বিএনপি ও জামায়াত কনসুলেট অফিস আক্রমণের

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের পক্ষ থেকে পাল্টা কর্মসূচি

তৈয়বুর রহমান টনি,নিউ ইর্য়ক

আপডেট : ০৩:১৩ পিএম, বৃহস্পতিবার, ৯ আগস্ট ২০১৮ | ৮১৮

নিরাপদ সড়ক চাই আন্দোলনের নামে বি এন পি , জামাতের নৈরাজ্য মিথ্যা গুজব, এবং বিদেশের মাটিতে দেশের ভাবমূর্তি বিনষ্টের চক্রান্তের বিরূদ্ধেবাংলাদেশ কনসুলেটের সামনে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিবাদ ও প্রতিরোধ সামাবেশ ।

ছাত্র ছাত্রীদের আন্দোলন দল মত নির্বিশেষে প্রায় সকল শ্রেনী পেশার মানুষের মনে দাগ কেটেছে প্রধানমন্ত্রী

ও বেশ কয়েকজন মন্ত্রীবিষয়টিকে আমলে নিয়ে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন ও বাস্তবায়নের আশ্বাস দিয়েছেন। ছাত্রদের এই আন্দোলন জনগনের কাছে গ্রহনযোগ্যতাপেয়েছে একারনে যে, কোন ভাংচুর, জালাও পোড়াও ও ধ্বংসাত্মক কোন কর্মকান্ড না করে যানবাহন ও পরিবহন খাতে শুদ্ধি অভিযানের মত দেখিয়েবেশ কিছু নমুনা স্থাপন যেমন লাইসেন্স চেক করা, রিকশা লাইন করা ইত্যাদি মানুষের মনে দাগ কেটেছে। এতে ভুক্তভোগী অনেকের সময়ও নষ্ট হয়েছে, কিছুটা বিরক্তিও এসেছে কিন্তু ভালো বলেছে একারণে যে, যদি দক্ষতা ও সততার সাথে এসব কাজ করা হয় তাহলে অবশ্যই দুর্ঘটনায় মৃত্যুর হারঅনেক অনেক গুন কমতে

বাধ্য। তবে শর্ষের মধ্যে যদি ভুত থাকে তবে সকল অর্জন ই ধুলিস্মাত হয়ে যাবে।


কাল এবং আজ যে কটি নোংরা পোষ্ট পুলিশের গাড়ি ও হোন্ডাসহ ভাংচুর টেলিভিশন ও ফেইসবুকে দেখা গেছে, আমি মনে করিনা সেগুলোআন্দোলনকারীদের, তবে তা আন্দোলনকারীদের বাক্সে জমা হচ্ছে।


তাই আন্দোলন কলংকিত হওয়ার আগে যার যার শিক্ষকের পরামর্শ নিয়ে ক্লাসে যোগদানের সিদ্ধান্ত নেয়া উচিত, যেহেতু মাননীয় প্রধানমন্ত্রীনিজে বিষয়টি আমলে নিয়েছেন এবং পদক্ষেপ নিচ্ছেন।


আমরা মুক্তিযোদ্ধারা ত ভাবি এ দেশ আমাদের, এদেশের সেনা, পুলিশ, ছাত্র, কৃষক, শ্রমিক, মজুর, জনতা সবাই আমাদের।


এই প্রতিবাদ সভায় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ,অঙ্গ ও সহযোগী সংগঠন ও মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি উপস্থিত হয়ে জামায়াত বিএনপির সন্ত্রাসী কর্মকাণ্ডের প্রতিবাদ করা হয়। সামছুদ্দীন আজাদ ,ভারপ্রাপ্ত সভাপতি, আব্দুস সামাদ আজাদ ,ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক ,যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ।সবাই আমরা অন্যায় ও দুর্ণীতির বিরুদ্ধে ও সত্যের পক্ষে।


নেপথ্যে জামায়াত বিএনপির ষড়যন্ত্র! আন্দোলনরত ছাত্রদের ব্যাগে রামদা, দেশীয় হাঁসুয়া এবং আগ্নেয়াস্ত্র।
হঠাৎ স্কুল ড্রেস বিক্রি বেড়ে গেছে! নানা ধরনের গুজব, মিথা ও বানোয়াট সংবাদ এবং বিকৃত তথ্য প্রচার!
ছাত্রলীগের কেউ আক্রমণে ছিল না, ছাত্রলীগের ণেটা কর্মীরাই আক্রান্ত হয়েছে!


সিআইডি ৩০ জনের নাম পেয়েছে - চলছে যাচাই-বাছাই ॥

দেখুন কিভাবে গুজব ছড়িয়ে এবং ছাত্রদের আন্দোলনের মাঠে শিবির ও ছাত্রদল কর্মীদের নামিয়ে কিভাবে সংঘর্ষ তৈরি করছে বিএনপি - জামাত।

প্রধানমন্ত্রী থেকে শুরু করে পুরো সরকার শিক্ষার্থীদের নিরাপদ সড়কের দাবিকে যৌক্তিক বললেও কোমলমতি শিক্ষার্থীদের আন্দোলনকেসরকারবিরোধী রূপ দিতে সক্রিয় বিশেষ গ্রুপ। সরকারের ইতিবাচক পদক্ষেপে শিক্ষার্থীরা ক্লাসে ফিরতে শুরু করলেও বেরিয়ে আসছে গুজব ছড়িয়েনাশকতায় উস্কানি দেয়া তৃতীয় পক্ষের আসল চেহারা। শিক্ষার্থীদের আবেগ কাজে লাগিয়ে প্রতিটি পয়েন্টে সক্রিয় শিবির-ছাত্রদলের প্রশিক্ষিত ক্যাডাররা।

বিএনপিসহ সরকারবিরোধী বিশেষ গোষ্ঠীর প্রত্যক্ষ মদদে শিক্ষার্থীদের আন্দোলনকে সরকারবিরোধী রূপ দিতে গুজব ছড়িয়ে ব্যাগেরামদা, চাপাতি, পোশাক ও আইডি কার্ড পরে শিক্ষার্থী হিসেবে মাঠে নামানো হয় ক্যাডারদের। গুজবকে সত্য ভেবে বিকৃত তথ্য প্রচারে সক্রিয়অত্যুৎসাহীরাও।

নিরাপদ সড়কের দাবিতে ‘কোমলমতি স্কুল শিক্ষার্থীদের’ আন্দোলন নিয়ে দীর্ঘ প্রপাগান্ডা শেষে স্কুলগামী শিক্ষার্থীর বদলে গত দুদিন ধরেরাজপথে সক্রিয় বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা।যেখানে কোটা সংস্কার আন্দোলনে সক্রিয় ছাত্রদল-শিবিরের সদস্যরা ছাড়া কিছুটা সক্রিয়আছেন বামপন্থী ছাত্র সংগঠনগুলো।

কিন্তু যারা বারবার সংঘর্ষে নেতৃত্ব দিয়ে মার খাবার সময় সাধারণ শিক্ষার্থীদের সামনে ঠেলে দিচ্ছেন,

তারা আসলে কারা?

কেনই বা নিরাপদ সড়কের আন্দোলন থেকে সরকারবিরোধী স্লোগান আসছে?

শিক্ষার্থী হলে,
কেন তাদের ব্যাগ থেকে বেড় হচ্ছে রামদা, চাপাতিসহ অসংখ্য ভুয়া আইডি কার্ড?

আন্দোলনের দ্বিতীয় দিন থেকে শিক্ষার্থীদের অংশগ্রহণ বাড়তে থাকার পরই সুযোগের জন্য মাঠে নামে সরকারবিরোধীরা। এরপর কয়েকদিন ধরেইকিছু নিউজপোর্টাল প্রধানমন্ত্রীর নামে বিকৃত, মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রকাশ করা হচ্ছে।

আন্দোলনে ধানমন্ডি ও ঝিগাতলা থেকে পোস্ট দেয়া অপর একটি ছবি থেকে জানা যায়, তিনি সাধারণ শিক্ষার্থী নন, বরং এফ রহমান হল ছাত্র দলেরযুগ্ম আহ্বায়ক সরদার আমিরুল ইসলাম।
তার মতোই ছাত্রদলের অধিকাংশ নেতা বর্তমানে সক্রিয় এই আন্দোলনে।

৯ দিনের আন্দোলনে বেশ কিছু ছবি মানুষের দৃষ্টি কেড়েছে। তার মধ্যে একটি এক মা তার সন্তানের হাতে একটি স্লোগান লেখা কাগজ ধরিয়ে দিয়েছেন।সেখানে লেখা ছিল- ‘পুলিশ আসলেই চ্যাটের বাল’।


বিষয়টি আলোচনায় আসে কারণ এতটুকু একটি বাচ্চার কাছ থেকে এ ধরনের বক্তব্য কেউ আশা করে না। কিন্তু এই নারী তা ধরিয়ে দিয়েছে শিশুটিরহাতে।


জানা যায়, তিনি রাজশাহী-৪ আসন থেকে বিএনপির এমপি পদপ্রার্থী আসন্ন নির্বাচনে এমপি পদে লড়াই

করার জন্য ধানের শীষ প্রতীক নিয়ে দাঁড়াতে চান তিনি। সে কারণেই কি তার এমন রূপ।
আন্দোলনের নামে পুলিশের ওপর হামলা চালাতে প্রচার চলানো হয় বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে। যেখানে বলা হয়,

‘পুলিশকে যদি তোমরাথামাতে না পার তাহলে তোমার আশপাশে যত পুলিশের পরিবার আছে তাদের ওপর যৌথ হামলা কর’।

স্কুল ড্রেস পরা এক শিক্ষার্থী দৌড়ে আসার সময় তার স্কুল ব্যাগ থেকে চাপাতি বের করেন এমনই এক ভিডিও প্রকাশিত হয়েছে গণমাধ্যমে।গতকাল সোমবারের একটি ভিডিওটি দেভে আঁতকে উঠেছেল সকলেই।

আন্দোলনরত ছাত্রদের ব্যাগে রামদা, দেশীয় হাঁসুয়া এবং আগ্নেয়াস্ত্র।
ছাত্রের ব্যাগ থেকে মিলল দেশীয় হাঁসুয়া এবং আগ্নেয়াস্ত্র। মানিকগঞ্জ থেকে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে আসা শিবির কর্মী জনগণের হাতে ধরাপড়ে। পরে পুলিশ গ্রেফতার করে থানায় নিয়ে যায়। তার ব্যাগে পায় একটি দেশীয় হাঁসুয়া, দেশী আগ্নেয়াস্ত্র।
তাকে আটক করে সাধারণ মানুষ বলছে, ছদ্মবেশ নিয়ে তারা কিভাবে চারদিকে ছড়িয়ে পড়েছে দেখুন। দেখলে আঁতকে উঠবেন এই সরল চেহারার পেছনেরকি ভয়ঙ্কর মানুষ তারা।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে শিক্ষার্থীর বদলে নিজ কর্মীদের একত্র করার আহ্বান ছিল বিএনপি নেতা আমির খসরু মাহমুদের ফাঁস হওয়া অডিওক্লিপে। সেখানে বিভিন্ন স্থান থেকে বন্ধু-বান্ধব নিয়ে এসে আন্দোলন চালিয়ে যাবার

নির্দেশ প্রদান করেন তিনি। সাক্ষাৎকারে তিনি এই বক্তব্যেরসত্যতা নিশ্চিতও করেন সেই সঙ্গে সারাদেশ

থেকে নিজ কর্মীদের একত্র হওয়ার জন্য আমির খসরুর দেয়া বক্তব্যকে সমর্থন প্রদান করেন বিএনপির

মহাসচিব মির্জা ইসলাম আলমগীর।

উত্তরায় ছাত্রলীগকে মারধর ও বাইক ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনায় সাধারণ শিক্ষার্থীদের নামে মূলত আসল কাজটি করেছে ছাত্রদল। ধানমন্ডিতে হামলা করা অপর এক সাধারণ শিক্ষার্থীর ছবি প্রকাশিত হলে জানা যায়,

তিনি ঢাকা কলেজ ছাত্রদলের যুগ্ম-আহ্বায়ক। রামদা হাতে নিজসহযোগীদের সঙ্গে হেঁটে যাচ্ছেন তিনি।
অপর একটি ছবিতে কিছু শিবির কর্মীকে দেখা যায় গোল হয়ে বসে আগুন জ্বালাচ্ছে টিয়ারশেলের গ্যাস থেকে

বাঁচতে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত