বাগেরহাটে ৭২ হাজার নিরক্ষরকে স্বাক্ষর করবে সরকার

স্টাফ রিপোর্টার

আপডেট : ০৮:১৯ পিএম, মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭ | ৭৪০

স্বাক্ষরতা প্রকল্প

বাগেরহাটের চার উপজেলার ৭২ হাজার নিরক্ষর লোককে স্বাক্ষরজ্ঞানসহ জীবনমুখী মৌলিক শিক্ষা প্রদান করবে সরকার। উপজেলাগুলো হল চিতলমারী, কচুয়া, মোল্লাহাট, মোংলা। প্রতি উপজেলায় সুযোগ পাবে ১৮ হাজার করে। এদের মধ্যে ৯ হাজার পুরুষ ও ৯ হাজার নারী।

প্রাথমিক ও গনশিক্ষামন্ত্রণালয়ের অধীনে উপানুষ্ঠানিক শিক্ষাব্যুরোর তত্ত্বাবধায়নে মৌলিক স্বাক্ষরতা প্রকল্প (৬৪ জেলা) নামক একটি প্রকল্পের মাধ্যমে এদের শিক্ষাদান করা হবে। বাংলাদেশ সরকারের অর্থায়নে মাঠ পর্যায়ে এ প্রকল্প বাস্তবায়ন করবে স্থানীয় এনজিও।

বাগেরহাটের চার উপজেলায় কাজ করবে চারটি স্থানীয় এনজিও। কচুয়ায় হেলপ, চিতলমারীতে শাপলাফুল, মোল্লাহাটে দিপ্তি বাংলাদেশ এবং মোংলায় উদয়ন বাংলাদেশ এ কাজ করবে।

এ প্রকল্পের মাধ্যমে প্রতি উপজেলায় ১৫ থেকে ৪৫ বছর বয়সী ১৮ হাজার নিরক্ষর লোককে জীবনমুখী শিক্ষার মাধ্যমে স্বাক্ষরতা প্রদান করা হবে। এদের স্বাক্ষর করতে প্রতি উপজেলায় ৩শ শিক্ষাকেন্দ্র হবে। শিক্ষাকেন্দ্রের জন্য সুবিধামত প্রাথমিক বিদ্যালয়ের একটি কক্ষ ব্যবহার করা হবে।

যেসব এলাকায় সুবিধামত জায়গায় প্রাথমিক বিদ্যালয় পাওয়া যাবে না। সেখানে আইএনজিও গুলো কেন্দ্রের ব্যবস্থা করবেন। সেক্ষেত্রে তারা ৫শ টাকা ভাড়া পাবেন। প্রতি কেন্দ্রে শিক্ষক থাকবে দুই জন। পুরুষদের জন্য পুরুষ এবং নারীদের জন্য থাকবে নারী শিক্ষক। শিক্ষকরা শিক্ষার্থীদের সুবিধামত সময়ে প্রতিব্যাচকে দুই ঘন্টা করে শিক্ষাদান করবেন।শুক্রবার বা সপ্তাহের সুবিধামত দিনে একদিন সাপ্তাহিক ছুটি থাকবে। শিক্ষার্থীদের আমাদের চেতনা ১ম ও ২য় খন্ড পড়ানো হবে। শিক্ষকদের যোগ্যতা হবে সর্বনিম্নএস.এস.সি পাশ। প্রতি মাসে সম্মানি পাবেন ১২শ টাকা করে। শিক্ষকদের কাজ দেখভালের জন্য সুপারভাইজার নিয়োগ করবেন। সুপারভাইজারদের যোগ্যতা হবে সর্বনিম্ন এইচ.এস.সি পাশ। প্রতি মাসে সম্মানি পাবেন ২ হাজার টাকা এবং ভ্রমনভাতা পাবেন ৫শ টাকা।

শিক্ষক ও সুপারভাইজার নিয়োগ প্রদান করবেন উপজেলা উপানুষ্ঠানিক শিক্ষা কমিটি।

ইতোমধ্যে মোংলা উপজেলায় শিক্ষার্থী বাছাইয়ে প্রাথমিক জরিপের কাজ শুরু করছে উদয়ন বাংলাদেশ।

এ প্রকল্প সঠিকভাবে বাস্তবায়ন করতে জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, সংশ্রিষ্ট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, সরকারি প্রাথমিক বিদ্যালয়েল প্রধান শিক্ষক মনিটরিং, পরামর্শ প্রদান ও নিয়মিত কেন্দ্র পরিদর্শন করবেন।

উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো বাগেরহাটের উপ-পরিচালক অগ্রোজ কুমার রায় বাগেরহাট টুয়েন্টি ফোরকে বলেন, সরকারি হিসেব মতে আমাদের দেশে নিরক্ষর জনগোষ্টির সংখ্যা ৩ কোটি। এ বিপুল পরিমান সর্বনিম্ন জনগোষ্টিকে জীবনমুখি শিক্ষাদানের মাধ্যমে স্বাক্ষর করতে সরকার চেষ্টা করছে। সেই ধারাবাহিকতায় মৌলিক স্বাক্ষরতা প্রকল্প (৬৪ জেলা)প্রকল্পের আওতায় বাগেরহাটে ৭২ হাজার নিরক্ষরকে স্বাক্ষর করা হবে। শিক্ষা প্রদানের পরে এদেরকে আমরা ফলোআপে রাখব। সরকারি প্রকল্পের মাধ্যমে বিভিন্ন ধরণের কর্মমুখী ট্রেডে প্রশিন প্রদান করার চেষ্টা করা হবে।জীবনমুখী শিক্ষা গ্রহনকারী নাগরিকরা প্রধানমন্ত্রী ঘোষিত ডিজিটাল বাংলাদেশ ও ভিশন ২০২১ বাস্তবায়নে ভূমিকা রাখবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত