় এ ভুমিদস্যুরা। পরে গত ১৯ জুলাই বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা এ জাল-জালিয়াতী বুজতে পেরে তাদের মিউটেশন ও দলিল বাজেয়াপ্ত করে দেয়। দীর্ঘ দুই বছর দখল হওয়া ১ একর ২০ শতকের খেলারমাঠটি শনিবার দুপুর সাড়ে ১২টার সময় অভিযান চালিয়ে উদ্ধার করা হয়েছে। এ উদ্ধার অভিযানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহি অফিসার মোঃ রবিউল ইসলাম, সহকারি কমিশনার (ভূমি) মোহাম্মদ আলী সিদ্দিকী, মংলা থানার এস আই আনন্দ মন্ডল, পৌর আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব শেখ আব্দুস সালাম, মংলা ক্রীড়া পরিষদের আহ্বায়ক ও পৌর যুবলীগের সভাপতি শেখ কামরুজ্জামান জসিম, শেখ নেওয়াজ হোসেন, মুক্ত ইজারদার, সনজিত মন্ডলসহ স্থানীয় গন্যমান্যরা।

গ্রামবাসীর পক্ষ থেকে সনজিত মন্ডল বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, দুই বছর ধরে ভূমি দস্যু ভূষণ ঘটক এবং তার ছেলে লিটন ঘটক ও তার ভাই রঞ্জিত ঘটক খেলার মাঠ জবর-দখল করে রাখে। এর ফলে এলাকার ছেলে মেয়ে ও যুবদের খেলাধূলা বন্ধ হয়ে যায়। এলাকাবাসী ঐক্যবদ্ধ হয়ে প্রশাসনের সহযোগিতায় মাঠ মুক্ত করেছে। এখন সবাই উম্মুক্তভাবে খেলাধূলা করতে পারবে, পাশা পাশি উন্নত এবং মাদকমুক্ত সমাজ গঠনে এগিয়ে যাবে।


মংলা উপজেলা নির্বাহি অফিসার মোঃ রবিউল ইসলাম বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, মাকোরঢোন এলাকার নয় পুরো উপজেলার পুরানো খেলার মাঠ। এস এ রেকর্ড এবং হাল রেকর্ড জেলা প্রশাসকের নামে জনসাধারণের জন্য ব্যবহার্য্য বলে উল্লেখ রয়েছে। এলাকার কিছু অসৎ লোক মালিকানা দাবী করে প্রশাসনকে ভুল বুঝিয়ে রেকর্ড এবং জমি তাদের নামে মিউটেশন করে নেয়। যা আমরা বাতিল করে দিয়েছি। এখন এই মাঠের মালিক জনগণ। এটি খেলাধূলার জন্য উন্মুক্ত করে দেয়া হলো।


মাঠ উন্মুক্ত হওয়ার বিষয়ে মংলা ক্রীড়া পরিষদের আহ্বায়ক সেখ কামরুজ্জামান জসিম বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, দিন দিন খেলাধূলার মাঠ সংকুচিত হয়ে যাচ্ছে। এর ফলে তরুন-যুব সমাজ সুস্থ ধারার বিনোদন না পেয়ে মাদকাসক্ত হয়ে পড়ছে। মাঠ এবং খেলাধূলার ক্ষেত্রে যে কোন অবৈধ হস্তক্ষেপ’র বিষয়ে প্রশাসনের জিরো টলারেন্স নীতি গ্রহণ করা উচিত। খেলার মাঠ উদ্ধার করায় প্রশাসনকে অভিনন্দন জানাই। এ ব্যাপারে জবর দখলকারী ভূষণ চন্দ্র ঘটক এবং লিটন চন্দ্র ঘটকের সাথে মুঠোফোনে বার বার যোগাযোগ করা হলেও তাদের পাওয়া যায়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত