বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ

মোংলা বন্দরে ১ নম্বর দুরবর্তী সতর্ক সংকেত

মোংলা প্রতিনিধি

আপডেট : ০৯:৪৯ পিএম, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮ | ২১৭০

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি আরও ঘনীভুত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এ জন্য দেশের মোংলা বন্দরসহ সকল সমুদ্রবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর। শুক্রবার বিকালে আবহাওয়ার অফিস থেকে বলা হয়েছে, দণি বঙ্গোপসাগর ও কাছাকাছি এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর এবং ঘনীভুত হয়ে দণি-পূর্ব বঙ্গোপসাগর ও কাছাকাছি এলাকায় গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি দুপুরে মোংলা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৬৭০ কিলোমিটার দেিণ, চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ৬৪৫ কিলোমিটার দণি-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ৫৭০ কিলোমিটার দণি-পশ্চিমে, এবং পায়রা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৬৮৫ কিলোমিটার দেিণ অবস্থান করছিল। এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভুত হতে পারে। গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।


বর্তমানে মোংলা বন্দরে ১৬টি দেশী-বিদেশী বানিজ্যিক জাহাজ অবস্থান করছে, তার মধ্যে সার ৪টি, পাথর ৪টি, ড্রেজার ও জেনারেল কার্গো ৪টি, কন্টেইনার ১টি,কয়লা ২টি ও কিংকার বোঝাই জাহাজ ১টি জাহাজ বন্দরের জেটি ও হারবাড়িয়া এলাকায় অবস্থান করছে। তবে আকাশ পরিস্কার ও দুর্যোগপুর্ন আবহাওয়া না থাকায় জাহাজের খালাস ও বোঝাইয়ের কাজ চলছে যথা নিয়মে।


গভীর নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর উত্তাল রয়েছে। তিনি আরও জানান,মোংলা, চট্টগ্রাম, কক্সবাজার, ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে। এদিকে পুর্ব বন বিভাগের চাদঁপাই রেঞ্জ কর্মকর্তা মোঃ শাহিন কবির ও দুবলা ষ্টেশন থেকে বাগেরহাট টুয়েন্টি ফোরকে জানানো হয়েছে, দুবলার চর, মেহের আলীর চর,শ্যালার চর, আলোরকোলে আশা প্রায় ১০ হাজার শুটকি জেলে তাদের নিরাপদে থাকার জন্য মাইকিং করে জাননিয়ে দেয়া হয়েছে। তার পরেও এখানকার জেলেদের গভীর যাতে না যেতে পারে সে ব্যাপারে সর্বক্ষনিক মনিটরিং করা হচ্ছে এবং ছোট ছোট ট্রলার ও নৌকা সমুহকে সুন্দরবনের খালে আশ্রায় নিতে বলা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত